মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ২১ আষাঢ় ১৪২৯, ০৫ যিলহজ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বাইডেনের সফরে সময় দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ছুড়বে উত্তর কোরিয়া!

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ মে, ২০২২, ১০:২২ এএম

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের এশিয়া সফরের সময় উত্তর কোরিয়া আন্তঃমহাদেশী ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র ছোঁড়ার প্রস্তুতি নিচ্ছে বলে গোয়েন্দারা অনুমান করছেন। আগামী ৪৮ থেকে ৯৬ ঘণ্টার মধ্যেই এই দূরপাল্লার ক্ষেপণাস্ত্র উত্তর কোরিয়া নিক্ষেপ করতে পারে বলে ধারণা করা হচ্ছে।


এক গোয়েন্দা কর্মকর্তা বলেন, ক্ষেপণাস্ত্র নিক্ষেপের মতো অবস্থা আমরা সেখানে দেখতে পাচ্ছি। উৎক্ষেপকটি পিয়ংইয়ংয়ের কাছে অবস্থিত।

বাইডেন আগামীকাল বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়া রওনা হবেন। সেখানে তিনি দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইয়ুন ইয়োলের সাথে বৈঠক করবেন। এরপর তিনি রোববার জাপান সফর করবেন। সেখানে তিনি জাপান, অস্ট্রেলিয়া ও ভারতের নেতাদের সাথে বৈঠকে বসবেন।

উত্তর কোরিয়া চলতি বছর কয়েকটি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে। আর মার্কিন সামরিক ও গোয়েন্দা কর্মকর্তারা ধারণা করছেন, পিয়ংইয়ং প্রায় পাঁচ বছরের মধ্যে প্রথমবারের মতো ভূগর্ভস্থ পরমাণু পরীক্ষা পরিচালনা করার প্রস্তুতি নিচ্ছে।

এটি সম্পন্ন হলে উত্তর কোরিয়া ২০১৭ সালের পর প্রথম ভূগর্ভস্থ পরীক্ষা হবে। আর সার্বিকভাবে হবে দেশটির সপ্তম ভূগর্ভস্থ পরমাণু পরীক্ষা।

যুক্তরাষ্ট্র এখন বিশ্বাস করে, উত্তর কোরিয়া ৪ মে যে আইসিবিএম পরীক্ষা করেছিল, তা উৎক্ষেপণের পরপরই বিস্ফোরিত হয়েছিল।

যুক্তরাষ্ট্র আরো মনে করে, গত ২৬ ফেব্রুয়ারি ও ৪ মার্চ দুটি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছিল উত্তর কোরিয়া।

উত্তর কোরিয়া ২০১৪ সালে ওই সময়ের মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার দক্ষিণ কোরিয়া সফরের সময় পরমাণু পরীক্ষা চালিয়েছিল। এরপর ২০১৬ সালে ওবামা ও অন্য নেতারা এশিয়া ত্যাগের পরপরই উত্তর কোরিয়া পরমাণু পরীক্ষা চালিয়েছিল। সূত্র : সিএনএন

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps