বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

৫০ বছরে প্রথমবার!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ মে, ২০২২, ১২:০১ এএম

অজানা উড়ন্ত যান বা ইউএফও সম্পর্কে অবশেষে কি মুখ খুলতে চলেছে মার্কিন প্রশাসন? তেমনই ইঙ্গিত মিলেছে আমেরিকার সরকারের তরফে। স্থির করা হয়েছে, আগামীকাল মঙ্গলবার এ বিষয়ে একটি খোলমেলা আলোচনা করা হবে।
গত ৫০ বছরে এই ধরনের উদ্যোগ এই প্রথম। সৌজন্যে মার্কিন পার্লামেন্টের হাউস কমিটি। মার্কিন সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, পার্লামেন্টের গোয়েন্দা কমিটির একাধিক সাবকমিটি রয়েছে। তার মধ্যে একটি সন্ত্রাসবাদ এবং গুপ্তচরবৃত্তি রুখতে দীর্ঘদিন ধরেই কাজ করে চলেছে। আগামী মঙ্গলবার এই কমিটির প্রতিনিধিরাই ইউএফও সম্পর্কে জনসমক্ষে বেশ কিছু তথ্য তুলে ধরবেন।
আগামী মঙ্গলবারের এই কর্মসূচির সভাপতিত্ব করবেন ইন্ডিয়ানার প্রতিনিধি আন্দ্রে কারসন। ইতিমধ্যেই নিজের টুইটার হ্যান্ডেলে এই প্রকাশ্য আলোচনার কথা জানিয়েছেন তিনি। বস্তুত, এই কর্মসূচিকে কোনও আলোচনা সভা হিসেবে ব্যাখ্যা করতে নারাজ আন্দ্রে। তার কথায়, গত ৫০ বছরে এই প্রথমবার ইউএফও নিয়ে প্রকাশ্য গণশুনানির আয়োজন করা হচ্ছে। তিনি বলেছেন, ‘আগামী সপ্তাহেই সবকিছু বদলে যাবে। যখন আমি এই বিষয়ে গোয়েন্দা বিভাগের শুনানিতে সভাপতিত্ব করব।’ আন্দ্রে মনে করেন, ইউএফও-এর কারণে জাতীয় নিরাপত্তাও বিঘ্নিত হতে পারে। শুনানিতে তা নিয়েও আলোচনা করা হবে। প্রসঙ্গত, আজ পর্যন্ত এই বিষয়ে মার্কিনিদের কোনও নির্দিষ্ট ব্যাখ্যা দেয়া হয়নি। কিন্তু, তাদের সবটা জানার অধিকার রয়েছে বলেই মনে করেন আন্দ্রে।
মার্কিন সংবাদমাধ্যমের দাবি, মঙ্গলবারের ওই প্রকাশ্য গণশুনানিতে মার্কিন নিরাপত্তা ও গুপ্তচর বিভাগের শীর্ষ কর্মরাও অংশগ্রহণ করবেন এবং তারা সেখানে নিজেদের বক্তব্য পেশ করবেন। এই প্রকাশ্য গণশুনানির পরই বন্ধ দরজার আড়ালে আরও একটি শুনানি হবে। যা পেন্টাগনের নিজস্ব কর্মসূচির আওতাধীন। সেখানেও ইউএফও এবং সেই সংক্রান্ত নানা বিষয়, বিশেষত নিরাপত্তা নিয়ে আলোচনা করা হবে। প্রসঙ্গত, ইউএফও নিয়ে বিতর্ক আমেরিকায় নতুন কিছু নয়। আমজনতার একটি বড় অংশেরই দাবি, সরকারের কাছে এই বিষয়ে বিস্তর তথ্য থাকলেও লোকচক্ষুর আড়ালে গোপনে তা সংরক্ষিত করে রাখা হচ্ছে। বহুবার জনতার পক্ষ থেকে এই সমস্ত গোপন তথ্য প্রকাশ্যে আনার দাবি তোলা হয়েছে। সূত্র : নিউজউইক।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন