শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯, ০২ যিলহজ ১৪৪৩ হিজরী

বিনোদন প্রতিদিন

কান চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের তারকারা

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ মে, ২০২২, ৪:৪৭ পিএম

আজ থেকে শুরু হলো বিশ্ব চলচ্চিত্রের অন্যতম বড় আসর কান চলচ্চিত্র উৎসব। স্বর্ণপামের জন্য এবার লড়বে বিভিন্ন দেশের ২২টি সিনেমা। এ ছাড়া আঁ সার্তে রিগা বিভাগে থাকছে ২০টি সিনেমা। প্রতিযোগিতার বাইরে দেখানো হবে ৬টি, মিড নাইট স্ক্রিনিং হবে ৪টি এবং কানে প্রিমিয়ার হবে ৮টি সিনেমার। এবারের উৎসবের এই বিশ্বমঞ্চে রয়েছে বাংলাদেশের সরব উপস্থিতি। বাংলাদেশের একাধিক তারকাকে দেখা যাবে কান চলচ্চিত্র উৎসবে।

এবারের কান চলচ্চিত্র উৎসবে বঙ্গবন্ধুর জীবনীনির্ভর বায়োপিক ‘মুজিব : একটি জাতির রূপকার’-এর ট্রেলার প্রিমিয়ার প্রদর্শিত হবে। বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনার সিনেমাটির ৯০ সেকেন্ডের ট্রেলার প্রদর্শিত হবে উৎসবের তৃতীয় দিনে ভারতীয় প্যাভিলিয়নে। সেই উপলক্ষে গতকালই ফ্রান্সে পাড়ি জমিয়েছেন ‘মুজিব : একটি জাতির রূপকার’ সিনেমাতে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করা আরিফিন শুভ এবং বঙ্গবন্ধুর স্ত্রীর চরিত্রে অভিনয় করা নুসরাত ইমরোজ তিশা। শুভ ও তিশার পাশাপাশি অনুষ্ঠানে অংশ নেবেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

এছাড়া এবারের কান চলচ্চিত্র উৎসবের আয়োজনে অংশ নিতে ফ্রান্সে গেছেন বাংলাদেশের চিত্রনায়ক অনন্ত জলিল এবং তার স্ত্রী ও চিত্রনায়িকা আফিয়া নুসরাত বর্ষা। সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও বার্তার মাধ্যমে খবরটি নিশ্চিত করেছেন অনন্ত জলিল। ভিডিও বার্তায় অনন্ত জলিল বলেন, “আমরা কান উৎসবে যাচ্ছি। দোয়া করবেন। সেখানে আমরা ‘দিন- দ্য ডে’ ও ‘নেত্রী- দ্য লিডার’ সিনেমার ট্রেলার প্রদর্শন করব। এ ছাড়া বিভিন্ন দেশের প্রযোজক ও সাংবাদিকদের সঙ্গে সাক্ষাৎ করব।”

এদিকে প্রতিবছরের মতো এবারও মার্শে দ্যু ফিল্মের ‘ফ্যান্টাস্টিক সেভেন’ ইভেন্টের জন্য নির্দিষ্ট ঘরানার নবীন প্রতিভাবানদের তুলে ধরে বিশ্বের এমন শীর্ষস্থানীয় সাতটি উৎসবের সাতটি চলচ্চিত্র নির্বাচন করা হয়েছে। এই ইভেন্টে নির্বাচিত হয়েছে নুহাশ হুমায়ূনের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘মশারি’। ব্যস্ততার কারণে কান উৎসবে উপস্থিত থাকতে পারছেন না নুহাশ। তবে অনলাইনে অনুষ্ঠানে যুক্ত থাকবেন তিনি।

এবারের আসরে রেড কার্পেটে হাঁটবেন বাংলাদেশের চলচ্চিত্র সমালোচক ও লেখক বিধান রিবেরু। বাংলাদেশ সময় ১৯ মে রাত সোয়া ১১টায় কান উৎসবের রেড কার্পেটে উপস্থিত থাকবেন তিনি। ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফিল্ম ক্রিটিকসের (ফিপরেস্কি) বিচারক হিসেবে কান উৎসবের এই আসরে আমন্ত্রণ পেয়েছেন তিনি।

এবারের আসরে উদ্বোধনী চলচ্চিত্র নির্বাচিত হয়েছে প্রতিযোগিতা শাখার বাইরে নির্বাচিত ফ্রান্সের মিশেল আজনভিসুসের ‘কাপেজ’ (কাট)। ১২ দিনের এই আয়োজন শেষ হবে ২৮ মে। উদ্বোধনী আয়োজনের মতো সমাপনী আয়োজনও সঞ্চালনা করবেন বেলজিয়ান অভিনেত্রী ভার্জিনি এফিরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps