শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা ঘোষণার দাবি

বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের আলোচনা সভায় বক্তারা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২১ মে, ২০২২, ১২:০১ এএম

শ্রমিকদের উৎপাদনশীলতা, শিল্পের সক্ষমতা, মাথাপিছু জাতীয় আয় বিবেচনায় জাতীয় ন্যূনতম মজুরি কমপক্ষে ২০ হাজার টাকা নির্ধারণ করার দাবি জানিয়েছে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র (টিইউসি)। সেই সঙ্গে প্রতিবছর বাজার দরের সাথে সংগতি রেখে ভেরিয়েবল ডিএ এবং প্রতি দুই বছর অন্তর বেতন, মজুরি, ভাতা ও সুযোগ সুবিধা পূণনির্ধারনের দাবিও জানয়েছে সংগঠনটি।

গতকাল শুক্রবার মে দিবস উপলক্ষে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক আলোচনা সভায় এ দাবি জানানো হয়। বক্তারা বলেন, শ্রমিক অধিকার প্রতিষ্ঠার শিল্প বিকাশ ও জাতীয় অর্থনীতি সুদৃঢ় করার জন্য ১৯৬৯ সালের আইআরও এবং আইএলও কনভেনশন ৮৭ ও ৯৮ এর আলোকে পছন্দমত সংগঠন, নেতা নির্বাচন, কর্মসূচী গ্রহণ ও তা বাস্তবায়ন এবং দরকষাকষির অধিকার নিশ্চিত করে গণতান্ত্রিক শ্রমআইন ও শ্রম বিধিমালা প্রনয়ন করার দাবী জানান। কর্মক্ষেত্রে দুর্ঘটনায় শ্রমিকের মৃত্যু অথবা গুরুতর হয়ে কর্মক্ষমতা সম্পূর্ন বিনষ্ট হলে আইএলও কনভেনশন ১২১ অনুযায়ী তাকে আজীবন আয়ের সমান ক্ষতিপূরণ প্রদানের দাবী জানান। নেতৃবৃন্দ কর্মক্ষেত্রে সহিংসতা ও নির্যাতন প্রতিরোধে আইএলও কনভেনশন ১৯০ বাস্তবায়নের দাবী জানান।
এছাড়া শ্রমিক কর্মচারী ও নিম্নআয়ের মানুষের জন্য বিশেষ করে গার্মেন্টস, নির্মাণ, পরিবহন, হোটেল, রেস্টুরেন্ট, চা শ্রমিক, রিকসা শ্রমিক হকার, চাতাল, ওয়েল্ডিং ও গৃহ শ্রমিকদের জন্য রেশন প্রথার মাধ্যমে সস্তা ও সুলভ মূল্যে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি যেমন চাল, ডাল, তেল, চিনি সরবরাহ করার দাবী জানান।
টিইউসি সভাপতি সহিদুল্লাহ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় সম্মানিত অতিথি হিসাবে বক্তব্য রাখেন বাংলাদেশ ইনষ্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজ (বিআইডিএস) এর মহাপরিচালক বিশিষ্ট অর্থনীতিবিদ ড. বিনায়ক সেন ও ঢাকা বিশ্ববিদ্যালয় এর অর্থনীতি বিভাগের চেয়ারম্যান বিশিষ্ট অর্থনীতিবিদ প্রফেসর এমএম আকাশ। আলোচনা সভায় বক্তব্য রাখেন টিইউসির বিভিন্ন নেতৃবৃন্দরা বক্তব্য রাখেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন