বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯, ২৯ যিলক্বদ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ মে, ২০২২, ১২:০৩ এএম

সিরিয়ায় নিহত ৫
ইনকিলাব ডেস্ক : মধ্য সিরিয়ায় ইসরায়েলের বিমান হামলায় একজন বেসামরিক নাগরিকসহ পাঁচজন নিহত হয়েছেন। এ ছাড়া এই হামলায় এক শিশুসহ সাতজন আহত হয়েছেন এবং কয়েকটি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। সানা জানিয়েছে, শুক্রবার রাতে সিরিয়ার মধ্যাঞ্চলের কিছু নির্দিষ্ট লক্ষ্যবস্তুতে ইসরায়েলি শত্রুরা বিমান থেকে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। গত বুধবার ভোরে সীমান্তের ওপর থেকে একটি ক্ষেপণাস্ত্র ছোড়ার পর এটি ছিল সিরিয়ায় দ্বিতীয় হামলা। নিহতদের মধ্যে চারজন সেনা রয়েছেন, যাঁদের জাতীয়তা জানা যায়নি। এএফপি।


কার্ডে ঝুঁকি বেশি
ইনকিলাব ডেস্ক : মহামারির শুরুতেই নগদ লেনদেনে রাশ টানা হয়েছিল। কিন্তু সেই সিদ্ধান্ত বড় ভুল ছিল বলে সম্প্রতি দাবি করেছে একটি গবেষণা। ওই গবেষণাটি জানিয়ছে, করোনা সংক্রমণের ক্ষেত্রে নগদ অর্থ অর্থাৎ ব্যাঙ্কের নোট বরং নিরাপদ। তুলনায় নগদহীন বিকল্প ক্রেডিট কিংবা ডেবিট কার্ডে সংক্রমণ ছড়ানোর আশঙ্কা অনেক বেশি। কেন এমন দাবি? গবেষণাকারীরা জানিয়েছেন, বেশ কিছু ব্যাঙ্ক নোট, ক্রেডিট, ডেবিট কার্ড এবং কয়েন পরীক্ষা করেই তারা এ ব্যাপারে নিশ্চিত হয়েছেন। কারণ পরীক্ষায় দেখা গিয়েছে, ব্যাঙ্ক নোটে করোনা ভাইরাসের অস্তিত্ব আধঘণ্টাও থাকে না। অথচ ৪৮ ঘণ্টা পরেও প্লাস্টিক কার্ডে করোনা ভাইরাস ধরা পড়েছে। এপি।


আত্মহত্যা নয়
ইনকিলাব ডেস্ক : ক্ষমতাসীন রাজনৈতিক দল শ্রীলঙ্কা পদুজেনা পেরামুনা (এসএলপিপি) এর অমরাকীর্থি আথুকোরালা নামের ওই এমপি বিক্ষোভকারীদের সামনে পড়েছিলেন। এক সময় তার গাড়ি আটকানো হলে তিনি বিক্ষোভকারীদের লক্ষ্য করে গুলিবর্ষণ করেন। গুলিতে দুইজন গুরুতর আহত হন। একপর্যায়ে নিকটস্থ একটি ভবনে আশ্রয় নেন ওই এমপি। আন্দোলনকারীরা ওই ভবনটি ঘিরে ফেলেন। অল্প সময় পর লাশ পাওয়া যায়। সে সময় পুলিশ জানিয়েছিল, নিজের রিভলভারের ছোড়া গুলিতেই নিহত হয়েছিলেন এমপি অমরাকীর্থি। তবে পুলিশের ওই দাবি ভুল প্রমাণ করে ফরেনসিক রিপোর্ট বলছে, আত্মহত্যা নয়, উত্তেজিত জনতাই তাকে পিটিয়ে হত্যা করেছিল। লঙ্কাদ্বীপ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps