শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

দেশকে সরকার বিদেশি ঋণের ফাঁদে বন্দি করে ফেলেছে

আলোচনা সভায় নজরুল ইসলাম খান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ মে, ২০২২, ১২:০১ এএম

বাংলাদেশকে সরকার বিদেশি ঋণের ফাঁদে বন্দি করে ফেলেছে বলে অভিযোগ করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। গতকাল রোববার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বাংলাদেশ লেবার পার্টি আয়োজিত এক আলোচনা সভায় দেশের অর্থনৈতিক চিত্র তুলে ধরতে গিয়ে তিনি এ অভিযোগ করেন। বাংলাদেশ লেবার পার্টির প্রতিষ্ঠাতা মাওলানা আবদুল মতীনের ২৭তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ‘নির্দলীয় সরকারের অধীনে জাতীয় নির্বাচন চাই’ শীর্ষক এই আলোচনা সভা হয়।

নজরুল ইসলাম খান বলেন, এই সরকারকে ক্ষমতাচ্যুত করা না গেলে, জনগণের সরকার প্রতিষ্ঠা করা না গেলে আমাদের এই দেশ নিঃশেষ হয়ে যাবে, শেষ হয়ে যাবে। অর্থনীতিবিদ ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেছেন যে, সরকার বলে যে, আমাদের স্থানীয় ও বৈদেশিক ঋণ মিলে ঋণের পরিমাণ হলো একশ’ ৩১ বিলিয়ন ডলার। কিন্তু সরকার যা বলে এটা সঠিক নয়। কমপক্ষে ২৫ বিলিয়ন ডলার আরও বেশি ঋণ আছে যেটা সরকার হিসেবে দেখায় না। তাহলে কত বড় একটা অপরাধ। এই ঋণ কার? রাষ্ট্র ও জনগণের। কালকে যখন ওরা (আওয়ামী লীগ সরকার) ক্ষমতায় থাকবে না তাদের এই ঋণ এসে পড়বে আমাদের ওপর? এই ঋণ শোধ করতে হবে আমাদের?

তিনি বলেন, আমাদের এই বিশাল ঋণ শোধ করতে হবে। অর্থনীতিবিদরা বলছেন যে, শুধু সাপ্লায়ার্স ক্রেডিটে যে পরিমাণ ঋণ আমরা নিয়েছি সেই ঋণের শোধ দেওয়া শুরু হবে ২০২৫ সাল থেকে এবং তার পরিমাণ বিলিয়নস অব ডলার। তখন কোথায় যাবো আমরা? আমাদের আমদানি বাড়ছে, রফতানি কমছে, রেমিট্যান্স কমছে। আর ঋণের বোঝা বাড়ছে, ঋণ শোধ দেওয়ার সময় আসছে।

বিদেশি ঋণে মেগা প্রকল্পের নামে অর্থ পাঁচার হচ্ছে অভিযোগ করে নজরুল ইসলাম বলেন, বিদেশি ঋণ নিয়ে সমস্ত মেগা প্রজেক্ট, সেখানে দুর্নীতি-অনাচার করে কানাডায় বেগমপাড়া, সুইস ব্যাংকে টাকা, সেকেন্ড হোম ইত্যাদি ইত্যাদি সমানে হচ্ছে। হাজার হাজার কোটি বিদেশে পাঁচার হচ্ছে।

বর্তমান অবস্থা থেকে উত্তরণে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানিয়ে তিনি বলেন, এই রকম অবস্থা থেকে দেশের মানুষকে বাঁচাতে হলে লড়াই করে বিজয়ী হওয়ার কোনো বিকল্প নেই। আর সেই লড়াই হতে হবে ঐক্যবদ্ধ। যারাই এই সরকারের পরিবর্তন চায়, যারাই জনগণের কাছে দায়বদ্ধ, জনগণকে জবাবদিহিতার মধ্যে এবং জনগণের গণতন্ত্র প্রতিষ্ঠা করতে চান- তারা সবাই একসঙ্গে লড়াই করে এটা সম্ভব করতে হবে। আমি বিশ্বাস করি আজ হোক, কাল হোক এটা হবে ইনশাল্লাহ।

লেবার পার্টির চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান ইরানের সভাপতিত্বে ও মহাসচিব লায়ন ফারুক রহমানের পরিচালনায় সভায় বক্তব্য রাখেন- জামায়াতে ইসলামীর মোবারক হোসাইন, গণঅধিকার পরিষদের ভিপি নুরুল হক নুর, এনডিপির কারী আবু তাহের, ইসলামী ঐক্যজোটের অধ্যাপক আবদুল করীম, মুসলিম লীগের কাজী আবুল খায়ের প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন