রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯, ০৩ যিলহজ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ মে, ২০২২, ১২:০২ এএম

একাধিক বিয়ে নয়
ইনকিলাব ডেস্ক : আফগান তালেবানের সর্বোচ্চ নেতা হিবাতুল্লাহ আখুন্দজাদা একটি ফরমান জারি করে অন্তর্বর্তী সরকারের কর্মকর্তাদের একাধিক বিয়ে না করার পরামর্শ দিয়েছেন। আফগানিস্তানের তোলো নিউজ শুক্রবার জানায়, ইসলামি আমিরাতের সর্বোচ্চ নেতা মৌলভি হিবাতুল্লাহ আখুন্দজাদা দুই, তিন বা চার বিয়ে এড়ানোর জন্য ইসলামি আমিরাতের সদস্যদের প্রতি নির্দেশনা দিয়েছেন। উল্লেখ্য, তালেবান ক্ষমতায় আসার আগে গত বছরের জানুয়ারি মাসে জারি করা একই ধরনের এক ফরমানে তিনি নেতা ও কমান্ডারদের একাধিক স্ত্রী গ্রহণ থেকে বিরত থাকার আহ্বান জানিয়ে তিনি বলেছিলেন যে এই প্রথার কারণে আমাদের শত্রুরা সমালোচনা’ করার সুযোগ পায়।
ভয়েস অব আমেরিকা।

গুলি ছুঁড়ে
ইনকিলাব ডেস্ক : ভারতের উত্তরপ্রদেশের আগ্রায় এক নববধূ গুলি ছুঁড়ে শ্বশুরবাড়িতে প্রবেশ করেছেন। বিয়েকে স্মরণীয় করে রাখতে অভিনব এই উপায় বেছে নিয়েছেন ওই দম্পতি। শনিবার ভারতীয় গণমাধ্যম টাইমস অফ ইন্ডিয়া এমন খবর প্রকাশ করেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়া ভিডিওতে নববধূর পাশে তার বরকেও দেখা যায়। ওই নববধূ যখন গুলি ছুড়ছিলেন, তখন বর তাকে সাহায্য করেন। স্থানীয় পুলিশ বিষয়টি আমলে নিয়ে তদন্ত শুরু করেছে। টিওআই।


মাতলামি করায়
ইনকিলাব ডেস্ক : মাতলামি করায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের অগ্রগামী নিরাপত্তা দলের এক সদস্যকে দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে গ্রেপ্তার করা হয়েছে। শুক্রবার সিউল পুলিশ এ তথ্য জানিয়েছে। ইয়ংসান জেলা পুলিশের একজন কর্মকর্তা বলেছেন, নিরাপত্তা দলের ওই সদস্য হোমল্যান্ড সিকিউরিটির জন্য কাজ করেন। বাইডেনের দক্ষিণ কোরিয়া সফর উপলক্ষে আগাম নিরাপত্তা নিশ্চিতে ওই ব্যক্তি সিউলে এসেছিলেন। বৃহস্পতিবার ভোররাতে গ্র্যান্ড হায়াত হোটেলের বাইরে মদ্যপ অবস্থায় এক ট্যাক্সি চালকের সঙ্গে তিনি লড়াইয়ে জড়িয়ে পড়েন। পরে তাকে আটক করা হয়। রয়টার্স।


লবণ পানি আদা
ইনকিলাব ডেস্ক : করোনাভাইরাসের কোনো টিকা এবং কার্যকরী অ্যান্টি-ভাইরাল ওষুধ ছাড়া সংকট মোকাবিলার চেষ্টা করছে উত্তর কোরিয়া। মহামারির হাত থেকে রক্ষার জন্য ২০২০ সালের শুরুর দিকে দেশটি তাদের সীমান্ত পুরোপুরি বন্ধ করে দিয়েছিল। এখন পর্যন্ত উত্তর কোরিয়ার সরকার বিদেশি চিকিৎসা সহায়তা নিতে রাজি হয়নি। ‘জ্বর’ থেকে মুক্তি পেতে উত্তর কোরিয়ার সব রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে সনাতনী চিকিৎসা করার আহ্বান জানানো হচ্ছে। যারা গুরুতর অসুস্থ নয়, তাদের আদা অথবা হানিসাকল (এক ধরনের ওষুধি গুণসম্পন্ন পাতা ও ফুল) চা পান করা এবং ইউলো পাতার পানি পান করার জন্য পরামর্শ দিচ্ছে উত্তর কোরিয়ার ক্ষমতাসীন দলের পত্রিকা রডং সিমনান। রয়টার্স।


জ্ঞানবাপী নিয়ে পোস্ট
ইনকিলাব ডেস্ক : ভারতের উত্তর প্রদেশের বারানসির জ্ঞানবাপী মসজিদ চত্বরে পাওয়া ‘শিবলিঙ্গ’ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে আপত্তিকর পোস্ট করার অভিযোগে দিল্লিতে একজন অধ্যাপককে গ্রেফতার করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়, ওই অধ্যাপকের নাম রতন লাল। তিনি দিল্লি বিশ্ববিদ্যালয়ের হিন্দু কলেজের সহযোগী অধ্যাপক। পুলিশ জানিয়েছে, শুক্রবার রাতে রতন লালকে ভারতীয় দ-বিধির ১৫৩-এ এবং ২৯৫-এ ধারার অধীনে গ্রেফতার করা হয়েছে। এ দুটি ধারায় ইচ্ছাকৃতভাবে ধর্ম, জাতি, জন্মস্থান, বাসস্থান, ভাষা ইত্যাদির ভিত্তিতে বিভিন্ন গোষ্ঠীর মধ্যে শত্রুতা প্রচার করা এবং সম্প্রীতি বিনষ্ট করার জন্য শাস্তির বিধান রয়েছে। এনডিটিভি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps