শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

প্রাথমিকে স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন ২ জুন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ মে, ২০২২, ১২:০৩ এএম

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্টুডেন্টস কাউন্সিল গঠন করার উদ্যেগ নিয়েছে সরকার। এর অংশ হিসেবে আগামী ২ জুন সারাদেশের প্রাথমিক বিদ্যালয়ে স্টুডেন্টস কাউন্সিলের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সহকারী পরিচালক (সাধারণ প্রশাসন) মো. নজরুল ইসলাম গত বৃহস্পতিবার রাতে স্বাক্ষরিত অফিস আদেশ জারি করা হয়েছে।

অফিস আদেশে বলা হয়, আজ থেকে আগামী মঙ্গলবারের মধ্যে সহকারী উপজেলা বা থানা শিক্ষা কর্মকর্তা সংশ্লিষ্ট বিষয়ে প্রধান শিক্ষক ও এসএমসির (স্কুল ম্যানেজিং কমিটি) সভাপতিদের অবহিত করবেন। এরপর ১৭ থেকে ২১ মে বিদ্যালয় পর্যায়ে এসএমসি, শিক্ষক,অভিভাবক ও ছাত্র-ছাত্রীদের অবহিতকরণ সভা অনুষ্ঠিত হবে। এরপর আগামী ২২ মে নিয়োগ করা হবে নির্বাচন কমিশনার। পরদিন ২৩ মে ভোটার তালিকা প্রকাশ ও নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। আগামী ২৪ মে মনোনয়ন আহ্বান, ২৮ মে মনোনয়ন জমা, ২৯ মে মনোনয়ন বাছাই ও বৈধ প্রার্থীর তালিকা প্রকাশ করা হবে। ৩০ মে মনোয়নয় প্রত্যাহার ও চূড়ান্ত প্রার্থীদের তালিকা প্রকাশ করা হবে। এরপর ২ জুন সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত ভোটগ্রহণ শেষে ফলাফল ঘোষণা করা হবে।

গত ২০১০ সালে সর্বপ্রথম স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই বছর সারাদেশের ১৯টি জেলার ২০টি উপজেলায় ১০০ টি প্রাথমিক বিদ্যালয়ে সরাসরি নির্বাচনের মাধ্যমে স্টুডেন্টস কাউন্সিল গঠন করা হয়। এই স্টুডেন্টস কাউন্সিলের কার্যক্রম স্থানীয় জনসাধারণ, ছাত্রছাত্রী ও শিক্ষকদের মাঝে বিপুল আগ্রহ ও উৎসাহ-উদ্দীপনার সৃষ্ট করে।

এরপর ২০১১ সালেও সারাদেশে ৭৪১টি বিদ্যালয়ে সরাসরি নির্বাচনের মাধ্যমে স্টুডেন্টস কাউন্সিল গঠিত হয়। এরপর ২০১২ সালে সারাদেশে ১৩ হাজার ৫৮৩টি বিদ্যালয়ে এ নির্বাচন অনুষ্ঠিত হয়। ২০১৩ সালে স্টুডেন্টস কাউন্সিলের কার্যক্রমকে বিস্তৃত করতে সারাদেশের সকল জেলা-উপজেলায় সব প্রাথমিক বিদ্যালয়ে কাউন্সিল গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়। কিন্তু নানা জটিলতায় সেটি আর করতে পারেনি বলে জানা গেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন