রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯, ০৩ যিলহজ ১৪৪৩ হিজরী

বিনোদন প্রতিদিন

কান চলচ্চিত্র উৎসবের পর্দা উঠছে আজ

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ মে, ২০২২, ১০:১০ এএম

অপেক্ষার পালা শেষ। আজ জমকালো আয়োজনের মধ্য দিয়ে পর্দা উঠছে বিশ্বের অন্যতম মর্যাদাসম্পন্ন কান চলচ্চিত্র উৎসবের ৭৫তম আসরের। কান উপলক্ষে ফ্রান্সের কান শহর খুব জমজমাট। উৎসবে অংশ নিতে বিশ্বের বিভিন্ন দেশ থেকে হাজির হয়েছেন নির্মাতা, অভিনয়শিল্পী, সাংবাদিক, প্রযোজক, তারকা এবং স্রেফ চলচ্চিত্র ভক্তরা। তাই হোটেলগুলোতে পর্যটকদের উপচে পড়া ভিড়। কান চলচ্চিত্র উৎসবে রয়েছে কড়া নিরাপত্তা ব্যবস্থা।

কান সৈকতে পালে দে ফেস্টিভাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে উদ্বোধনী অনুষ্ঠান সঞ্চালনা করবেন ভার্জিনি এফিরা। এদিন কান উৎসবের ভেরিফায়েড ফেসবুক পেজ ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট চালাবেন তিনি! সামাজিক যোগাযোগমাধ্যমে দিনভর স্টোরিস দেবেন বেলজিয়ান এই অভিনেত্রী। এর মধ্যে থাকবে বিহাইন্ড দ্য সিন থেকে শুরু করে উদ্বোধনী মঞ্চে হাজির হওয়ার জন্য তার মহড়াসহ নানা কিছু।

ফ্রান্সের মিশেল আজনভিসুসের ‘কাপেজ’ (কাট) চলচ্চিত্রটি দিয়ে পর্দা উঠবে এবারের কান চলচ্চিত্র উৎসবের। কান চলচ্চিত্রে উদ্বোধনী চলচ্চিত্র নির্বাচিত হওয়ার পর এই সিনেমার নাম পরিবর্তন করা হয়েছে। এর আগে সিনেমাটির নাম ছিল ‘ফাইনাল কাট’। তবে সিনেমাটির আন্তর্জাতিক নাম পরিবর্তন করা হয়নি।

কান উৎসবের প্রাণকেন্দ্র পালে দে ফেস্টিভাল ভবনে এখন শোভা পাচ্ছে এই আয়োজনের ৭৫তম আসরের সুবিশাল অফিসিয়াল পোস্টার। এতে দেখা যাচ্ছে, আমেরিকান অভিনেতা জিম ক্যারি অভিনীত ‘দ্য ট্রুম্যান শো’ (১৯৯৮) সিনেমার একটি দৃশ্য। গত রোববার স্থানীয় সময় সকাল ৯টায় (বাংলাদেশ সময় দুপুর ১টা) কান উৎসবের প্রাণকেন্দ্রটির বহির্ভাগে টানানো হয়েছে এটি। পালে দে ফেস্টিভাল ভবনের ছাদ থেকে সাতজন ও নিচে দাঁড়ানো সাতজনসহ মোট ১৪ জন কর্মী মিলে অফিসিয়াল পোস্টারের ব্যানার টানিয়েছেন। এটি কান উৎসবের রীতি। প্রতিবছর এই আয়োজন শুরুর দুদিন আগে অফিসিয়াল পোস্টার টানানো হয়। এ ছাড়া কানের বিভিন্ন সড়ক, বাড়ির দেয়াল, পোশাক ও জুতার দোকান, হোটেলের লবি, সড়ক বিভাজকের গাছে চোখে পড়ছে অফিসিয়াল পোস্টার।

এবার স্বর্ণ পামের জন্য প্রতিযোগিতা শাখায় লড়বে মোট ১৮টি ছবি। এর মধ্যে অন্যতম কানাডার ডেভিড ক্রনেনবার্গ পরিচালিত ‘দ্য ক্রাইমস অব দ্য ফিউচার’। আঁ সাঁর্তে রিগা শাখায় লড়বে মোট ১৫টি ছবি। এবার এই শাখায় নির্বাচিত হয়েছে পাকিস্তানের সায়েম সাদিক পরিচালিত ‘জয়ল্যান্ড’। এ ছাড়া মার্শে দ্যু ফিল্মের ‘ফ্যান্টাস্টিক সেভেন’ ইভেন্টের জন্য নির্বাচিত হয়েছে নুহাশ হূমায়ূনের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘মশারি’।

এবারের কান চলচ্চিত্র উৎসবের জুরি বোর্ডে ঠাঁই পেয়েছেন বলিউড সুপার স্টার দীপিকা পাডুকোন। দীপিকা ছাড়াও এবারের মূল প্রতিযোগিতা শাখায় বিচারকের দায়িত্বে থাকছেন ব্রিটিশ অভিনেত্রী-নির্মাতা রেবেকা হল, সুইডিশ অভিনেত্রী নুমি রাপেস, ইতালিয়ান অভিনেত্রী-নির্মাতা জাজমিন ত্রিঙ্কা, ইরানি পরিচালক আসগর ফারহাদি, ফরাসি পরিচালক লাজ লি, আমেরিকান পরিচালক জেফ নিকোলস এবং নরওয়ের পরিচালক ইওয়াকিম ত্রিয়ের। তাদেরকে নেতৃত্ব দেবেন ফরাসি অভিনেতা ভানসেন্ত লান্দন। ১২ দিনের এই আয়োজন শেষ হবে ২৮ মে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps