শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বন্দী যোদ্ধাদের ইউক্রেনের সাথে বিনিময় করবে না রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ মে, ২০২২, ৭:১৮ পিএম | আপডেট : ৭:৫৭ পিএম, ১৮ মে, ২০২২

আজভস্টাল স্টিলওয়ার্ক থেকে আটক করা ইউক্রেনীয় যোদ্ধাদের নিরাপত্তা দিয়ে নিয়ে যাচ্ছে রুশ সেনা।


মারিউপোলের অ্যাজোভস্টাল স্টিলওয়ার্কস থেকে আটক সেনাদের আপাতত মুক্তি দিচ্ছে না রাশিয়া। ইউক্রেন দাবি করেছিল, আটক যোদ্ধাদের বন্দী বিনিময়ের মাধ্যমে কিয়েভের হাতে তুলে দেবে রাশিয়া। কিন্তু রাশিয়া সেই সম্ভাবনা নাকচ বরেছে।

অ্যাজোভস্টাল স্টিলওয়ার্কস থেকে বন্দী করা সেনারা ইউক্রেনের ‘এলিট ফোর্সের’ অংশ। রাশিয়া তাদের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ এনেছে। তারা মনে করে, রাশিয়ার ঘাড়ে দোষ চাপানোর জন্য এ সেনারা কিয়েভের নির্দেশে স্থানীয়দের হত্যায় জড়িত ছিল। যার কারণে তাদেরকে নিয়ে তদন্ত করতে চায় রুশ কর্তৃপক্ষ। এর ফলে উদ্বেগে পড়েছে ইউক্রেনের সরকার।

ইউক্রেনের দাবি, এ সপ্তাহের শুরুতে মস্কো আজভ রেজিমেন্টের শত শত সদস্যকে বিনিময় করতে সম্মত হয়েছিল। যদিও রাশিয়ার সংসদ এখন ঘোষণা করেছে যে, তারা ‘নাৎসি যুদ্ধাপরাধীদের বিনিময় রোধ করার’ একটি প্রস্তাবে ভোট দেবে - কিছু সদস্য আজভ সৈন্যদের মৃত্যুদন্ড কার্যকর করার আহ্বান জানিয়েছেন।

ইউক্রেনের ডেপুটি প্রতিরক্ষা মন্ত্রী হান্না মালিয়ার হুমকিগুলিকে ‘অভ্যন্তরীণ প্রচারণা’ বলে উড়িয়ে দিয়েছেন, যোগ করেছেন যে ‘একটি বিনিময় প্রক্রিয়া হবে’ কারণ কিয়েভ ৮০ দিনেরও বেশি সময় পরে স্টিলওয়ার্কগুলি পরিত্যাগ করেছে। কিন্তু বিশেষজ্ঞরা এই পদক্ষেপকে ‘আন্ডারহ্যান্ড’ বলে নিন্দা করেছেন এবং দাবি করেছেন যে, এটি ৬০০ সৈন্যকে মুক্ত করার ইউক্রেনের প্রচেষ্টাকে ব্যর্থ করতে পারে - যাদের মধ্যে কিছু এখনও মারিউপোলের প্ল্যান্টে রয়েছে।

সোমবার অন্তত ২৫০ জন আজভ যোদ্ধাকে সরিয়ে নেওয়া হয়েছে, যাদের মধ্যে কয়েকজন গুরুতর আহত হয়েছেন। অজানা সংখ্যক ইউক্রেনীয় সৈন্য বহনকারী সাতটি বাসও রাতে প্ল্যান্ট ছেড়ে গেছে। তবে তারা সবাই রুশ-অধিকৃত ইউক্রেনীয় ভূখণ্ডের অভ্যন্তরে রয়ে গেছে। রাশিয়ার পার্লামেন্টের চেয়ারম্যান ভ্যাচেস্লাভ ভোলোদিন জোর দিয়েছিলেন যে, আজভ সদস্যদের বন্দী বিনিময় চুক্তি থেকে বাদ দেয়া উচিত। তিনি আরও বলেন, ‘তারা যুদ্ধাপরাধী এবং তাদের বিচারের আওতায় আনার জন্য আমাদের সবকিছু করতে হবে।’

রাশিয়ান পার্লামেন্টের ওয়েবসাইটে একটি পোস্ট অনুসারে, তিনি প্রতিরক্ষা ও নিরাপত্তা কমিটিকে সেই প্রস্তাবের জন্য খসড়া আইন প্রস্তুত করার নির্দেশ দিয়েছেন। সহকর্মী এমপি লিওনিড স্লুটস্কি, ইউক্রেনের সাথে স্থগিত শান্তি আলোচনায় একজন রাশিয়ান আলোচক, সরিয়ে নেয়া সৈন্যদের ‘মানুষের আকারে প্রাণী’ হিসাবে চিহ্নিত করেছেন এবং তাদের বিচার ও মৃত্যুদণ্ড কার্যকর করার আহ্বান জানিয়েছেন।

‘তারা মানবতার বিরুদ্ধে যে ভয়ঙ্কর অপরাধ করেছে এবং আমাদের বন্দীদের বিরুদ্ধে ক্রমাগত সংঘটিত হচ্ছে তার পরে বেঁচে থাকার যোগ্য নয়,’ রাজনীতিবিদ যোগ করেছেন। সোমবার গভীর রাতে প্রকাশিত এক বিবৃতিতে, রাশিয়ান তদন্তকারীরা ইউক্রেনীয় যোদ্ধাদের শনাক্ত করতে এবং 'বেসামরিকদের বিরুদ্ধে সংঘটিত অপরাধে তাদের সম্পৃক্ততা পরীক্ষা করার’ জন্য জিজ্ঞাসাবাদ করার প্রতিশ্রুতি দিয়েছেন।

চেচনিয়ার প্রধান রমজান কাদিরভও বুধবার বলেছেন যে, ইউক্রেনের যুদ্ধবন্দীদের সাথে বন্দী রুশ সেনাদের বিনিময় করা যেতে পারে তবে আজভ ব্যাটালিয়নের কট্টরপন্থা অনুসারীদের অবশ্যই শাস্তি পেতে হবে। তিনি সাংবাদিকদের বলেন, ‘সামরিক চাকুরিজীবীদের বিনিময় করা যেতে পারে কিন্তু সেই কট্টরপন্থীদের কোনোভাবেই বিনিময় করা উচিত নয়,’ তিনি সাংবাদিকদের বলেন। ‘আইন দ্বারা নির্ধারিত হিসাবে তাদের শাস্তি হওয়া উচিত।’ তবে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ জানিয়েছেন, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গ্যারান্টি দিয়েছেন যে আত্মসমর্পণকারী যোদ্ধাদের সাথে ‘আন্তর্জাতিক মান অনুযায়ী’ আচরণ করা হবে। সূত্র: তাস, দ্য গার্ডিয়ান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন