বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ যিলহজ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তীব্র দাবদাহে পুড়ছে দিল্লি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ মে, ২০২২, ১০:৪১ এএম

তীব্র দাবদাহে পুড়ছে ভারতের রাজধানী দিল্লি, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ ও হরিয়ানার বিভিন্ন অঞ্চল। অন্যদিকে দেশটির সর্বদক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালায় প্রবল বর্ষণ চলছে। ইতোমধ্যে ওই রাজ্যের ৫ জেলায় জারি করা হয়েছে ভারি বর্ষণজনিত সতর্কতা।

ভারতের আবহাওয়া দপ্তরের (আইএমডি) বরাত দিয়ে এক প্রতিবেদনে দেশটির সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, রোববার রাজধানীতে তাপমাত্রা পৌঁছেছে ৪৯ ডিগ্রি সেলসিয়াসে। দিল্লির উত্তরপশ্চিমাঞ্চলীয় শহর মুঙ্গেশপুর ও দক্ষিণপশ্চিমাঞ্চলীয় শহরে তাপমাত্রা ছিল যথাক্রমে ৪৯ দশমিক ২ এবং ৪৯ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

এই দিন সফদরজং ব্যতীত দিল্লির অধিকাংশ অঞ্চলে তাপমাত্রা ছিল ৪৭ ডিগ্রি সেলসিয়াসের ওপরে। সফদরজংয়ে রোববার তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

তবে দিল্লির অন্যান্য অংশের চেয়ে কম থাকলেও রোববার চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা দেখেছে সফদর জং।

এই পরিস্থিতিতে দিল্লির বাসিন্দাদের খুব জরুরি প্রয়োজন ব্যাতীত ঘরের বাইরে বের না হওয়ার আহ্বান জানিয়েছে আইএমডি।

দিল্লি ছাড়াও ভারতের উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, রাজস্থান ও হরিয়ানার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ। রোববার এসব রাজ্যের অনেক অঞ্চলে তাপমাত্রার পারদ ৪৭ ডিগ্রি সেলসিয়াসের ঘর ছাড়িয়ে গেছে।

তীব্র গরমের পাশপাশি ধুলিঝড়ের শঙ্কা রয়েছে বলেও আভাস দিয়েছে আবহাওয়া দপ্তর। আইএমডি কর্মকর্তারা জানিয়েছেন সোম-মঙ্গলবার দিল্লির কিছু অংশ, উত্তরপ্রদেশের পশ্চিমাংশ, হরিয়ানা ও পাঞ্জাবে তাপপ্রবাহজনিত কারণে ধুলিঝড় দেখা দিতে পারে।

এদিকে, ভারতের উত্তরাঞ্চলীয় বিভিন্ন রাজ্য যখন পুড়ছে তীব্র তাপপ্রবাহে, সেসময় কেরালা শুরু হয়েছে মুষলধারে বর্ষণ। রোববার কেরালা ও লাক্ষাদ্বীপে যথাক্রমে ৫২ দশমিক ২ ও ৫৭ দশমিক ৭ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে।

ইতোমধ্যে কেরালার ৫ জেলায় ভারি বর্ষণজনিত সতর্কতা জারি করা হয়েছে। এসব জেলা হলো— এরনাকুলাম, ইদুক্কি, থ্রিসুর, মালাপ্পুরাম ও কোজিকোড়।

আবহাওয়া দপ্তরের রেকর্ড অনুযায়ী, রোববার এরনাকুলোমে বৃষ্টি হয়েছে ১২২ দশমিক ২ মিলিমিটার, যা এ মৌসুমে স্বাভাবিক বর্ষণের তুলনায় ১৩ গুণ বেশি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps