শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

লবণ পানি, আদা ও ঔষধি পাতা দিয়ে করোনা মোকাবিলা করছে উত্তর কোরিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২০ মে, ২০২২, ১০:৫৯ এএম

পূর্ব এশিয়ার দেশ উত্তর কোরিয়ায় ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। তবে করোনার কোনো টিকা এবং কার্যকরী অ্যান্টি-ভাইরাল ঔষধ ছাড়াই চলমান এই সংকট মোকাবিলার চেষ্টা করছে দেশটি।
এখনও পর্যন্ত উত্তর কোরিয়ার সরকার বিদেশি চিকিৎসা সহায়তা নিতে রাজি হয়নি। এছাড়া ‘জ্বর’ থেকে মুক্তি পেতে পূর্ব এশিয়ার এই দেশটির সব রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে সনাতনী চিকিৎসা করার আহ্বান জানানো হচ্ছে।
বিশ্বজুড়ে দুই বছরেরও বেশি সময় ধরে করোনা মহামারি চললেও বিশ্বের একমাত্র দেশ হিসেবে উত্তর কোরিয়া এতোদিন দাবি করে আসছিল তাদের দেশে কেউ ভাইরাসটিতে আক্রান্ত হয়নি। তবে গত সপ্তাহেই প্রথমবারের মতো দেশটি করোনা সংক্রমণের তথ্য স্বীকার করে।
এরপর থেকে পূর্ব এশিয়ার এই দেশটিতে ২০ লাখ মানুষের জ্বরের লক্ষণ দেখা গেছে এবং এখন পর্যন্ত মারা গেছেন ৬৩ জন। এর আগে অবশ্য মহামারির হাত থেকে রক্ষার জন্য ২০২০ সালের শুরুর দিকে দেশটি তাদের সীমান্ত পুরোপুরি বন্ধ করে দিয়েছিল।

গরম পানীয় : যারা গুরুতর অসুস্থ নয়, তাদের আদা অথবা হানিসাকল (এক ধরনের ঔষধি গুণসম্পন্ন পাতা ও ফুল) চা পান করা এবং ইউলো পাতার পানি পান করার জন্য পরামর্শ দিচ্ছে উত্তর কোরিয়ার ক্ষমতাসীন দলের পত্রিকা রডং সিমনান। এ ধরনের গরম পানীয় গলা ব্যথা এবং কফের মতো করোনাভাইরাসের হালকা লক্ষণ থেকে আরাম দিতে পারে। এছাড়া শরীর থেকে বেশি পানি বের হয়ে গেলে সেটির অভাবও পূরণ হয়। এছাড়া আদা এবং ইউলো পাতা শরীরের প্রদাহ ও ব্যথা কমাতে সাহায্য করে। কিন্তু এগুলো করোনাভাইরাস সংক্রমণের চিকিৎসা নয়।
লবণ পানি : উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম সম্প্রতি এক দম্পতির সাক্ষাৎকার নিয়েছে, যারা সকাল-বিকেল লবণ পানি দিয়ে গার্গল করার পরামর্শ দিয়েছে। রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে, রাজধানী পিয়ংইয়ংয়ে এক হাজার টন লবণ পাঠানো হয়েছে।
কোনো কোনো গবেষণায় বলা হয়েছে, লবণ পানি দিয়ে গার্গল করা সাধারণ ভাইরাসজনিত ঠাণ্ডা লাগা থেকে মুক্তি দিতে পারে। তবে এটি করোনাভাইরাস সংক্রমণ থামাতে পারে এই বিষয়ে যথেষ্ট প্রমাণ নেই।
গবেষণাগারের পরীক্ষায় দেখা গেছে, মাউথওয়াশ করোনাভাইরাস ধ্বংস করতে পারে। তবে মানুষের শরীরে ভাইরাস সংক্রমিত হলে, সেটি করতে পারে কি না - সে সম্পর্কে কোনো প্রমাণ নেই।

পেইন কিলার ও অ্যান্টিবায়োটিক : রাষ্ট্রীয় টেলিভিশন পরামর্শ দিচ্ছে, আইবুপ্রোফেন-এর মতো ব্যথানাশক ঔষধ এবং অ্যামোক্সিসিলিন-এর মতো অ্যান্টিবায়োটিক সেবন করার জন্য। আইবুপ্রোফেন শরীরের তাপমাত্রা কমাতে সাহায্য করে এবং মাথাব্যথা ও গলাব্যথার উপশম দিতে পারে। কিন্তু এসব ঔষধ সেবনে ভাইরাস যাবে না।
অ্যান্টিবায়োটিক দেওয়া হয় ব্যাকটেরিয়াজনিত ইনফেকশনের জন্য, ভাইরাসের জন্য নয়। এছাড়া অপ্রয়োজনীয় অ্যান্টিবায়োটিক ব্যবহার শরীরের ক্ষতি করতে পারে। গবেষণাগারের পরীক্ষায় দেখা গেছে, কিছু অ্যান্টিবায়োটিক করোনাভাইরাস-সহ অন্যান্য ভাইরাসের বিস্তার কিছুটা থামাতে পারে। কিন্তু বাস্তবে সেটির প্রতিফলন পাওয়া যায়নি।

চিকিৎসা ব্যবস্থা
উত্তর কোরিয়ার সকল নাগরিককে মৌলিক চিকিৎসা সেবা দেওয়ার পাশাপাশি বিনা খরচে সরকারি হাসপাতালে বিশেষায়িত চিকিৎসাও দেওয়া হয়। তবে সাম্প্রতিক বছরগুলোতে অর্থনৈতিক নিষেধাজ্ঞা এবং তীব্র খরার কারণে দেশটির অর্থনীতি সংকুচিত হয়েছে।
এসব কারণে রাজধানী পিয়ংইয়ংয়ের বাইরের হাসপাতালগুলোতে চিকিৎসাসেবা কর্মী, ঔষধ এবং যন্ত্রাপাতির সংকট রয়েছে বলে ধারণা করা হচ্ছে। বিশেষজ্ঞরা বলছেন, টিকা কর্মসূচি গ্রহণ না করায় দেশটির আড়াই কোটি মানুষ বেশ ঝুঁকিতে আছে।
উল্লেখ্য, গত বছর বিভিন্ন দেশ উত্তর কোরিয়াকে করোনাভাইরাসের টিকা সরবরাহ করার প্রস্তাব দিয়েছিল। কিন্তু তারা সেসব প্রস্তাব ফিরিয়ে দিয়েছে। সূত্র : বিবিসি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
Shafiqul Islam ২০ মে, ২০২২, ১১:১৬ এএম says : 0
ভাল উদ্যোগ, প্রশংসার দাবিদার। সাথে ন্যাচার থেরাপি, যোগব্যায়াম ও মেডিটেশন এড করলে ভাল ফল পাওয়া যাবে।
Total Reply(0)
সুন্দর একটি ভোরের অপেক্ষায় ২০ মে, ২০২২, ১১:১৬ এএম says : 0
এই চিকিৎসার যদি আফগানিস্তানের সরকার ঘোষণা করত দিল্লি পন্থীদের সমালোচনার ঝড় হয়ে যেত।
Total Reply(0)
Mohammod Joynal Abedin ২০ মে, ২০২২, ১১:১৬ এএম says : 0
যে দেশটি পৃথিবীর পরাক্রমশালী দেশ গুলির, রাতের ঘুম হারাম করে রেখেছে। সেই দেশটিকে করোনা নামের ভাইরাস এখন ভয় ধরিয়ে দিয়াছে।
Total Reply(0)
Ranganath Mukunda Das ২০ মে, ২০২২, ১১:১৬ এএম says : 0
সনাতনী চিকিৎসা পদ্ধতি ব্যবহার করে আমি নিজে করোনা থেকে সুস্থ হয়েছি। উত্তর কোরিয়ার এই সিদ্ধান্তকে সাধুবাদ জানাই। সনাতন পরমপুরুষ সবাইকে সুস্থ করবেন, এতে কোন সন্দেহ নেই।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন