বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯, ২৯ যিলক্বদ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ডনবাসে রাশিয়ার অগ্রযাত্রা অব্যাহত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ মে, ২০২২, ৬:৫৬ পিএম

ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় সোমবার বলেছে যে, বেলারুশ ইউক্রেনের সাথে তার সীমান্তে বিশেষ বাহিনী এবং দেশের পশ্চিমে প্রশিক্ষণ রেঞ্জে বিমান প্রতিরক্ষা, আর্টিলারি এবং ক্ষেপণাস্ত্র ইউনিট মোতায়েন করছে।

বেলারুশিয়ার বাহিনী সরাসরি সংঘাতে জড়িত ছিল না, যদিও এর অঞ্চলটি কিয়েভ এবং চেরনিহিভে রাশিয়ার অগ্রগতির জন্য একটি প্রাথমিক মঞ্চ স্ট হিসাবে ব্যবহৃত হয়েছিল। রাশিয়াও বেলারুশ থেকে বিমান হামলা ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। সীমান্তের কাছে বেলারুশিয়ান সৈন্যদের উপস্থিতি ইউক্রেনের সেনাদের সেখানে আটকে রাখতে পারে, তাদের ইউক্রেনের পূর্ব শিল্প কেন্দ্রস্থল ডনবাসে পাল্টা আক্রমণকে সমর্থন করতে যেতে বাধা দেয়।

এদিকে, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় সোমবার জানিয়েছে, তাদের সেনারা ইউক্রেনের তিনটি যুদ্ধবিমান ভূপাতিত করেছে। মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, রুশ বাহিনী মায়কোলাইভের ইয়েভহেনিভকার কাছে একটি এসইউ-২৫ ও খারকিভের কোমেসুভাকায় আরেকটি এসইউ-২৫ বিমান গুলি করে মাটিতে নামায়।

অন্যদিকে কৃষ্ণ সাগরের স্নেক আইল্যান্ডের কাছে একটি এসইউ-২৪ বিমান ভূপাতিত করার দাবি জানিয়েছে তারা। মন্ত্রণালয়ের পক্ষ থেকে আরও জানানো হয়েছে, উচ্চক্ষমতা সম্পন্ন মিসাইল খারকিভের দুটি কমান্ড পোস্টেও আঘাত হেনেছে। এছাড়া অস্ত্রের গুদামও উড়িয়ে দেয়ার দাবি করেছে তারা। এই গুদামে ইউক্রেনের সেনা ও অস্ত্র মজুদ করা ছিল। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় আরও জানিয়েছে, তাদের সেনারা দোনেৎস্ক ও লুহানেস্কেও একই রকম হামলা চালিয়েছে। সূত্র: আল জাজিরা, রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps