সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯, ২৬ যিলক্বদ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইরাকে আক্রমণ ছিল নৃশংস ও অযৌক্তিক : মুখ ফসকে বললেন বুশ!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ মে, ২০২২, ১২:০২ এএম

ইউক্রেনে রাশিয়ার হামলার নিন্দা জানাতে গিয়ে বেশ বিব্রতকর একটি মন্তব্য করে ফেলেছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জর্জ ডবিøউ বুশ। রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের ইউক্রেন আক্রমণের সমালোচনা করতে গিয়ে মুখ ফসকে তিনি বলে ফেলেন, ইরাকে আগ্রাসন ‘নৃশংস এবং পুরোপুরি অযৌক্তিক ছিল’। ২০০৩ সালে জর্জ ডবিøউ বুশের প্রশাসনের অধীনেই মার্কিন সেনাবাহিনী ইরাকে হামলা করেছিল।

গত বুধবার যুক্তরাষ্ট্রের ডালাসে রাশিয়ার রাজনৈতিক ব্যবস্থার সমালোচনা করে বক্তব্য দেওয়ার সময় ইউক্রেনে রুশ আগ্রাসনের নিন্দা জানাতে গিয়ে ভুল করে জর্জ ডবিøউ বুশ ইরাকে হামলার নিন্দা জানিয়ে বসেন। অবশ্য এর পরপরই তিনি মাথা ঝাঁকিয়ে নিজের ভুল শুধরে দেন এই বলে যে, ‘আমি আসলে ইউক্রেনে হামলার বিষয়ে একথা বলতে চাচ্ছি’।

রাশিয়ার রাজনৈতিক ব্যবস্থার সমালোচনা করে বুশ বলছিলেন, ‘রাশিয়ার অগণতান্ত্রিক রাজনৈতিক ব্যবস্থার ফল হল দেশটিতে ক্ষমতার ভারসাম্যের অনুপস্থিতি এবং একজন ব্যক্তির ইরাকে সম্পূর্ণ অন্যায় এবং নৃশংস আক্রমণ শুরু করার সিদ্ধান্ত’। একথা বলার সঙ্গে সঙ্গেই বুশ মাথা নেড়ে নিজেকে সংশোধন করে বলেন, ‘আমি বলতে চাচ্ছি, ইউক্রেনে’। এরপর তিনি কৌতুকভরে এ ভুলের দায় তার বুড়ো বয়সের ওপর চাপিয়ে দেন। এসময় দর্শকরা হাসিতে ফেটে পড়েন।

২০০৩ সালে জর্জ ডবিøউ বুশ প্রেসিডেন্ট থাকা অবস্থাতেই মার্কিন যুক্তরাষ্ট্র ইরাকে আক্রমণ করেছিল। যুক্তরাষ্ট্র যে গণবিধ্বংসী অস্ত্র থাকার অভিযোগে ইরাকে হামলা করেছিল তা সে দেশে কখনোই পাওয়া যায়নি। দীর্ঘস্থায়ী ওই সংঘাতে লাখ লাখ মানুষ নিহত এবং বাস্তুচ্যুত হয়।

সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট এদিন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে দ্বিতীয় বিশ্বযুদ্ধকালীন ব্রিটেনের নেতা উইনস্টন চার্চিলের সঙ্গে তুলনা করেন এবং ইউক্রেনে হামলার জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের নিন্দা করেন।

সাবেক এ মার্কিন প্রেসিডেন্টের মুখ ফসকে বলা একথার ভিডিও সামাজিক যেগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে গেছে। ডালাস নিউজের একজন রিপোর্টার বুশের এ বক্তব্যের একটি ভিডিও ক্লিপ টুইট করার পরে শুধুমাত্র টুইটারেই তা ৩০ লাখেরও বেশিবার দেখা হয়েছে। সূত্র : হাফিংটন পোস্ট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps