শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

প্রতিরোধের নাম কোহলি

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : লেগ স্ট্যাম্পের বাইরের শর্ট বল। হুক করতে গিয়েছিলেন বিরাট কোহলি। কিন্তু টাইমিংয়ের হেরফেরে ক্যাচ উঠে গেল লং লেগে। একটু নীচু হয়ে আসা ক্যাচটা তালুবন্দি করতে পারলেন না রশিদ। অভাগা বোলারের নাম বেন স্টোকস। ভিসাখাপত্তম টেস্টের প্রথম দিন ইংল্যান্ডের কাছে দুঃস্বপ্ন হয়ে থাকল এই একটি মাত্র ক্যাচ। ৪ উইকেটে ভারতের করেছে ৩১৭, কোহলি অপরাজিত ১৫১ রানে।
রাজকোটের প্রথম দিনটাই যেন ফিরে এসেছিল ভিসাখাপত্তমে। ইংলিশরা প্রথম টেস্টের প্রথম দিন শেষ করেছিল ৪ উইকেটে ৩১১। সমসংখ্যক উইকেট হারিয়ে এবার চার রানে এগিয়ে ভারত। রাজকোটের রুট-মঈনের ভূমিকা নিলেন চেতস্বর পুজারা ও বিরাট কোহলি। প্রথম দিনটা ইংলিশদের হতে দিল না তো তাদের ২২৬ রানের জুটিই। পুজারা ব্যাক্তিগত ১১৯ রানে থামলেও টেস্ট ক্যারিয়ারের হাফসেঞ্চুরি ম্যাচে চতুর্দশ শতক তুলে নেয়ার পরও আছেন ব্যাটে। ৪৯ ওভার হাত ঘুরিয়েও একটা উইকেট আদায় করতে পারেননি ইংলিশ স্পিনাররা, খরচ হয়েছে ১৮০ রান। প্রথমবারের মত সিরিজে আধিপত্যও দেখালো স্বাগতিকরা।
টানা দুই টেস্টে শতকের দেখা পেলেন পুজারা। ‘সিরিজটা যেভাবে আমার জন্য শুরু হল তাতে আমি সত্যিই খুশি। আমরা একটা বড় জুটি গড়তে চেয়েছিলাম, ব্যাট করতে চেয়েছিলাম সেশন জুড়ে’, বলেন মাত্র ৪০ টেস্ট ক্যারিয়ারের দশম শতক তুলে নেয়া পুজারা।
ভারতের শুরুটা অবশ্য মোটেও স্বস্তিদায়ক ছিল না। গৌতম গাম্ভিরের জায়গায় ওপেনিংয়ে নামা লোকেশ রাহুল ফেরেন দিনের দ্বিতীয় ও স্টুয়ার্ট ব্রডের পঞ্চম বলেই। পঞ্চম ওভারে মুরালি বিজয় ফিরলে ২২ রানে ২ উইকেটে পরিণত হয় ভারতের স্কোরবোর্ড। এবার ঘাতকের ভ‚মিকায় ছিলেন চোট কাটিয়ে তিন মাস পর ফেরা জেমস অ্যান্ডারসন। এরপই আসে পুজারা-কোহলির সেই প্রতিরোধ। শেষ বিকেলে পুজারাকে ফিরিয় এই প্রায় ৬২ ওভারের জুটি আলাদা করেন অ্যান্ডারসন। এই অ্যান্ডারসনেরই দুর্দান্ত এক সুইঙ্গারে উইকেটের পিছনে ধরা পড়ে ফেড়েন অজিঙ্কে রাহানে (২৩)। দিনের খেলা বাকি তখন মাত্র ৯ বল। ৪৪ বলে ৩ উইকেট তুলে নিয়ে সেরা বোলার অ্যান্ডারসন।
সংক্ষিপ্ত স্কোর : (প্রথম দিন শেষে)
ভারত : ৩১৭/৪ (কোহলি ১৫১*, পুজারা ১১৯; অ্যান্ডারসন ৩/৪৪)।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন