সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯, ২৬ যিলক্বদ ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

তেলের দাম আরও বাড়বে

মতবিনিময় সভায় এফবিসিসিআই

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২০ মে, ২০২২, ১২:০২ এএম

এফবিসিসিআইয়ের সিনিয়র সহসভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু বলেছেন, জাহাজের ভাড়া বেড়েছে। সারা বিশ্বে খাবারের সংকট। তাই বেড়েছে খাদ্যপণ্যের দাম। তেলের দাম আরও বাড়বে। গতকাল বৃহস্পতিবার এফবিসিসিআইয়ের উদ্যোগে নিত্যপ্রয়োজনীয় পণ্যসামগ্রীর মজুত, আমদানি, সরবরাহ ও মূল্য পরিস্থিতি বিষয়ে রাজধানীর কারওয়ান বাজার মতবিনিময় সভায় এসব কথা বলেন মোস্তফা আজাদ। একই দিনে নিউমার্কেটেও মতবিনিময়ের আয়োজন করে সংগঠনটি।
তিনি বলেন, মিল মালিকদের অনুরোধ করা হয়েছিল, তেলের দাম না বাড়ানোর জন্য। মিল মালিকরা কথা দিয়েছিলেন, ঈদের আগে তেলের দাম বাড়ানো হবে না। তারা কথা রেখেছেন। ১৫ দিন পরপর নিত্যপণ্যের মূল্য সমন্বয় করতে হবে। ভোক্তা অধিকার আইনে আছে, আগে থেকে জানিয়ে আসতে হবে। তারা যেভাবে অভিযান পরিচালনা করছে, সেটা যুক্তিযুক্ত নয়। আর বাজার সমিতির দায়িত্ব নিতে হবে, যেন ব্যবসায়ীরা সঠিক মূল্যে পণ্য বিক্রি করে।
তিনি বলেন, সরকারের সঙ্গে ব্যবসায়ীদের কোনো দূরত্ব নেই। ভোক্তা অধিকারের অভিযান ও মজুতের বিষয়ে উল্লিখিত আইনের ব্যাপারে ব্যবসায়ীরা অবগত নন। সবাই এ-সংক্রান্ত আইন সম্পর্কে অবগত করতে হবে।
দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে প্রতিটি বাজারে নিজস্ব মনিটরিং সেল গঠনের পরামর্শ দিয়ে তিনি বলেন, সারাদেশের মানুষ এখন ব্যবসায়ীদের ওপর ক্ষুব্ধ। কিন্তু গুটিকয়েক মজুতদারের জন্য এ পরিস্থিতি তৈরি হয়েছে। যদিও বাজারের অধিকাংশ ব্যবসায়ী সৎ। ফলে সবাই মিলে প্রতিটি বাজারে মনিটরিং সেল করুন। তিনি আরও বলেন, সপ্তাহে দুদিন সে সেল দেখবে, প্রতিটি দোকানে মূল্যতালিকা রয়েছে কি না। সে দামে বিক্রি হচ্ছে কি না। কেউ আইনের অতিরিক্ত পণ্য মজুত করেছে কি না। ঈদের আগে থেকে ভোজ্যতেল নিয়ে অস্থিরতা। ঈদের পর বিভিন্ন ব্যবসায়ীর কাছে অবৈধ মজুতের তেল পাওয়া গেল। তাতে সব ব্যবসায়ীর সুনামক্ষুন্ন হয়েছে। কিন্তু গুটিকয়েক মজুতদারের কারণে এ গ্লানি সবাই কেন বহন করবে?
দুটি মতবিনিময় সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এফবিসিসিআইয়ের সহ-সভাপতি আমিন হেলালী ও হাবিব উল্ল্যাহ ডন। এফবিসিসিআই বাজার মনিটরিং কমিটি জানায়, এখন থেকে বিভিন্ন বাজারে এমন মতবিনিময় সভা করা হবে। আগামী সপ্তাহে ফের রাজধানীর দুটি বাজারে এমন মতবিনিময় সভা অনুষ্ঠিত হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps