শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯, ০২ যিলহজ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জ্বালানি খাতে আরও ২১ হাজার কোটি ইউরো বিনিয়োগ করবে ইইউ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মে, ২০২২, ৭:০০ পিএম

ইউরোপীয় কমিশন গতকাল (বুধবার) এক ঘোষণায় বলেছে, ইইউ এখন থেকে ২০২৭ সালের মধ্যে সবুজ জ্বালানি উন্নয়নে আরও ২১০০০ কোটি ইউরো বিনিয়োগ করবে। আর এর লক্ষ্য রাশিয়ার জীবাশ্ম জ্বালানির ওপর নির্ভরতা কাটিয়ে ওঠা।

ইউরোপীয় কমিশন গত ৮ই মার্চ পরিকল্পনাটি প্রকাশ করে। আর বুধবার ইউরোপীয় কমিশন এ পরিকল্পনার বিস্তারিত তথ্য প্রকাশ করে। পরিকল্পনা অনুসারে, ইইউ যত তাড়াতাড়ি সম্ভব শক্তি সঞ্চয়, শক্তি সরবরাহে বৈচিত্র্য আনয়ন, নবায়নযোগ্য শক্তির বিকাশ ত্বরান্বিত করা, এবং বিনিয়োগ ও সংস্কার ব্যবস্থার মাধ্যমে রাশিয়ার জ্বালানির ওপর নির্ভরশীলতা থেকে বেরিয়ে আসবে।

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট ভন ডের লেয়েন এক বিবৃতিতে বলেছেন, এ পরিকল্পনা ইইউকে আরও শক্তি সঞ্চয় করতে, জীবাশ্ম জ্বালানির ওপর নির্ভরতা কমাতে সাহায্য করবে। এদিকে, যুদ্ধকালীন জরুরি অবস্থার মেয়াদ ৯০ দিন বাড়ানোর প্রস্তাব গৃহীত হয়েছে ইউক্রেনের সংসদে। গতকাল (বুধবার) সংসদের অফিসিয়াল ওয়েবসাইটে এ খবর প্রকাশিত হয়। প্রস্তাবটি পেশ করেন ইউক্রেনের প্রেসিডেন্ট।

প্রস্তাবটি গৃহীত হওয়ায় ইউক্রেনে আগামী ২৫শে মে স্থানীয় সময় বিকেল সাড়ে ৫টা থেকে যুদ্ধকালীন জরুরি অবস্থার মেয়াদ আরও ৯০ দিন বাড়বে। উল্লেখ্য, বিগত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে প্রথশ ৩০ দিনের যুদ্ধকালীন জরুরি অবস্থা জারি করা হয়। এর পর থেকে একাধিক বার এ মেয়াদ বাড়ানো হয়েছে। সূত্র: সিআরআই।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps