রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ যিলক্বদ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ মে, ২০২২, ১২:০৪ এএম

নিউজিল্যান্ডের নিষেধাজ্ঞা
রাশিয়ার ইউক্রেন অভিযানে সমর্থন দেওয়ার অভিযোগে বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো,কয়েকজন প্রতিরক্ষা কর্মকর্তাসহ ২৭ নেতার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করল নিউজিল্যান্ড। সোমবার নিউজিল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী নানিয়া মাহুতা বলেছেন, বেলারুশিয়ান সরকারের সামরিক বাহিনী ইউক্রেনের সার্বভৌমত্বের উপর অবৈধ এবং অগ্রহণযোগ্য অভিযানকে সহায়তা করছে। এই নিষেধাজ্ঞার অন্তর্ভুক্ত ব্যক্তিরা নিউজিল্যান্ড ভ্রমণ করতে পারবেন না, তাদের মালিকানাধীন বা নিয়ন্ত্রিত বিমান বা জাহাজ নিউজিল্যান্ডে প্রবেশ করতে পারবে না, দেশটিতে তারা কোনও সম্পদও রাখতে পারবেন না বা নিউজিল্যান্ডে ব্যবসা করতে পারবেন না। আল-জাজিরা।


শিগগিরই সুখবর
আফগানিস্তানের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের নারী শিক্ষার্থীদের জন্য শিগগিরই ‘সুখবর’ আসছে। দেশটিতে ক্ষমতাসীন তালেবান সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী সিরাজউদ্দিন হাক্কানি এক সাক্ষাৎকারে বলেন, আফগান মেয়েদের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষা ব্যবস্থায় কিছু সংস্কারের প্রয়োজন ছিল, সেসব এখন শেষ পর্যায়ে। খুব শিগগিরই আপনারা এ বিষয়ে সুখবর পাবেন। সিএনএনকে দেওয়া তার স¤প্রতিক এই সাক্ষাৎকারটিকে ‘বিরল’ হিসেবেই বিবেচনা করেছে এএফপিসহ আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যম। সিএনএন।


এক শ’ মিলিয়ন
১০০ মিলিয়ন মার্কিন ডলার লোন দিতে ইউক্রেনের সঙ্গে একটি চুক্তিতে সই করেছে জাপান। এছাড়া এশিয়ার এ দেশটিতে যুদ্ধের কারণে পালিয়ে আসা ইউক্রেনীয়দের জন্য কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে। সোমবার জাপানের ওয়েল ফেয়ার মিনিস্ট্রি ও জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি থেকে দেওয়া বিবৃতিতে একথা জানানো হয়। জাপান ইন্টারন্যাশনাল কোÐঅপারেশন এজেন্সি জানায়, বিশ্বব্যাংকের সঙ্গে মিলে এই অর্থ সহায়তা দেওয়া হচ্ছে। এই অর্থ ইউক্রেনের বাজেটে অন্তর্ভুক্ত করা হবে। এই অর্থের কোনো অংশই কিয়েভ সামরিক কাজে ব্যয় করতে পারবে না। আল-জাজিরা।


১৬ বার এভারেস্টে
১৬ বার এভারেস্টের চ‚ড়ায় উঠে রেকর্ড গড়লেন ব্রিটিশ পর্বতারোহী কেন্টন কুল। শনিবার এই পর্বতারোহী ২৯ হাজার ৩২ ফুট চ‚ড়ায় উঠে সফলভাবে তার অভিযান শেষ করেন। নেপালের বাইরে প্রথম কেউ এই রেকর্ড গড়লো। এর আগে এভারেস্টের চ‚ড়ায় উঠে নতুন রেকর্ড গড়েন নেপালের প্রখ্যাত পর্বতারোহী কামি রিতা শেরপা। তিনি ২৬ বার বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছেন। নিজের রেকর্ড ভেঙে ৫২ বছরের এই নেপালি পর্বতারোহী ইতিহাস গড়েন। তারপরেই সর্বোচ্চ সংখ্যক বার এভারেস্টে ওঠার রেকর্ড ছিনিয়ে নিলেন কেন্টন কুল। বিবিসি।


করাচিতে হতাহত ১২
পাকিস্তানের করাচিতে পুলিশের গাড়িকে লক্ষ্য করে বোমা হামলা চালিয়েছে সন্ত্রাসীরা। এতে এক নারী নিহত হয়েছেন। পুলিশ সদস্যসহ আহত হয়েছেন ১১ জন। সোমবার রাতে এমএ জিন্নাহ রোডে এ ঘটনা ঘটে। পুলিশ এ ঘটনা নিশ্চিত করেছে। সিভিল হাসপাতালের মেডিক্যাল সুপারিনটেনডেন্ট ডা. রুবিনা জানান, বোমা হামলার ঘটনায় এক নারী নিহত হয়েছেন। আহত ১১ জনের মধ্যে চারজনের অবস্থা গুরুতর। প্রাথমিক তদন্তে জানা গেছে, এতে কয়েকটি মোটরসাইকেল, রিক্সা ও একটি পুলিশের গাড়ি ক্ষতিগ্রস্ত হয়। এক্সপ্রেস ট্রিবিউন।


তিন দশকে প্রথম নারী প্রধানমন্ত্রী পাচ্ছে ফ্রান্স
নতুন প্রধানমন্ত্রী হিসেবে শ্রমমন্ত্রী এলিজাবেথ বোর্নের নাম ঘোষণা করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ। সোমবার এলিসি প্রাসাদের এক বিবৃতিতে এই ঘোষণা দেওয়া হয়েছে। ৩০ বছরেরও বেশি সময় পর প্রথম কোনও নারী হিসেবে ফ্রান্স সরকারের প্রধান হিসেবে নিয়োগ পাচ্ছেন তিনি। এর আগে বিদায়ী প্রধানমন্ত্রী জেন ক্যাসটেক্স প্রেসিডেন্টের কাছে তার পদত্যাগপত্র হস্তান্তর করেন। এপ্রিলে পুনর্নির্বাচিত হওয়ার পর নতুন সরকার গঠনের পথ পরিষ্কার করতে মন্ত্রিসভায় রদবদলের অংশ হিসেবে এই বদল আনা হয়েছে বলে অনেকেই মনে করছেন। ২০২০ সালে আকস্মিক বাছাই হিসেবে প্রধানমন্ত্রী নিয়োগ পান জেন ক্যাসটেক্স। তার বিদায়ের ফলে জুনে গুরুত্বপূর্ণ পার্লামেন্ট নির্বাচনের আগে ম্যাখোঁ মন্ত্রিসভায় বদল আনার সুযোগ পেলেন। পুনর্নির্বাচিত হওয়ার পর মধ্যপন্থী নেতা ম্যাখোঁর অভ্যন্তরীণ কর্মসূচি বাস্তবায়নে পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতার প্রয়োজন পড়বে। নতুন বামপন্থী জোটসঙ্গী এবং উগ্র ডানপন্থীরা তার কর্মসূচি আটকে দেওয়ার হুমকি দিয়েছে। এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps