বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯, ২৯ যিলক্বদ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ মে, ২০২২, ১২:৩৩ এএম


১১ মৃত্যু
ইনকিলাব ডেস্ক : পুয়ের্তো রিকোর কাছে অভিবাসন প্রত্যাশীদের বহন করা একটি নৌযান উল্টে অন্তত ১১ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের কোস্ট গার্ড। সাম্প্রতিক সময়ে সমুদ্রে বিপজ্জনক পথ পাড়ি দিয়ে মার্কিন উপকূলে পৌঁছার চেষ্টা করা অভিবাসন প্রত্যাশীর সংখ্যা ক্রমাগত বাড়তে দেখা যাচ্ছে, তার মধ্যেই এ ১১ জনের ডু্বে মরার ঘটনা ঘটল বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। পুয়ের্তো রিকোর দেশেচেও দ্বীপের ১০ নটিকাল মাইল দূরে ওই উল্টে যাওয়া নৌযানটি শনাক্ত হয়; উল্টানোর আগে তাতে কত আরোহী ছিল তা জানা যায়নি। বৃহস্পতিবার স্থানীয় সময় সন্ধ্যা ৬টা পর্যন্ত ৩১ আরোহীকে জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছে বলে টুইটারে জানিয়েছে মার্কিন কোস্ট গার্ড। উদ্ধার অভিযান অব্যাহত আছে। রয়টার্স।


করাচিতে নিহত ১
ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের করাচিতে বিস্ফোরণে একজন নিহত ও অন্তত ১৩ জন আহত হয়েছেন। বৃহস্পতিবার রাতে বিস্ফোরণের এ ঘটনা ঘটে। দেশটির ডেপুটি ইন্সপেক্টর জেনারেল (দক্ষিণ) শারজিল বলেন বিস্ফোরণের সময় বেশ কয়েকটি গাড়িও ক্ষতিগ্রস্ত হয়েছে এবং আশেপাশের ভবনগুলোর জানালা ভেঙে গেছে। এদিকে, করাচির প্রশাসক মুর্তজা ওয়াহাব জিন্নাহ হাসপাতালে আহতদের দেখতে যান। আহতদের সর্বোচ্চ চিকিৎসা সেবা দেওয়ার জন্য হাসপাতাল প্রশাসনকে নির্দেশ দিয়েছেন তিনি। জিও নিউজ।


বহাল রাখুন
ইনকিলাব ডেস্ক : ইউক্রেন থেকে সব রুশ সেনা প্রত্যাহারের পরই রাশিয়ার ওপর থেকে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা প্রত্যাহার করা উচিত বলে মন্তব্য করেছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস। বৃহস্পতিবার জি৭ গ্রুপের এক বৈঠকে তিনি বলেন, ইউক্রেনীয় প্রতিরোধকে সহায়তা দিতে মিত্রদের ‘আরও বেশি এবং দ্রুত’ আগানো উচিত। ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভবিষ্যতে আরও আগ্রাসন ঠেকাতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে অবশ্যই ইউক্রেনে পরাজিত করতে হবে। ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, জার্মানিতে ওই বৈঠকে ইউক্রেনে রুশ সেনা থাকা পর্যন্ত মস্কোর ওপর আরও নিষেধাজ্ঞা আরোপের প্রতিশ্রুতি দিতে গ্রুপের অন্য দেশগুলোকে আহ্বান জানান লিজ ট্রাস। বিবিসি।


হামলার দাবি
ইনকিলাব ডেস্ক : রুশ নৌবাহিনীর একটি লজিস্টিক জাহাজে হামলার দাবি করেছে ইউক্রেন। কৃষ্ণ সাগরে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ সাপের দ্বীপের কাছে এই হামলায় জাহাজটি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে দাবি করেছে তারা। কৃষ্ণ সাগরের পশ্চিম উপকূল নিয়ন্ত্রণে সাপের দ্বীপ ঘিরে গত কয়েক দিন নতুন করে লড়াই শুরু হয়েছে। প্রতিরক্ষা কর্মকর্তাদের কেউ কেউ বলছেন রুশ বাহিনী ইউক্রেনের উত্তর ও পূর্ব দিকে অগ্রসর হওয়ার চেষ্টা করছে। ইউক্রেনের ওডেসা অঞ্চলের সামরিক প্রশাসনের মুখপাত্র সেরহাই ব্রাটচাক বলেন, তাদের নৌবাহিনীর নাবিকদের পদক্ষেপের ফলে রাশিয়ার লজিস্টিক জাহার ভেসেভোলোদ বোবরভে আগুন ধরে যায়। রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps