শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

একই গ্রুপে বাংলাদেশ-ভারত

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : সাফ মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপের একই গ্রæপে পড়েছে বর্তমান চ্যাম্পিয়ন ভারত ও বাংলাদেশ। ‘বি’ গ্রæপে এ দুই দলের সঙ্গী হয়েছে আফগানিস্তান। সাধারণত টুর্নামেন্টের আয়োজক দেশই আয়োজন করে থাকে ড্র অনুষ্ঠান। কিন্তু এর ব্যতিক্রমী উদাহরণ রাখলো বাফুফে। তারা আয়োজক না হয়েও মহিলা সাফ চ্যাম্পিয়নশিপের ড্র অনুষ্ঠানের দায়িত্ব পালন করলো। গতকাল বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ভবনে চতুর্থ মহিলা সাফ চ্যাম্পিয়নশিপের গ্রæপিং ও ড্র অনুষ্ঠিত হয়। এই ড্র অনুষ্ঠানে সাফ ও বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন এবং সাফ সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল উপস্থিত ছিলেন। এবারের মহিলা সাফে পাকিস্তান খেলছে না। ফলে ড্র অনুযায়ী সাতটি দেশ দু’গ্রæপে ভাগ হয়ে টুর্নামেন্টে খেলবে। ‘এ’ গ্রæপে রয়েছে নেপাল, শ্রীলংকা, মালদ্বীপ ও ভুটান। আগামী ২৬ ডিসেম্বর ভারতের শিলিগুড়ির কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামে শুরু হবে চতুর্থ মহিলা সাফ চ্যাম্পিয়নশিপের খেলা।
কাল ড্র অনুষ্ঠানে সাফ সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল বলেন, ‘আগামী ২৬ ডিসেম্বর ভারতের শিলিগুড়িতে শুরু হওয়া সাফ মহিলা চ্যাম্পিয়নশিপে আমরা আট দেশকে আমন্ত্রণ জানিয়েছিলাম। পাকিস্তান ছাড়া সাতটি দেশ সাফে অংশগ্রহণ নিশ্চিত করেছে। ড্র অনুষ্ঠান সাধারণত স্বাগতিক দেশই করে থাকে। কিন্তু অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন অনুরোধে আমাদেরকে করতে হয়েছে এ অনুষ্ঠান। অংশগ্রহণকারী দেশগুলোকে আমরা আমন্ত্রণ জানিয়েছিলাম ড্র’তে অংশ নিতে। কিন্তু কোনো সাড়া পাইনি।’
টুর্নামেন্টের ‘এ’ গ্রæপে চারটি দল অংশ নিচ্ছে। চারদলের গ্রæপের প্রতিদিন দু’টি করে ম্যাচ অনুষ্ঠিত হবে। যদিও এখনো সময় নির্ধারণ হয়নি। তবে নির্ভরযোগ্য সূত্র জানায়, দু’টি করে ম্যাচ থাকলে প্রথম ম্যাচ অনুষ্ঠিত হবে বেলা দু’টায় এবং দ্বিতীয় ম্যাচটি মাঠে গড়াবে সন্ধ্যা ছয়টায়। অন্যদিকে ‘বি’ গ্রæপে তিনটি দল খেলছে। তাই প্রতিদিন এই গ্রæপের একটি করে ম্যাচ অনুষ্ঠিত হবে। বেলা আড়াইটায় ম্যাচটি। বাংলাদেশকে খেলতে হবে দু’টি ম্যাচ। যদিও খেলার সূচি এখনো ঠিক হয়নি। সম্ভাব্য দিনক্ষণ হিসেবে ২৯ ডিসেম্বর বাংলাদেশ প্রথম ম্যাচে আফগানিস্তানের মুখোমুখি হবে। ৩১ ডিসেম্বর গ্রæপের শেষ ম্যাচে লাল-সবুজের মেয়েরা মোকাবেলা করবে ভারতকে। বাংলাদেশের গ্রæপে তিন দল থাকায় দু’ম্যাচের একটি জিতলেই সেমিফাইনাল নিশ্চিত হবে তাদের।
ড্র অনুষ্ঠানে বাফুফে ও সাফ সভাপতি কাজী সালাউদ্দিন জানান, এবারের সাফটাকে তারা নিয়েছেন বিশ্বকাপ বাছাইয়ের প্রস্তুতি হিসেবে। আগামী বছরের সেপ্টেম্বরে থাইল্যান্ডে এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্বে খেলবে বাংলাদেশ কিশোরী দল। সেখানে শীর্ষ তিন দলের মধ্যে থাকতে পারলে ২০১৮ সালে উরুগুয়েতে অনুষ্ঠিতব্য ফিফা অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপে খেলার সুযোগ পাবে তারা। বর্তমানে বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ কিশোরী দলটিই সাফল্য বয়ে এনেছে। তাই সাফের জাতীয় দলে অনূর্ধ্ব-১৬ দলের খেলোয়াড়দের প্রাধান্য থাকবে। সালাউদ্দিন বলেন, ‘আমরা পরিকল্পনা করেছি আগামী চার বছরের জন্য। ২০২০ সালের সাফ চ্যাম্পিয়নশিপ আমাদের লক্ষ্য। সেপ্টেম্বরে অনুুষ্ঠেয় এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্বের প্রস্তুতি হিসেবে এবারের সাফটা খেলবে মেয়েরা। দলে সিনিয়র কিছু ফুটবলারও রাখা হবে। তাদের সঙ্গে এই মেয়েরা কেমন খেলে সেটি দেখার জন্য। চার বছর পর যখন এই মেয়েদের বয়স ২০ হবে তখন আমাদের লক্ষ্য হবে সাফ।’ চতুর্থ সাফ মহিলা চ্যাম্পিয়নশিপের সেমিফাইনাল হবে ২ জানুয়ারি এবং ফাইনাল অনুষ্ঠিত হবে ৪ জানুয়ারি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন