রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ যিলক্বদ ১৪৪৩ হিজরী

ব্যবসা বাণিজ্য

ইউরোমানি ও এশিয়ামানি জরিপে ‘বাণিজ্যিক অর্থায়নে মার্কেট লিডার’ হিসেবে শীর্ষস্থানে স্ট্যান্ডার্ড চার্টার্ড

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ মে, ২০২২, ১১:৫৬ এএম

ইউরোমানি ট্রেড ফাইন্যান্স জরিপ ২০২২ এবং এশিয়ামানি ট্রেড ফাইন্যান্স জরিপ ২০২২-এ বাংলাদেশের ‘বাণিজ্যিক অর্থায়নে মার্কেট লিডার’ হিসেবে শীর্ষস্থান অর্জন করেছে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক।

ইউরোমানি এবং এশিয়ামানি’র এই জরিপে, ক্লায়েন্টদের নিজস্ব প্রতিক্রিয়াগুলো একত্রিত করে বিশ্লেষণ করা হয়৷ পরিমাণগত ও গুণগত বিভাগে, প্রতিটি জরিপে ক্লায়েন্টদের ট্রেড ফাইন্যান্স পরিষেবার সম্পর্কে মন্তব্য করতে এবং সেরা সেবা প্রদানকারীদের মনোনীত করতে বলা হয়। বৈশ্বিক, আঞ্চলিক এবং স্থানীয় বাজারে সর্বাধিক শেয়ারহোল্ডার এবং প্রয়োজনীয় মানদন্ড পূরণকারীরা মার্কেট লিডার হিসেবে মনোনীত হয়। এছাড়া, জরিপে গ্রাহকদের আর্থিক প্রতিষ্ঠানগুলোর সেবার গুণমান মূল্যায়ন করতে বলা হয়৷

২০২২ সালের জরিপে ১০,৭০০ জনেরও বেশি ক্লায়েন্ট অংশগ্রহণ করে । এর থেকে বাজারে স্ট্যান্ডার্ড চার্টার্ড এর শক্তিশালী উপস্থিতি এবং ট্রেড ফাইন্যান্স স্পেসে দৃঢ় অবদান সুস্পষ্ট হয়।

নাসের এজাজ বিজয়, প্রধান নির্বাহী কর্মকর্তা, স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ বলেন, “যেকোনো আর্থিক প্রতিষ্ঠানের জন্যই মূখ্য হলো তাদের ক্লায়েন্ট ও কমিউনিটি গুলোর আস্থা ধরে রাখা। ক্লায়েন্ট ফিডব্যাকের ভিত্তিতে ইউরোমানি ও এশিয়ামানি ট্রেড ফাইন্যান্স জরিপে আমরা মার্কেট লিডার স্বীকৃতির জন্য আমরা আমাদের গ্রাহকদের কাছে কৃতজ্ঞ । এই স্বীকৃতি দীর্ঘ ১১৭ বছরেরও বেশি সময় ধরে বাংলাদেশে আমাদের নিরবচ্ছিন্ন পরিষেবা দ্বারা অর্জিত আস্থার প্রমাণস্বরূপ। দেশের অগ্রগতির সর্বোচ্চ দীর্ঘস্থায়ী অংশীদারদের একটি স্ট্যান্ডার্ড চার্টার্ড। আমরাই সার্বভৌম বাংলাদেশ এর প্রথম এলসি কার্যকর করি, এবং আজ দেশের প্রায় ১৪% বাণিজ্য আমাদের মাধ্যমেই পরিচালিত হচ্ছে। বিগত দুই বছরে ক্লায়েন্ট ও কমিউনিটির চাহিদা পূরণে আমরা সময়ের সাথে তাল মিলিয়ে এগিয়ে চলেছি এবং আসন্ন দিনগুলোতেও এই ধারা অব্যাহত থাকবে বলে আমার বিশ্বাস।”

এনামুল হক, ম্যানেজিং ডিরেক্টর, হেড অফ ক্লায়েন্ট কভারেজ, কর্পোরেট, কমার্শিয়াল ও ইনস্টিটিউশনাল ব্যাংকিং, স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ বলেন, “ইউরোমনি ট্রেড ফাইন্যান্স ২০২২ এবং এশিয়ামনি ট্রেড ফাইন্যান্স ২০২২-এর জরিপে এই স্বীকৃতি পাওয়া অত্যন্ত গর্বের। কারণ ক্লায়েন্টদের মতামতের উপর ভিত্তি করে আমরা এই সম্মান অর্জন করেছি। আমরা কৃতজ্ঞ আমাদের ক্লায়েন্টদের প্রতি যারা আমাদের উপর আস্থা রেখে ভোট প্রদান করেছেন। এই নজিরবিহীন সময়ে আমাদের সাথে সমন্বিতভাবে কাজ করার জন্য আমাদের নিয়ন্ত্রক এবং স্টেকহোল্ডারদেরও সাধুবাদ জানাই।"

স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ ট্রেড ফাইন্যান্স মুখ্য ভূমিকা পালন করছে। ২০২১ সালে স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ:

# রিস্ক-ফ্রি রেট (আরএফআর) ব্যবহার করে দেশে প্রথম ট্রেড ফাইন্যান্সিং লেনদেন শুরু করেছে;

# দেশের প্রথম স্থানীয় টেকসই ট্রেড ফাইন্যান্স লেনদেন সম্পন্ন করেছে;

# দেশের প্রথম ডিজিটাল ট্রেড কাউন্টার চালু করেছে;

# প্রাণ-আরএফএল গ্রুপ-এর সহ-প্রতিষ্ঠান প্রাণ এগ্রো লিমিটেডের জন্য দেশের প্রথম গ্রিন বন্ড প্রদান করেছে;

# সাজিদা ফাউন্ডেশনকে দেশের প্রথম গ্রিন জিরো-কুপন বন্ড প্রদান করেছে।

ইউরোমানি বাণিজ্য ও অর্থায়ন ভিত্তিক একটি ইংরেজি-ভাষার মাসিক ম্যাগাজিন। এটি সর্বপ্রথম ১৯৬৯ সালে প্রকাশিত হয়। এটি গ্লোবাল মিডিয়া গ্রুপ ইউরোমানি ইনস্টিটিউশনাল ইনভেস্টর পিএলসি’র একটি ফ্ল্যাগশিপ প্রোডাকশন। ইউরোমানি বিশ্বব্যাপী ব্যাংকিং, ম্যাক্রোইকোনমিকস, পুঁজি বাজার, ঋণ, ইক্যুইটি ইত্যাদি কভার করে। ম্যাগাজিনটিতে বিভিন্ন সিইও, সিনিয়র ফাইন্যান্স পার্সোনালিটিদের প্রোফাইল, সাক্ষাৎকার, মন্তব্য ইত্যাদি রয়েছে। ইউরোমনি ‘ইউরোমনি ট্রেড ফাইন্যান্স জরিপ’ প্রকাশ করে। এটি একটি বৈশ্বিক জরিপ, যা সেরা ট্রেড ফাইন্যান্স পণ্য ও পরিষেবা সরবরাহকারীদের স্বীকৃতি প্রদান করে।

এশিয়ামানি একটি আর্থিক প্রকাশনা, যা বাণিজ্য ও অর্থ সংক্রান্ত বিষয়বস্তু প্রকাশ করে থাকে। ১৯৮৯ সালে প্রতিষ্ঠিত এই প্রকাশনাটি স্টেকহোল্ডারদের প্রাসঙ্গিক অন্তর্দৃষ্টি, প্রতিবেদন এবং বিশ্লেষণ প্রদান করে। এটি সাধারণত এশিয়া প্যাসিফিক অঞ্চলের অর্থ ও বাণিজ্যিক উন্নয়নমূলক বিষয়বস্তু প্রকাশ করে। এশিয়ামানি গ্লোবাল মিডিয়া গ্রুপ ইউরোমানি ইনস্টিটিউশনাল ইনভেস্টর পিএলসি’র একটি অংশ। এটি একটি বৈশ্বিক জরিপ, যা সেরা ট্রেড ফাইন্যান্স পণ্য ও পরিষেবা সরবরাহকারীদের স্বীকৃতি প্রদান করে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps