শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

হান্ডবলে উজ্জ্বল মেয়েরা

প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার, গৌহাটি (ভারত) থেকে : গৌহাটি-শিলং সাউথ এশিয়ান (এসএ) গেমস মহিলা হ্যান্ডবলে উজ্জ্বল বাংলাদেশের মেয়েরা। আসরের ফাইনালে জায়গা করে নিয়েছে তারা। গতকাল সোনাপুরের এলএনআইপিই ইনডোর স্টেডিয়ামে মহিলা হ্যান্ডবলের সেমিফাইনালে বাংলাদেশ ৩৩-২৮ গোলে নেপালকে হারিয়ে ফাইনালে উঠে। ম্যাচের প্রথমার্ধে বিজয়ীরা ১৩-১১ গোলে এগিয়ে ছিলো। বাংলাদেশের পক্ষে নিশি ও শিল্পী ৮টি করে এবং শিরিনা ৬ ও ডালিয়া ৫টি করে গোল করেন। স্বর্ণপদকের লড়াইয়ে আজ বাংলাদেশের প্রতিপক্ষ স্বাগতিক ভারত। ফাইনালে জায়গা পাওয়ায় এখন স্বর্ণ জয়ের হাতছানি হ্যান্ডবলের মেয়েদের সামনে। যদিও প্রতিপক্ষ শক্তিশালী ভারত। তারপরও স্বর্ণের জন্যই লড়বে লাল-সবুজের মেয়েরা। এমনটাই বিশ্বাস দলের কোচ দিদার হোসেনের। কাল সেমিফাইনাল শেষে তিনি বলেন, ‘ফাইনালে আমাদের ভারতের সঙ্গে খেলতে হবে। এমনিতেই আমাদের খেলোয়াড় সংখ্যা কম। দু’জন সেরা খেলোয়াড়কে পাইনি শেষ চারের ম্যাচে। গোলরক্ষক সুশীলাও হাতের ব্যথা নিয়ে খেলেছে। আমরা তাই ব্যাকফুটেই রয়েছি। তারপরও মেয়েরা তাদের সেরাটা দিয়েই সোনার জন্য লড়বে বলেই আমার বিশ্বাস।’ গ্রæপ পর্বে তিন ম্যাচের সবক’টিতেই জয় পেয়েছে লাল-সবুজরা। তবে মেয়েদের সাফল্যের দিন ব্যর্থ হয়েছে বাংলাদেশ পুরুষ হ্যান্ডবল দল। গতকাল সেমিফাইনালে তারা পাকিস্তানের কাছে ৩৪-১৯ গোলে হেরেছে। প্রথমার্ধ্বে ১৪-০৯ গোলে পিছিয়ে ছিল বাংলাদেশ। পুরুষরা এখন ব্রোঞ্চের লড়্ইায়ে নামবে, আর মেয়েরা খেলবে হ্যান্ডবলে ইতিহাস গড়তে।
২০১০ ঢাকা সাউথ এশিয়ান (এসএ) গেমসে ১৮ স্বর্ণপদক জিতে উচ্ছ¡সিত ছিলো লাল-সবুজরা। কিন্তু এবার গৌহাটি-শিলং এসএ গেমসে তেমন সাফল্য পায়নি বাংলাদেশ। এবারের আসরে যে চারটি স্বর্ণপদক জয় করেছেন লাল-সবুজের ক্রীড়াবিদরা তার সবটিই এসেছে গৌহাটি থেকে। যার মধ্যে মেয়েরাই জিতেছে তিনটি। দক্ষিণ এশিয়ার অলিম্পিক খ্যাত এসএ গেমসের এবারের আসর বাংলাদেশের জন্য হতাশারই বলতে হবে। সম্ভাবনাময় অনেক ডিসিপ্লিনে ব্যর্থ হয়েছে পুরুষরা। তুলনামূলক বিচারে আলো ছড়িয়েছেন লাল-সবুজদের নারী অ্যাথলেটরাই। ভারোত্তোলনে সোনা জিতেন মাবিয়া আক্তার সিমান্ত, সাঁতার থেকে দু’টি স্বর্ণ এনে দেন মাহফুজা খাতুন শিলা। খো খো’তে বাংলাদেশ মহিলা দল অল্পের জন্য স্বর্ণের দেখা পায়নি। তারা ফাইনালে স্বাগতিক ভারতের কাছে হেরে রৌপ্যপদক জয় করে দেশে ফিরে গেছে। খো খো’র পুরুষরাও জিতেছে রুপা। তবে অপ্রত্যাশিতভাবে শুটিংয়ে স্বর্ণ জিতে বাংলাদেশের পুরুষ অ্যাথলেটদের মান রক্ষা করেন শুটার শাকিল আহমেদ।
ফুটবলে আশার সমাধি। শুটিংয়ে স্বপ্নের সারথি আব্দুল্লাহ হেল বাকি হতাশ করেছেন। বক্সিংয়ে প্রথম রাউন্ডেই বিদায় নিয়েছেন গতবারের সোনাজয়ী জুয়েল আহমেদ জনি। আর কাবাডিতে তো এবারও ভরাডুবি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন