সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯, ২৬ যিলক্বদ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ল্যাতিন আমেরিকা সাথে বহুপক্ষীয় সমন্বয় জোরদার করবে চীন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২১ মে, ২০২২, ৯:৩০ পিএম

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই শুক্রবা) উরুগুয়ের পররাষ্ট্রমন্ত্রীসহ বেশ কয়েকটি ল্যাতিন আমেরিকার দেশের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে পৃথক ফোনালাপ করেছেন।

ফোনালাপে ওয়াং ই বলেন, চীন ল্যাতিন আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চলের দেশগুলো থেকে দূর থাকা সত্ত্বেও দু’পক্ষের ব্যাপক অভিন্ন স্বার্থ রয়েছে। দু’পক্ষ পরস্পরকে সহযোগিতা করে আসছে।

তিনি বলেন, চীন-ল্যাতিন আমেরিকা সহযোগতিা দক্ষিণ-দক্ষিণ সহযোগিতার প্রতীক। চীন উরুগুয়ে, ইকুয়েডর ও নিকারাগুয়াসহ নানা দেশ ও অঞ্চলের ব্যাপারে বৈশিষ্ট্যময় প্রভাবের ওপর গুরুত্বারোপ করে। চীনের সঙ্গে ল্যাতিন আমেরিকার উন্নয়নে অবদান রাখায় তিনটি দেশের প্রশংসা করে চীন। তাদের সঙ্গে বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা জোরদার এবং চীন-ল্যাতিন আমেরিকা সম্পর্ককে নতুন পর্যায়ে উন্নত করতে ইচ্ছুক বেইজিং।

ওয়াং ই আরও বলেন, চীনের প্রেসিডেন্ট সি চিন পিং মানব জাতির অভিন্ন স্বার্থের কমিউনিটি গঠনের উচ্চ চেতনায় বিশ্ব উন্নয়নের উদ্যোগ ও বিশ্ব নিরাপত্তা উদ্যোগ উত্থাপন করেছেন, যা বিশ্বের জন্য চীনা প্রস্তাব প্রদান করেছে। ল্যাতিন আমেরিকার ও ক্যারিবীয় অঞ্চলের বিভিন্ন দেশের সঙ্গে নানা আঞ্চলিক ও বহুপক্ষীয় সমন্বয় জোরদার করতে ইচ্ছুক চীন। সূত্র: সিআরআই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
Md Asaduzzaman ২১ মে, ২০২২, ১০:০৬ পিএম says : 0
সংবাদ আমার ভাল লাগে
Total Reply(0)
Golam mostafa ২২ মে, ২০২২, ৯:২৭ এএম says : 0
China is china.preset world, china is a nessesary matter to us
Total Reply(0)
Golam mostafa ২২ মে, ২০২২, ৯:২৭ এএম says : 0
China is china.preset world, china is a nessesary matter to us
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps