মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

নাসিক নির্বাচন স্থগিত চেয়ে আইনী নোটিশ

নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

নাসিক নির্বাচন স্থগিত চেয়ে আইনী নোটিশ দেয়া হয়েছে। সিদ্ধিরগঞ্জ পৌরসভাকে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন থেকে আলাদা করার মামলা বিচারাধীন থাকা অবস্থায় নির্বাচনের তফসিল ঘোষণায় এ নোটিশ দেয়া হয়। সিদ্ধিরগঞ্জ পৌরসভার সাবেক প্রশাসক আবদুল মতিন প্রধানের পক্ষে নোটিশটি পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ আলী জিন্নাহ।
গতকাল বৃহস্পতিবার মোহাম্মদ আলী জিন্নাহ জনান, ২০১১ সালের ৫ মে এক প্রজ্ঞাপনে নারায়ণগঞ্জ পৌরসভা, সিদ্ধিরগঞ্জ পৌরসভা ও বন্দরের কদমরসূল পৌরসভা নিয়ে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন গঠিত হয়। পরের বছরের ৩০ অক্টোবর নবগঠিত সিটি করপোরেশনের প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয়।
এরপর ২০১৩ সালের ফেব্রুয়ারিতে সাবেক সিদ্ধিরগঞ্জ পৌরসভার সাবেক প্রশাসক আবদুল মতিন প্রধান নারায়ণগঞ্জ সিটি করপোরেশন থেকে সিদ্ধিরগঞ্জ পৌরসভাকে আলাদা করতে হাইকোর্টে একটি রিট দাখিল করেন। ওই সময় এ রিটের শুনানি নিয়ে বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি জাফর আহমেদ হাইকোর্ট বেঞ্চ রুল জারি করেন। রুলটি বর্তমানে বিচারপতি ওবায়দুল হাসান ও কৃষ্ণা দেবনাথের বেঞ্চে বিবেচনাধীন। এ অবস্থায় নির্বাচনের তফসিল নিয়ে আইনী নোটিশ পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে প্রধান নির্বাচন কমিশনারকে প্রত্যাহার, বাতিল বা স্থগিত করতে বলা হয়েছে।
একইসঙ্গে স্থানীয় সরকার সচিবকে এ নির্বাচন বন্ধে পদক্ষেপ নিতে বলা হয়েছে। অন্যথায় আইনগত পদক্ষেপের কথা বলা হয়েছে। নোটিশে প্রধান নির্বাচন কমিশনার, স্থানীয় সরকার সচিব, নির্বাচন কমিশন সচিব, রিটার্নিং অফিসার, নারায়ণগঞ্জের জেলা প্রশাসক ও নারায়ণগঞ্জের সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তাকে বিবাদী করা হয়েছে।
১৪ নভেম্বর বিকেলে ইসি কার্যালয়ে সংবাদ সম্মেলনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচনের তফসিল ঘোষণা করেন। আগামী ২২ ডিসেম্বর এ নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ঘোষিত তফসিল অনুযায়ী, ২২ ডিসেম্বর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। মনোনয়নপত্র জমা নেয়া হবে ২৪ নভেম্বর পর্যন্ত। ২৬ ও ২৭ নভেম্বর বাছাই, আর ৪ ডিসেম্বর পর্যন্ত প্রার্থিতা প্রত্যাহার করা যাবে। নাসিক নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করবেন নুরুজ্জামান তালুকদার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন