রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ যিলক্বদ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বৈশ্বিক খাদ্যসঙ্কটে ৩০ বিলিয়ন ডলার তহবিলের ঘোষণা বিশ্বব্যাংকের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ মে, ২০২২, ১২:০২ এএম

বৈশ্বিক খাদ্যসংকট মোকাবিলায় ৩০ বিলিয়ন ডলারের (৩ হাজার কোটি ডলার) জরুরি তহবিল ঘোষণা করেছে বিশ্বব্যাংক। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ২ লাখ ৫৮ হাজার কোটি টাকা। আগামী ১৫ মাসের মধ্যে এ তহবিল বিতরণের পরিকল্পনাও নিয়েছে সংস্হাটি। এ তহবিল থেকে সংস্হাটির সদস্য দেশগুলোকে ১২ বিলিয়ন ডলার নতুন প্রকল্পে দেওয়া হবে। বাকি ১৮ বিলিয়ন ডলার চলমান খাদ্য ও পুষ্টিসহায়তা বিষয়ক প্রকল্পে বাড়তি অর্থায়ন করা হবে। ওয়াশিংটনে বিশ্বব্যাংকের সদর দপ্তর থেকে এ তহবিলের ঘোষণা দেওয়া হয়।
এক সংবাদ বিজ্ঞপ্তিতে সংস্হাটি জানায়, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্ব জুড়ে খাদ্যসংকটের আশঙ্কা দেখা দিয়েছে। দুই দেশ বিশ্বের অন্যতম প্রধান দানাদার শস্যের রপ্তানিকারক হলেও, যুদ্ধের কারণে তাদের রপ্তানি ব্যাহত হচ্ছে। আর তাই বৈশ্বিক খাদ্যসংকটের এ হুমকি মোকাবিলায় ৩০ বিলিয়ন ডলার ঋণসহায়তা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি।
ইতিমধ্যে খাদ্য ও পুষ্টিসহায়তা বিষয়ক যেসব প্রকল্প অনুমোদন পেয়েছে, কিন্তু অর্থ ছাড় হয়নি সেসব প্রকল্পে এই অর্থ ছাড় করবে বিশ্বব্যাংক। এ অর্থায়ন খাদ্য ও সার উৎপাদনকে উৎসাহিত করবে। সেই সঙ্গে খাদ্য ব্যবস্হার উন্নয়ন, বৃহত্তর বাণিজ্যকে সহজতর করা এবং দারিদ্র্যসীমার নিচে থাকা পরিবারগুলোকে সহায়তা করবে। বর্তমানে বিশ্বব্যাংকের সদস্য দেশ ১৮৯টি। এর মধ্যে যেসব দেশে খাদ্য ও পুষ্টিসহায়তা বিষয়ক বিভিন্ন প্রকল্প চলমান আছে, সেসব দেশ এই তহবিল থেকে সহায়তা পাবে। নতুন প্রকল্পে যে ১২ বিলিয়ন ডলার ঋণসহায়তা দেওয়া হবে, সেখানে দরিদ্র দেশগুলো অগ্রাধিকার পাবে। সূত্র : আরব উইকলি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps