সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯, ২৬ যিলক্বদ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

এক বোর্ডেই ভাগাভাগি করে চলল হিন্দি-উর্দু পড়ানো

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মে, ২০২২, ৫:০৩ পিএম

স্কুল এক। ক্লাস এক। ঘরও এক। সেই একই ঘরে একসঙ্গে একই ব্ল্যাকবোর্ডে ভাগাভাগি করে পড়ালেন দুই শিক্ষক! বোর্ডের এক দিকে হিন্দি পড়ালেন এক শিক্ষক। অন্য ভাগে উর্দু পড়ালেন আর এক শিক্ষক।

একই ঘরে, একসঙ্গে দু’টি বিষয়, তা-ও আবার একই সঙ্গে তার পঠনপাঠন— এ রকম দৃশ্য আগে কখনও দেখা যায়নি কোনও স্কুলে। কিন্তু ভারতের বিহার রাজ্যের এক স্কুলে এই দৃশ্য দেখে সেই রাজ্যের শিক্ষাব্যবস্থার হাল নিয়ে প্রশ্ন তুলতে শুরু করেছেন অনেকে।

ঘটনাটি কাটিহারের আদর্শ মিডল স্কুলের। ওই স্কুলের সহকারী শিক্ষক কুমারী প্রিয়াঙ্কা এই ঘটনা প্রসঙ্গে জানিয়েছেন যে, উর্দু প্রাথমিক স্কুলকে ২০১৭ সালে তাদের স্কুলে স্থানান্তিরত করেছে রাজ্য শিক্ষা দফতর। শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে। কিন্তু সেই তুলনায় ক্লাসঘরের সংখ্যা বাড়েনি। তাই বাধ্য হয়েই একই ঘরে, একই সঙ্গে, একই ব্ল্যাকবোর্ডে ভাগাভাগি করে দু’টি বিষয় পড়াতে হচ্ছে।

ভিডিওটি প্রকাশ্যে আসার পরই শোরগোল পড়ে গিয়েছে বিহারে। কেউ কেউ মন্তব্য করেছেন, শিশুদের ভবিষ্যৎ নিয়ে ছিনিমিনি খেলছে সরকার। কাটিহার জেলা শিক্ষা কর্মকর্তা কামেশ্বর গুপ্ত বলেন, “আদর্শ মিডল প্রাথমিক স্কুলে আলাদা ভাবে উর্দু প্রাথমিক বিদ্যালয়কে জায়গা দেওয়া হবে। এর জন্য একটি ঘর আলাদা ভাবে দেওয়া হবে। একই ব্ল্যাকবোর্ডে, একই ঘরে দু’টি বিষয় পড়া এবং পড়ানো দুটোই সমস্যার।” সূত্র: টাইমস নাউ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps