বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

কপাল খুলছে শাহরিয়ার নাসির মারুফের!

শামীম চৌধুরী, চট্টগ্রাম থেকে | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ৯:৫৪ এএম, ১৮ নভেম্বর, ২০১৬

পূর্ণাঙ্গ সিরিজ খেলতে নিউজিল্যান্ড সফর করবে বাংলাদেশ আগামী মাসের তৃতীয় সপ্তাহে। নিউজিল্যান্ডের কন্ডিশনের সঙ্গে খাপ খাইয়ে নিতে তার আগে ১০ দিনের কন্ডিশনিং ক্যাম্প করবে বাংলাদেশ অস্ট্রেলিয়ার সিডনীতে। এই দু’টি দেশ সফরকে সামনে রেখে গত ৪ নভেম্বর ২২ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছে বিসিবি। নাসির, শাহরিয়ার নাফিস, রুবেলসহ ৯ জন ক্রিকেটারকে রাখা হয়েছে স্ট্যান্ডবাই তালিকায়। যে দলের মধ্যে নাজমুল হোসেন শান্ত এবং এবাদতকে শুধুমাত্র অস্ট্রেলিয়ার কন্ডিশনিং ক্যাম্পের জন্য করা হয়েছে বিবেচ্যÑদল ঘোষণার পর পর মিডিয়াকে এ তথ্যই দিয়েছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু। ওই ২২ জনের স্কোয়াডে থাকা পেসার হান্টের আবিস্কার এবাদত হোসেন এবং লেগ স্পিনার তানভীর হায়দার ইনজুরিতে পড়ে মিস করছেন বিপিএল।
অস্ট্রেলিয়া সফরের আগে পুরোপুরি ফিট হয়ে না উঠলে এই ২ ক্রিকেটারের রিপ্লেসমেন্ট খুঁজতে হবে নির্বাচকমÐলীকে। তবে তার আগেই স্ট্যান্ডবাই তালিকায় থাকা ক্রিকেটারদের মধ্যে কপাল খুলতে যাচ্ছে শাহরিয়ার নাফিস, নাসির হোসেনের। বিপিএলের চলমান আসরে নজরকাড়া পারফরমেন্সে ৫ ইনিংসে ৩ ফিফটিতে ১৯৬ রানে (গড় ৪৯.০০, স্ট্রাইক রেট ৪৯.০০) বরিশাল বুলস টপ অর্ডার শাহরিয়ার নাফিস ৩ বছর পর জাতীয় দলে ফেরার সম্ভাবনা উজ্জ্বল করেছেন। ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে পারফর্ম করেও দলের বাইরে কাটানোর যন্ত্রণার অবসান হচ্ছে স্পিন অল রাউন্ডার নাসির হোসেনের, বিপিএলে ধারাবাহিক (৫ ম্যাচে ১০১ রান ও ৩ উইকেট) পারফরমেন্সের কারণেই। বিপিএল পারফর্মার মেহেদী মারুফ রান সংগ্রহে সবার শীর্ষে (৫ ইনিংসে ২০৩ রান, গড় ৫০.৭৫, স্ট্রাইক রেট ১৫৬.২৫)। ২২ জনের প্রাথমিক দল তো দূরের কথা, ৯ জনের স্ট্যান্ডবাই তালিকায় না থেকেও ঢাকা ডায়নামাইটস ওপেনার মেহেদী মারুফের সাহসী ব্যাটিং মুগ্ধ করেছে বিসিবি সভাপতিকে।
অস্ট্রেলিয়ার কন্ডিশনিং ক্যাম্পের জন্য ঘোষিত দলে এই তিন ক্রিকেটারও কাকতালীয়ভাবে অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড সফরের দলে হতে পারেন অন্তর্ভূক্ত, গতকাল চট্টগ্রাম পর্বে বিপিএল’র প্রথম দিনের খেলা চলাকালে মিডিয়াকে এ তথ্যই দিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন এমপিÑ ‘তামীম, মুশফিকুর রানে আছে, এটাই বড় কথা। সাব্বির অসাধারণ একটি ইনিংস খেলেছে। পুরোনোদের মধ্যে মেহেদি মারুফ এবং শাহরিয়ার নাফিস অসম্ভব ভাল খেলেছে। এই বিষয়গুলোর কথা চিন্তা করে কোচ, নির্বাচক এবং ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খানের সাথে কথা বলেছি। দরকার হলে তাদেরকে দলে অন্তর্ভূক্ত করা যায় কি না, সে ব্যাপারে আমার পক্ষ থেকে তাদেরকে প্রস্তাব দেয়া হয়েছে। বিপিএলে যারা পারফর্ম করছে তাদেরকে অন্তর্ভুক্ত করে, নয়তোবা দলে পরিবর্তন এনে তাদেরকে ঢোকানোর প্রস্তাব দিয়েছি।’ সাকিবদের সঙ্গে খেলেছেন এক সময়ে অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দলে। কিন্তু নিজেকে সেভাবে চেনাতে না পারায় ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগে পারফর্ম করে হতেন তুষ্ট। একাডেমি দল, কিংবা ‘এ’ দলে পর্যন্ত জায়গা পাননি সম্প্রতি। বিপিএলে পারফর্ম করে, আগ্রাসী ব্যাটিংয়ে নিজেকে অন্যভাবে মেলে ধরে সেই মেহেদী মারুফের কপাল খুলতে যাচ্ছে !
তবে অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড সফরের আগে স্পিন বোলিং কোচ পাওয়ার সম্ভাবনা নেই বলে জানিয়েছেন বিসিবি সভাপতিÑ ‘এই মূহর্তে স্পিন বোলিং কোচ প্রচুর আছে। তবে আমরা যে মানের কোচ চাচ্ছি, তা পাচ্ছি না। তাই এখন স্পিন কোচ নিয়ে ভাবছি না।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন