শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সিরিয়াকে ইরানের হাতে ছেড়ে দিচ্ছে রাশিয়া

ন্যাটোতে ফিনল্যান্ডের যোগদানের জবাব : খেরসন অধিগ্রহণ করতে রাশিয়াকে আহ্বান গভর্নরের বাইডেনের সহায়তা প্যাকেজ আটকে দিল সিনেট আধিপত্যের জন্য পশ্চিমারা বিশ্বকে ত্যাগ করতে প্রস্তুত : পুত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ মে, ২০২২, ১২:৩৩ এএম

রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন ডনবাসের যুদ্ধে সাহায্য করার জন্য সিরিয়া থেকে ইউক্রেনে সৈন্য পাঠানো শুরু করেছেন বলে এক রিপোর্টে দাবি করা হয়েছে। এমন সময়ে তেহরানে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের সাম্প্রতিক সফরের ফলে ইরান রাশিয়ার রেখে যাওয়া শূন্যতা পূরণের চেষ্টা করতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা। এদিকে, ইউক্রেনের খেরসন প্রদেশ অধিগ্রহণ করতে রাশিয়াকে আহ্বান জানিয়েছেন সেখানকার গভর্নর। অন্যদিকে, ইউক্রেনকে সহায়তার জন্য প্রেসিডেন্ট বাইডেনের সহায়তা প্যাকেজ আটকে দিয়েছে যুক্তরাষ্ট্রের সিনেট।

ফিনল্যান্ডের ন্যাটোতে যোগদানের প্রেক্ষিতে রাশিয়া সিরিয়া থেকে ইউক্রেনে সৈন্য সরাতে শুরু করেছে বলে মনে করা হচ্ছে। সিরিয়া থেকে যুক্তরাষ্ট্র মুখ ফিরিয়ে নেয়ার পর থেকেই সেখানে শান্তি বজায় রাখার দায়িত্বে ছিল রুশ সেনা। কিন্তু সেখানে ইরানের সেনাদের অবস্থান নেয়ার মানে হচ্ছে তা মার্কিন মিত্র ইসরাইলের জন্য সরাসরি হুমকি। যার ফলে মধ্যপ্রাচ্যে ইরানের প্রভাব বৃদ্ধি পাবে এবং যুক্তরাষ্ট্র ও ইসরাইলের জন্য এটি অনেক বেশি উদ্বেগের কারণ হয়ে উঠেবে। কারণ, ইরান এবং সিরিয়া দুই দেশই তীব্র ইসরাইল-বিরোধী। মার্কিন-বিরোধিতাও তাদের মধ্যপ্রাচ্যে কাছাকাছি এনেছে।

রাশিয়া আগেই বলেছে যে, ফিনল্যান্ডের ন্যাটোতে যোগদানের পদক্ষেপ ইউরোপকে কম স্থিতিশীল করে তুলবে এবং মস্কো ‘প্রতিশোধমূলক পদক্ষেপ’ নিতে বাধ্য হবে। ক্রেমলিনের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে যে, হেলসিঙ্কির আবেদন, এটি দেশের পররাষ্ট্র নীতিতে একটি ‘আমূল পরিবর্তন’। সিরিয়ায় ২০১৫ সাল থেকে ক্রেমলিনের হাজার হাজার সৈন্য ছিল যারা প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে সমর্থন দিয়ে আসছিলেন। ২০১৫ থেকে ২০১৮ সালের মধ্যে ৬৩ হাজারেরও বেশি রাশিয়ান সামরিক কর্মী সিরিয়ায় মোতায়েন করেছে, মস্কো বলছে, তবে বর্তমানে কতজন অফিসার সেখানে অবস্থান করছেন তা স্পষ্ট নয়।

সিরিয়ায় রাশিয়ার পরিত্যক্ত বিমান ঘাঁটি ইরানের সামরিক-রাজনৈতিক সংস্থা, ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পস এবং যোদ্ধা গোষ্ঠী হিজবুল্লাহর কাছে হস্তান্তর করা হচ্ছে। বিশ্লেষকরা বলছেন, ৮ মে তেহরানে সিরিয়ার শাসক নেতা বাশার আল আসাদের আকস্মিক সফর ইঙ্গিত দেয় যে তিনি ইরানকে আরও সমর্থনের জন্য আকৃষ্ট করার চেষ্টা করছেন কারণ তার অন্য প্রধান অংশীদার রাশিয়া সেনা প্রত্যাহার শুরু করেছে। মস্কো-ভিত্তিক বিশেষজ্ঞ লিওনিড সাভিন বলেছেন যে, রাশিয়ার প্রত্যাহারের খবরটি মস্কোর বিরুদ্ধে ইউরোপীয় দেশগুলির মনস্তাত্ত্বিক যুদ্ধের অংশ। তবে রাশিয়ার কাছে এমন খবর গোপন রাখার কারণও রয়েছে। প্রথমত, তারা এটিকে দুর্বলতা হিসাবে দেখাতে চায় না এবং দ্বিতীয়ত, এটি ইসরাইলকে প্রান্তে রাখতে চায় না কারণ তেল আবিব দীর্ঘদিন ধরে সিরিয়ায় রাশিয়ান সৈন্যের অনুপস্থিতিতে ইরান-সমর্থিত মিলিশিয়াদের উত্থানের আশঙ্কা করেছিল।

সিরিয়ার বিরোধী যোদ্ধাদের ক্রমাগত প্রতিরোধের মুখে আসাদের টিকে থাকা নিশ্চিত করতে রাশিয়া এবং ইরান উভয়ই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। ইরান যখন আসাদকে সমর্থন করার জন্য শিয়া মিলিশিয়াদের পাঠিয়েছিল, রাশিয়া তার ফাইটার জেট দিয়ে তাকে সমর্থন করেছিল। কিন্তু কয়েক বছর ধরে, রাশিয়া এবং ইরান উভয়ই সিরিয়ায় প্রভাব বিস্তারের জন্য প্রতিদ্বন্দ্বিতা করেছে, বিশেষ করে লাভজনক খনি ও নির্মাণ চুক্তি নিয়ে। বিশ্লেষকরা বলছেন, রাশিয়া মার্কিন-সমর্থিত অর্থনৈতিক নিষেধাজ্ঞার উত্তাপ অনুভব করে এবং তার সামরিক বাহিনী দীর্ঘস্থায়ী সংঘাতের মতো মনে হচ্ছে, ইরান সিরিয়ায় তার অবস্থান শক্তিশালী করার চেষ্টা করতে পারে। ইরান ইতিমধ্যে সিরিয়ায় শিয়া মিলিশিয়াদের অর্থায়ন ও পরিচালনা করে যেখানে তারা আসাদের স্থল বাহিনীকে সমর্থন দেয় যারা বিরোধী যোদ্ধাদের সাথে দীর্ঘ এবং রক্তক্ষয়ী যুদ্ধ করেছে।
রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ‘রাশিয়া তার জাতীয় নিরাপত্তার জন্য হুমকির সম্মুখীন হওয়া বন্ধ করার জন্য সামরিক-প্রযুক্তিগত এবং অন্যান্য প্রকৃতির উভয় ধরনের প্রতিশোধমূলক পদক্ষেপ নিতে বাধ্য হবে।’ এদিকে, ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, ফিনল্যান্ডের ন্যাটো বিড অনুশোচনার কারণ হবে।

খেরসন অধিগ্রহণ করতে রাশিয়াকে আহ্বান গভর্নরের : দক্ষিণ ইউক্রেনের খেরসন প্রদেশ অধিগ্রহণ করতে রুশ প্রেসিডেন্ট পুতিনকে আহ্বান জানিয়েছেন সেখানকার গভর্নর। পুতিন যদি এ প্রস্তাব গ্রহণ করেন, তাহলে এটি হবে ইউক্রেনে রাশিয়ার প্রথম আনুষ্ঠানিক ভূমি অধিগ্রহণ। খেরসন প্রশাসনের উপ-প্রধান কিরিল স্ট্রেমাসভও বলেছেন যে, ডনবাসের দুটি রাশিয়াপন্থী বিদ্রোহী অঞ্চলের মতো ইউক্রেন থেকে খেরসন গণপ্রজাতন্ত্রের বিচ্ছিন্ন হওয়ার জন্য একটি গণভোট আয়োজন করলেও কিয়েভ সরকার তা বলপূর্বক বাতিল করে। তিনি বলেন, ‘রাশিয়ান ফেডারেশনের প্রেসিডেন্টের কাছে খেরসন অঞ্চলের নেতৃত্বের আবেদনের ভিত্তিতে এটি একটি একক ডিক্রি হবে এবং এতে রাশিয়ান ফেডারেশনের অভ্যন্তরে অঞ্চলটি অন্তর্ভুক্ত থাকবে।’

২৪ ফেব্রুয়ারী পুতিন তার অভিযানের নির্দেশ দেয়ার পর খেরসন ইউক্রেনের প্রথম অঞ্চল ছিল যা রাশিয়ার হাতে পড়ে এবং রাশিয়ান সেনাবাহিনীর দ্বারা করা সবচেয়ে বড় লাভের প্রতিনিধিত্ব করে। খেরসনে সামান্য লড়াই হয়েছিল এবং এর বেশিরভাগ অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়নি। পুতিন এই বলে তার আক্রমণকে ন্যায্যতা দিয়েছেন যে, এটি ইউক্রেনকে নাৎসিদের কাছ থেকে উদ্ধার করার একটি মিশন ছিল, ইউক্রেনকে জয় করার জন্য নয় এবং তার দখলের প্রথম মাসে ইউক্রেনের পতাকা প্রশাসনিক ভবনের উপরে উড়েছিল এবং বাসিন্দাদের প্রতিবাদ করার অনুমতি দেয়া হয়েছিল।

খেরসন, তার বিশাল বিশাল জমকালো ক্ষেত এবং সূর্যালোকযুক্ত আবহাওয়া সহ, একটি কৃষিনির্ভর এলাকা হিসাবে পরিচিত এবং ইউক্রেনের রুটির বাস্কেট হিসাবে বিবেচিত হয়। রাশিয়ান জেনারেলরা বলেছেন যে, তারা ট্রান্সনিস্ট্রিয়ার মোলডোভান বিচ্ছিন্ন অঞ্চলের সাথে সংযোগ স্থাপনের জন্য পুরো ইউক্রেনের দক্ষিণ উপকূল দখল করতে চান। কারণ খেরসন ইউক্রেনীয় উপকূলে সামরিক অনুপ্রবেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি লঞ্চ পয়েন্ট হিসাবে বিবেচিত হয়।

বাইডেনের সহায়তা প্যাকেজ আটকে দিল সিনেট : ইউক্রেনের জন্য প্রেসিডেন্ট বাইডেনের পরিকল্পিত ৪০ বিলিয়ন ডলারের সহায়তা প্যাকেজ আটকে গেল আমেরিকার সিনেটে। মূলত সিনেটর পল র‌্যান্ডের বিরোধিতায় প্রস্তাবিত ওই প্যাকেজের জন্য ভোট গ্রহণ স্থগিত হয়ে যায়। ঘাটতি এবং মুদ্রাস্ফীতির বিষয়ে তার উদ্বেগের কথা উল্লেখ করে, কেনটাকির সিনেটর পল র‌্যান্ড দাবি করেছেন যে, আইনটিতে ব্যয়ের বৃহত্তর তদারকি অন্তর্ভুক্ত রয়েছে। বিলটিতে সরকার ও বিরোধী উভয় দলেরই সমর্থন রয়েছে এবং ইতিমধ্যে প্রতিনিধি পরিষদে পাস হয়েছে। এখন আগামী সপ্তাহে আবরও সংসদে ভোট-ভুটির জন্য বিলটি তোলা হবে বলে ধারণা করা হচ্ছে।
মার্কিন এ সহায়তা প্যাকেজ পেতে দেরী হওয়া ইউক্রেনের জেলনস্কি সরকারের জন্য বড় একটি আঘাত। রাশিয়ার বিরুদ্ধে অস্ত্র ও রসদের অভাবে ধুঁকছে কিয়েভের সেনারা। মার্কিন সহায়তা প্যাকেজ পেতে যত দেরী হবে ততই সঙ্কটে পড়বে তারা, যার সম্পূর্ণ সুবিধা পাবে রাশিয়া। এদিকে, রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে যে, ফিনল্যান্ড ন্যাটোতে সদস্যপদ পাওয়ার জন্য আবেদন করবে এমন খবরের প্রতিক্রিয়ায় ‘তার জাতীয় নিরাপত্তার হুমকি বন্ধ করতে’ তারা ‘প্রতিশোধমূলক পদক্ষেপ নিতে’ বাধ্য হবে। ফিনল্যান্ড এই জোটে যোগ দিলে রাশিয়ার সাথে ন্যাটোর সীমান্তের দৈর্ঘ্য দ্বিগুণ হয়ে যাবে। সুইডেনও যোগ দেবে বলে মনে করা হচ্ছে। ন্যাটোর সেক্রেটারি-জেনারেল জেনস স্টলটেনবার্গ বলেছেন, ফিনল্যান্ডের ‘দ্রুত’ প্রবেশকে ‘উষ্ণভাবে স্বাগত জানানো হবে’।

আধিপত্যের জন্য পশ্চিমারা বিশ্বকে ত্যাগ করতে প্রস্তুত : রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা বৈশ্বিক পরিণতির জন্য দায়ী, যার মধ্যে রয়েছে বেশ কয়েকটি দেশে সম্ভাব্য খাদ্য সঙ্কট। এ সঙ্কট থেকে উত্তরণ পশ্চিমা দেশগুলোর উপর নির্ভর করে যারা তাদের আধিপত্যের স্বার্থে বাকি বিশ্বকে উৎসর্গ করতে প্রস্তুত। বৃহস্পতিবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এক বৈঠকে এ মন্তব্য করেছেন। পুতিন উল্লেখ করেছেন যে, বেশ কয়েকটি দেশ ইতিমধ্যেই খাদ্য সঙ্কটের হুমকির সম্মুখীন হচ্ছে এবং রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা অব্যাহত থাকলে, ইইউও এমন পরিণতির মুখোমুখি হতে পারে যা থেকে বের হয়ে আসা কঠিন হবে। ‘এর জন্য সম্পূর্ণ এবং সম্পূর্ণরূপে দায় পশ্চিমা দেশগুলির অভিজাতদের উপর যারা তাদের বিশ্বব্যাপী আধিপত্য রক্ষার জন্য বাকি বিশ্বকে উৎসর্গ করতে প্রস্তুত,’ রাশিয়ান নেতা বলেছিলেন।

পরিবর্তে, রাশিয়া আত্মবিশ্বাসের সাথে বাহ্যিক চ্যালেঞ্জগুলির মোকাবিলা করছে, পুতিন যোগ করেছেন, সাম্প্রতিক বছরগুলির দায়িত্বশীল সামষ্টিক অর্থনৈতিক নীতি এবং অর্থনৈতিক সার্বভৌমত্ব ও প্রযুক্তিগত এবং খাদ্য নিরাপত্তা জোরদার করার পদ্ধতিগত সমাধানের মাধ্যমে রাশিয়া এ সাফল্য অর্জন করেছে। ‘আমাদের উৎপাদন সংস্থাগুলি ধীরে ধীরে অভ্যন্তরীণ বাজারের কুলুঙ্গিগুলি পূরণ করছে যা বেসিক পণ্য, শিল্প এবং পরিষেবা সরঞ্জাম, নির্মাণ এবং কৃষি যন্ত্রপাতি সহ বেঈমান অংশীদারদের চলে যাওয়ার পরে মুক্ত করা হয়েছে,’ রাশিয়ান নেতা উল্লেখ করেছেন।
এ বছর বিশ্বে সেরা গতিশীলতা প্রদর্শন করছে রাশিয়ান রুবল : পুতিন বৃহস্পতিবার অর্থনৈতিক বিষয় নিয়ে এক বৈঠকে বলেছেন, রাশিয়ার মুদ্রা রুবল এই বছর বিশ্বের সমস্ত মুদ্রার মধ্যে সেরা গতিশীলতা প্রদর্শন করছে।

‘রেকর্ড বাণিজ্য ভারসাম্য উদ্বৃত্তের মধ্যে জাতীয় মুদ্রার বিনিময় হারও শক্তিশালী হচ্ছে। রুবেলের বিনিময় হার সম্ভবত এই বছরের সমস্ত বিশ্ব মুদ্রার মধ্যে সেরা গতিশীলতা প্রদর্শন করছে,’ তিনি বলেছিলেন। ইতিমধ্যে, রাশিয়ার কিছু অর্থনৈতিক প্রবণতা বিশেষ মনোযোগের জন্য আহ্বান জানিয়েছে, প্রেসিডেন্ট উল্লেখ করেছেন যে, দেশে অভ্যন্তরীণ চাহিদা গত বছরের স্তরের চেয়ে পিছিয়ে রয়েছে, যখন কর্পোরেট এবং ব্যক্তিগত অ্যাকাউন্টে তহবিলের পরিমাণ হ্রাস অব্যাহত রয়েছে।

‘এই কারণগুলি স্পষ্টতই অর্থনৈতিক গতিশীলতার উপর নেতিবাচক প্রভাব ফেলছে। এই ধরনের ঝুঁকিগুলি হ্রাস করা উচিত, বিশেষ করে ২০২০-২০২১ সালে মহামারীর মধ্যে লক্ষ্যযুক্ত কর্মের সফলতা আমাদের অভিজ্ঞতার উপর নির্ভর করে,’ পুতিন বলেছিলেন। সূত্র : তাস, দ্য ইন্ডিপেন্ডেন্ট, টিআরটি ওয়ার্ল্ড, দ্য টেলিগ্রাফ, দ্য ইকোনমিস্ট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Nurul Alam Tipu ১৪ মে, ২০২২, ১২:০১ পিএম says : 0
Iran should go ahead to be strengthen more & more to face so called terrorist Israel
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন