বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইউরোপের নিষেধাজ্ঞা ‘অর্থনৈতিক আত্মহত্যা’র সমতুল্য: পুতিন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ মে, ২০২২, ৫:১২ পিএম

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মঙ্গলবার বলেছেন যে, তেল খাত একটি ‘টেকটোনিক পরিবর্তন’ এর মধ্য দিয়ে যাচ্ছে। তিনি দাবি করেছেন যে, ইউক্রেন ইস্যুতে মস্কোর উপর নিষেধাজ্ঞার দেয়ার মাধ্যমে ইউরোপ ‘অর্থনৈতিক আত্মহত্যা’ করবে।

রাশিয়ান জ্বালানি সরবরাহ পর্যায়ক্রমে বন্ধ করার চেষ্টা করে, ইউরোপ কেবল নিজের ক্ষতি করবে, পুতিন বলেছেন, রাষ্ট্রীয় কর্মকর্তাদের দেশের সুবিধার জন্য পশ্চিমের ‘অপরাধিত’ পদক্ষেপগুলি ব্যবহার করার আহ্বান জানিয়েছেন। তিনি একটি জ্বালানি সভায় বলেছিলেন যে, ইউরোপ তার কর্মের ফলস্বরূপ জ্বালানির উচ্চ দাম এবং উচ্চ মূল্যস্ফীতি দেখতে পাবে।

‘অবশ্যই, এ ধরনের অর্থনৈতিক আত্মহত্যা ইউরোপীয় দেশগুলির একটি ঘরোয়া ব্যাপার,’ পুতিন বলেছিলেন। ২৪ ফেব্রুয়ারি ক্রেমলিন ইউক্রেনে সৈন্য পাঠানোর পর, পশ্চিমারা রাশিয়ার বিরুদ্ধে নজিরবিহীন নিষেধাজ্ঞা চালু করেছে। পশ্চিমা দেশগুলি তাদের জরিমানা ঘোষণায় সমন্বয় প্রদর্শন করেছে, কিন্তু রাশিয়ান তেল ও গ্যাসের ক্ষেত্রে একই গতিতে অগ্রসর হয়নি।

পুতিন বলেছিলেন যে ইউরোপের ‘বিশৃঙ্খল পদক্ষেপ’ কেবল তার নিজস্ব অর্থনীতিকেই ক্ষতিগ্রস্ত করছে না, রাশিয়ার জন্য তেল ও গ্যাস থেকে রাজস্ব বৃদ্ধির দিকে নিয়ে যাচ্ছে। তিনি জানান, তার দেশ রসদ উন্নত করার পাশাপাশি হাইড্রোকার্বনের গভীর প্রক্রিয়াকরণ এবং জাতীয় মুদ্রায় অর্থ প্রদান নিশ্চিত করতে সহায়তা করবে। সূত্র: আল-জাজিরা।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন