মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪৩০, ০৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

পণ্যের অতিরিক্ত মূল্য ইস্যুতে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী

জুনের শেষ সপ্তাহে পদ্মা সেতুর উদ্বোধন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ মে, ২০২২, ১২:০২ এএম

খাদ্যপণ্যসহ সব ধরণের পণ্যের অতিরিক্ত মূল্য ইস্যুতে অর্থ ও বাণিজ্য মন্ত্রণালয়কে বেশ কয়েকটি নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল বৃহস্পতিবার মন্ত্রিসভা বৈঠক পরবর্তী ব্রিফিংয়ে এ কথা জানিয়েছেন মন্ত্রিপরিষদ খন্দকার আনোয়ারুল ইসলাম। এর আগে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়। এ সময় জানানো হয় আগামী জুন মাসেই পদ্মা সেতু খুলে দেয়া হবে।

সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, মন্ত্রিসভার বৈঠকে দ্রব্যমূল্য নিয়ে ডিটেইল আলোচনা হয়েছে। কমার্স অ্যান্ড ফাইন্যান্স মিনিস্ট্রিকে কতগুলো নির্দেশনা দেওয়া হয়েছে, পর্যাপ্ত এবং কম্প্রহেনসিভ ব্যবস্থা নিয়ে সবার কাছে তুলে ধরার জন্য। বিশেষ করে এই যে জিনিসপত্রের দাম বেড়ে যাচ্ছে বা সাপ্লাই কমে যাচ্ছে, এই জিনিসগুলো কীভাবে হ্যান্ডেল করতে পারবো। কোন জায়গায় রেস্ট্রিকশন দিলে ভালো হবে বা ওপেন করলে ভালো হবে। এগুলো দু-তিন দিনের মধ্যে আলাপ-আলোচনা করে তুলে ধরতে হবে।

দেশে ‘ডলারের যে ক্রাইসিস হচ্ছে, এটা কীভাবে সমাধান করা যায় তা বাংলাদেশ ব্যাংকের সঙ্গে বসে দু-তিনদিনের মধ্যে প্রেসের সামনে বসার জন্য। আগামী ২ থেকে ৩ দিনের মধ্যে অর্থ মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয় ও বাংলাদেশ ব্যাংকে বিষয়ে চ‚ড়ান্ত সিদ্ধান্ত জানিয়ে দেবে বলেও জানান তিনি। খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, বৈঠকে বলা হয়েছে, এই সিনারিওতে আমাদের কী করণীয়, যেমন মনে করেন আপনি একটি সাজেশন দিলেন ফল আনার মধ্যে ট্যাক্স বাড়িয়ে দেন, যাতে ফল বেশি না আসে। এখন বৈশাখ মাস। এখন তো আমাদের আম, জাম কাঁঠাল পর্যাপ্ত থাকবে। এরকম একটি সাজেশন আপনি দিলেন, এটা বিবেচনা করে লজিক্যাল কিনা, সেটা বিবেচনা করে সিদ্ধান্ত নেওয়া। তিনি বলেন, ‘৮ বা ৯ হাজার কোটি টাকার ফল আসে বছরে। ৯ হাজার কোটি টাকা ইজ মোর দেন ওয়ান বিলিয়ন ডলার। এখন ট্যাক্স যদি সাময়িক ভাবে বাড়ানো হয় বা অন্য যে ফ্যান্সি আইটেমগুলো আছে সেগুলোতে ট্যাক্স বাড়ান, এ বিষয়গুলো আলোচনা করে ২-৩ দিনের মধ্যে একটি সিদ্ধান্ত নিতে বলা হয়েছে। সাংবাদিকদের উদ্দেশ্যে মন্ত্রিপরিষদ সচিব বলেন, আপনাদের কাছেও আমাদের একটি আবেদন যে গঠনমূলক জিনিসগুলো আলোচনা করতে হবে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, সারা পৃথিবীই কিন্তু ভুগছে। কালই দেখলাম নাইন পারসেন্ট মুদ্রাস্ফিতি হয়েছে গ্রেট ব্রিটেনে। আমেরিকাতে এইট পারসেন্টের বেশি। আমরা তো ওয়ার্ল্ডের বাইরে না, আমরা তো ওয়ার্ল্ডের অংশ। সেক্ষেত্রে আমাদেরও হয়তো কিছু কিছু ক্ষেত্রে আরও রেশনাল বিহেভ করতে হবে। সেজন্য আমরা মিডিয়াকে অনুরোধ করবো এটাই, একটু পজিটিভওয়েতে প্রচার করার জন্য। আমরা সবাই যেন একটু সাশ্রয়ী থাকি বা রেশনাল থাকি।

জুনে পদ্মা সেতুর উদ্বোধন : মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানান, জুন মাসের শেষের দিকে উদ্বোধন হতে যাচ্ছে পদ্মা সেতু। শেষ সপ্তাহের আগেই সেতু যান চলাচলের জন্য ‘রেডি’ হয়ে যাবে।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, পদ্মা সেতু নিয়ে কথা হয়েছে (মন্ত্রিসভার বৈঠকে)। যেটা আলোচনা হয়েছে, আমার মনে হচ্ছে প্রধানমন্ত্রী নিজেই ক্লিয়ার করবেন আগামী ৪/৫ দিনের মধ্যে জিনিসটা। পদ্মা সেতু জুন মাসের শেষে উদ্বোধন হচ্ছে, এটা তো উনি বলেই দিয়েছেন, আমরাও রেডি আছি, ইনশাআল্লাহ। আশা করছি লাস্ট উইকের আগেই ব্রিজ রেডি হয়ে যাবে। তবে উদ্বোধনের তারিখ এখনো চূড়ান্ত হয়নি। ধরে রাখেন লাস্টের দিকে। পদ্মা সেতুর নামে কোনো পরিবর্তন আসছে কি না- জানতে চাইলে তিনি বলেন, ‘না না, উনি (প্রধানমন্ত্রী) বলে দিয়েছেন, পদ্মা সেতু ‘পদ্মা সেতু’ই। এটা উনি ক্লিয়ার করবেন যখন পদ্মা সেতু নিয়ে কথা বলবেন।

টোল নিয়ে অনেক কথা হচ্ছে- এ বিষয়ে জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, যখনই যেখানে ব্রিজ করি টোলটা ফেরির ওয়ান পয়েন্ট ফাইভ ধরা হয়। সেটা ধরেই করা হয়েছে। পরবর্তী সময়ে সরকার যদি মনে করে এটা বেশি হয়ে গেছে নতুন সিদ্ধান্ত নেয়া হতে পারে। অনেকে বঙ্গবন্ধু সেতুর সঙ্গে পদ্মা সেতুর টোলের তুলনা করছেন। বঙ্গবন্ধু ব্রিজ তো হলো ফোর পয়েন্ট এইট (৪.৮ কিলোমিটার) কিলোমিটার। আর এটা হলো নাইন পয়েন্ট এইট সেভেন, অলমোস্ট ডাবল। তাছাড়া এখানকার ফেরির ন্যাচার আর যমুনার ফেরির ন্যাচার এক ছিল না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন