মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পতনের মুখে পাঞ্জাবের শেহবাজ সরকার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ মে, ২০২২, ২:৫৮ পিএম

পাকিস্তানের সাবেক তথ্যমন্ত্রী ও পিটিআই নেতা ফাওয়াদ চৌধুরী মঙ্গলবার প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ এবং পাঞ্জাবের মুখ্যমন্ত্রী হামজা শেহবাজকে ভিন্নমতের আইন প্রণেতাদের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের রায়ের পরে তাদের পদ থেকে সরে যেতে আহ্বান জানিয়েছেন।

সাবেক তথ্যমন্ত্রী দ্য এক্সপ্রেস ট্রিবিউনের সাথে কথা বলার সময় বলেছিলেন যে, শীর্ষ আদালতের সিদ্ধান্ত কেবল প্রাদেশিক সরকারের উপর প্রভাব ফেলবে না, এটি ফেডারেল সরকারকেও ধাক্কা দেবে, পাশাপাশি পিএমএল-কিউ-এর দুই আইন প্রণেতাও দলত্যাগের ধারার মুখোমুখি হতে পারেন।

শীর্ষ আদালতের সিদ্ধান্তের সাথে সামঞ্জস্য রেখে, চৌধুরী বলেছেন যে পিএমএল-কিউ নেতা পারভেজ এলাহি দুইজন পিএমএল-কিউ আইন প্রণেতাকে নোটিশ জারি করতে পারেন; তারা হচ্ছেন বিনিয়োগ বোর্ডের মন্ত্রী চৌধুরী সালিক হুসেন এবং জাতীয় খাদ্য নিরাপত্তা ও গবেষণা মন্ত্রী তারিক বশির চিমা।

ন্যাশনাল অ্যাসেম্বলিতে সরকারের মোট ১৭৪ ভোটের কথা উল্লেখ করে চৌধুরী বলেছিলেন যে, স্পিকার, এমকিউএম-পি-এর মৃত সদস্য এবং পিএমএল-কিউ-এর দুই সদস্যের ভোট গণনা না করা হলে সরকারের কাছে বর্তমানে ১৭০ ভোট রয়েছে। তিনি দাবি করেন অন্য একজন আইনপ্রণেতাও সরকার ত্যাগ করতে পারে। এটি সংখ্যাটি ১৬৯-এ নামিয়ে আনবে। তিনি আইন প্রণেতার নাম উল্লেখ করা থেকে বিরত ছিলেন কিন্তু পুনর্ব্যক্ত করেন যে, ন্যাশনাল অ্যাসেম্বলিতে সরকারের সহজ সংখ্যাগরিষ্ঠতা নেই।

আগের দিন, শীর্ষ আদালত রায় দিয়েছিল যে, বিদ্রোহী সংসদ সদস্যদের ভোট সংসদে গণনা করা হবে না। ‘আজকের রায়ের পর শেহবাজ শরীফ এবং হামজা শেহবাজ উভয়ই তাদের সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছেন,’ ফাওয়াদ রায় ঘোষণার পরপরই গণমাধ্যমকর্মীদের সাথে কথা বলার সময় বলেছিলেন। তিনি যোগ করেছেন যে, পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) নেতাদের অবিলম্বে পদত্যাগ করা উচিত কারণ এটি প্রমাণিত হয়েছে যে ভিন্নমতের আইন প্রণেতাদের ভোট গণনা করা হবে না।

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ নেতা বলেছেন যে, মূল রায়ের পর কেন্দ্রীয় এবং প্রাদেশিক উভয় সরকারই ভেঙে পড়েছে। ফাওয়াদের মতে, সুপ্রিম কোর্ট তার ভিন্নমতাবলম্বী আইনপ্রণেতাদের বিষয়ে পিটিআই-এর অবস্থান অনুমোদন করেছে। ‘যেখান থেকে দেখছি, বিধানসভা ভেঙে দেয়া হচ্ছে এবং দেশ নতুন নির্বাচনের দিকে যাচ্ছে।’ সূত্র: ট্রিবিউন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন