রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯, ০৩ যিলহজ ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

আদালতও কাউকে ‘টুস’ করে ফেলে দেওয়ার নির্দেশ দিতে পারেন না

বিবৃতিতে আ স ম রব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ মে, ২০২২, ১২:০০ এএম

জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডির সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, পদ্মা সেতুর আনুষ্ঠানিক উদ্বোধনের আগেই সরকারের বক্তব্য জনগণের আনন্দকে মাটিতে মিশিয়ে দিয়েছে। নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মিত হয়েছে পারাপারের জন্য, জনগণকে ফেলে দেওয়ার জন্য নয়। এটা একটা সেতু, ফায়ারিং স্কোয়াডের ন্যায় শাস্তি প্রয়োগের কোনো স্থাপনা বা বধ্যভূমি নয়। গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে গতকাল তিনি এসব কথা বলেন।
আ স ম রব বলেন, সমালোচনার জবাব কোনোভাবেই ‘মৃত্যুদণ্ড’ হয় না। ‘সমালোচনা’ ও ‘মৃত্যুদণ্ড’ সমকক্ষ নয়। আদালতও কাউকে সেতু থেকে ‘টুস’ করে ফেলে দেওয়ার নির্দেশ দিতে পারেন না, সরকার তো দূরের কথা। আর রাষ্ট্র কোনো নাগরিকের মর্যাদাও ক্ষুন্ন করতে পারে না। মর্যাদাক্ষুন্ন করা রাষ্ট্রের এখতিয়ার বহির্ভূত।
জেএসডি নেতা বলেন, সরকারের বিবেচনা ও ঔচিত্যবোধ বিস্ময়কর। দেশের নাগরিককে টুস করে নদীতে ফেলে দেওয়া বা পানিতে চুবানি দেওয়া উচিত এই মূল্যবোধ ও রাজনৈতিক দর্শন সরকার ও দেশের জন্য চরম সর্বনাশ ডেকে আনবে। জিঘাংসার উপকরণ যোগানো সরকারের কর্তব্য নয়, এতে সমাজের মানবিক শৃঙ্খলা ভেঙে পড়বে।
তিনি বলেন, বর্তমান সরকার নিজেই প্রমাণ করছে আইনের শাসন, গণতন্ত্র ও এবং মানবিক মর্যাদা সুরক্ষায় সরকার অনুপযুক্ত। ক্ষমতা চিরস্থায়ী নয় এই অনিবার্য সত্যকে যত দ্রুত উপলব্ধি করতে পারবে, সরকার ও আওয়ামী লীগের জন্য ততই মঙ্গলজনক হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps