বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

এক চার্জে ৫০০ কিলোমিটার চলবে বিএমডব্লিউ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মে, ২০২২, ১২:০০ এএম | আপডেট : ১২:০২ এএম, ১৯ মে, ২০২২

বিলাসবহুল গাড়ির জন্য বিশ্বে খ্যাতি আছে বিএমডব্লিউর। জার্মানির এ নির্মাতা সংস্থা একের পর এক গাড়ি বাজারে আনছে। পিছিয়ে নেই চাহিদার তুঙ্গে থাকা ইলেকট্রিক গাড়ি নির্মাণেও।

সম্প্রতি নতুন দুটি মডেলের বৈদ্যুতিক গাড়ি এনেছে সংস্থাটি। যার নাম আইএক্স বৈদ্যুতিক এসইভি ও মিনি কুপার এসই। এবার বিএমডব্লিউ আই৪ নামের নতুন একটি ইলেকট্রিক সেডান ভারতে লঞ্চের জন্য প্রস্তুতি নিচ্ছে সংস্থাটি। যা আত্মপ্রকাশ করবে আগামী ২৬ মে।

ডিজাইনের দিক থেকে বিএমডব্লিউ আই৪-এর সঙ্গে ফোর সিরিজের গ্রান কুপের সাদৃশ্য আছে। সামনের গ্রিল, বড় এয়ার ড্যাম একে আলাদাভাবে জনপ্রিয় করতে সাহায্য করবে। এ ছাড়া চাকায় ডায়মন্ড কাটিং অ্যালয় ব্যবহার করা হয়েছে। গাড়িটি লম্বায় ৪৭৮৩ মিমি, চওড়ায় ১৮৫২ মিমি এবং উচ্চতায় ১৪৪৮ মিমি। সামনের ও পেছনের চাকার মধ্যে দূরত্ব ২৮৫৬ মিমি।

বিএমডব্লিউ আই৪-এর কেবিনের স্পেস তাক লাগিয়ে দেবে যে কাউকেই। চালকের জন্য থাকছে ১২.৩ ইঞ্চি ডিসপ্লে এবং যাত্রীর জন্য ১৪.৯ ইঞ্চি ইনফোটেনমেন্ট টাচস্ক্রিন। এ ছাড়াও থাকছে এলইডি হেডলাইট, আইড্রাইভ ওএস ৮ (অপারেটিং সিস্টেম), সান রুফ, ওয়ারলেস মোবাইল চার্জিং, পার্কিং সেন্সর, ট্রাকশন ও স্টেবিলিটি কন্ট্রোল, তাপমাত্রা নিয়ন্ত্রণ করার সেন্সর, এডিএএস এবং সবার জন্য এয়ার ব্যাগ।

গাড়িটির সামনের সিটগুলো স্বয়ংক্রিয়ভাবে অ্যাডজাস্ট করা যাবে। বিনোদনের জন্য থাকছে উচ্চমানের সাউন্ড সিস্টেম। যা যাত্রাপথ আরও আকর্ষণীয় করে তুলবে।

এ গাড়ির মূল চালিকাশক্তি তার ৮৩.৯ কিলোওয়াট আওয়ার ক্যাপাসিটির ব্যাটারি প্যাক। যা একবার চার্জ করলে ৪৯৩-৫২১ কিমি পর্যন্ত দূরত্ব অতিক্রম করবে বলে দাবি করা হয়েছে। সঙ্গে থাকা মোটর ৩৩৫ বিএইচপি ক্ষমতা এবং ৪৩০ এনএম টর্ক উৎপন্ন করে। মোটর থেকে পেছনের চাকায় শক্তি এসে পৌঁছায়। ঘণ্টা প্রতি ০-১০০ কিলোমিটার গতি তুলতে সময় লাগে মাত্র ৫.৭ সেকেন্ড।

এ বৈদ্যুতিক গাড়িতে ওয়ালবক্স চার্জারের সঙ্গে আসার প্রবল সম্ভাবনা আছে। এ চার্জারের মাধ্যমে গাড়িটির ব্যাটারি ১০-১২ ঘণ্টার মধ্যে সম্পূর্ণ চার্জ করা সম্ভব। আবার মডেলটির টপ ভেরিয়েন্ট অবশ্যই কুইক চার্জিং সাপোর্ট করবে। এতে এসি ও ডিসি চার্জিং সিস্টেম থাকবে। এ গাড়ির দাম এখনো জানানো হয়নি।

সূত্র: হিন্দুস্থান টাইমস

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
AHMED ২১ মে, ২০২২, ১১:১৭ পিএম says : 0
Prise in bd imideatly my nolege ok
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন