বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইউক্রেনে বাইডেনের সহায়তা প্যাকেজ আটকে দিল সিনেট

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ মে, ২০২২, ৩:০৬ পিএম

ইউক্রেনের জন্য প্রেসিডেন্ট বাইডেনের পরিকল্পিত ৪০ বিলিয়ন ডলারের সহায়তা প্যাকেজ আটকে গেল আমেরিকার সিনেটে। মূলত সিনেটর পল র‌্যান্ডের বিরোধিতায় প্রস্তাবিত ওই প্যাকেজের জন্য ভোট গ্রহণ স্থগিত হয়ে যায়।

ঘাটতি এবং মুদ্রাস্ফীতির বিষয়ে তার উদ্বেগের কথা উল্লেখ করে, কেনটাকির সিনেটর পল র‌্যান্ড দাবি করেছেন যে, আইনটিতে ব্যয়ের বৃহত্তর তদারকি অন্তর্ভুক্ত রয়েছে। বিলটিতে সরকার ও বিরোধী উভয় দলেরই সমর্থন রয়েছে এবং ইতিমধ্যে প্রতিনিধি পরিষদে পাস হয়েছে। এখন আগামী সপ্তাহে আবরও সংসদে ভোট-ভুটির জন্য বিলটি তোলা হবে বলে ধারণা করা হচ্ছে।

মার্কিন এ সহায়তা প্যাকেজ পেতে দেরী হওয়া ইউক্রেনের জেলনস্কি সরকারের জন্য বড় একটি আঘাত। রাশিয়ার বিরুদ্ধে অস্ত্র ও রসদের অভাবে ধুঁকছে কিয়েভের সেনারা। মার্কিন সহায়তা প্যাকেজ পেতে যত দেরী হবে ততই সঙ্কটে পড়বে তারা, যার সম্পূর্ণ সুবিধা পাবে রাশিয়া।

এদিকে, রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে যে, ফিনল্যান্ড ন্যাটোতে সদস্যপদ পাওয়ার জন্য আবেদন করবে এমন খবরের প্রতিক্রিয়ায় ‘তার জাতীয় নিরাপত্তার হুমকি বন্ধ করতে’ তারা ‘প্রতিশোধমূলক পদক্ষেপ নিতে’ বাধ্য হবে।

ফিনল্যান্ড এই জোটে যোগ দিলে রাশিয়ার সাথে ন্যাটোর সীমান্তের দৈর্ঘ্য দ্বিগুণ হয়ে যাবে। সুইডেনও যোগ দেবে বলে মনে করা হচ্ছে। ন্যাটোর সেক্রেটারি-জেনারেল জেনস স্টলটেনবার্গ বলেছেন, ফিনল্যান্ডের ‘দ্রুত’ প্রবেশকে ‘উষ্ণভাবে স্বাগত জানানো হবে’। সূত্র: দ্য ইকোনমিস্ট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Asoke nandy ১৪ মে, ২০২২, ১০:৫৭ এএম says : 0
আমেরিকার মুল ভূখণ্ডে এখন পযন্ত কোনো রকেট বা বোমা পড়েনি যার জন্য তারা বোঝে না বা বুঝতে চায়না যুদ্ধে কেবল ক্ষতিই হয় লাভ কিছুই হয়না । আমেরিকা, ভিয়েতনাম/আফগানিস্তান লাথ খেয়েছে,ইউক্রেনের লাথ খাবে। তখন world এ দাদাগিরি চালানো, বুঝতে পারবে কত কঠিন।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন