বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯, ২৯ যিলক্বদ ১৪৪৩ হিজরী

ব্যবসা বাণিজ্য

বাংলাদেশে বিনিয়োগ করা ইফাদের অগ্রাধিকার

আঞ্চলিক পরিচালক

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২২ মে, ২০২২, ১২:০১ এএম

ইন্টারন্যাশনাল ফান্ড ফর এগ্রিকালচারাল ডেভেলপমেন্ট (ইফাদ)-এর এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় বিভাগের আঞ্চলিক পরিচালক রেহানা রিফাত রেজা বলেছেন, ইফাদ বাংলাদেশে বিনিয়োগকে অগ্রাধিকার দেয়। বাংলাদেশে বিনিয়োগ করা ইফাদের অগ্রাধিকার: আঞ্চলিক পরিচালক ইফাদ এর সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, তিনি বর্তমান ও ভবিষ্যতের উন্নয়নের লক্ষ্যে জলবায়ু পরিবর্তন, যুব উন্নয়ন, লিঙ্গ সমতা, খাদ্য ও পুষ্টি নিরাপত্তার মতো সহযোগিতার ক্ষেত্রগুলোর উল্লেখ করেছেন।
গত শুক্রবার নিজের বাংলাদেশ মিশন শেষ করার সময় রেজা সাফল্যের চাবিকাঠি হিসেবে জাতীয় অংশীদারদের সঙ্গে সম্পর্ক শক্তিশালী করার সক্ষমতারও প্রশংসা করেন। দায়িত্ব নেওয়ার পর তিনি তার প্রথম সফরে চলতি সপ্তাহে বাংলাদেশে আসেন।
সফরের উদ্দেশ্য ছিল বাংলাদেশ সরকারের বিরোধী প্রতিপক্ষ, প্রধান উন্নয়ন অংশীদার, আইএফএডি দলের সঙ্গে দেখা করা এবং মাঠে চলমান প্রকল্পগুলো পরিদর্শন করা। ঢাকায় ইফাদ প্রতিনিধিদল অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব এবং উইং প্রধান অমল কৃষ্ণ ম-লের সঙ্গে দেখা করেন। ইফাদ এর ২০২২-২৪ সম্পূরণ চক্রে দুই মিলিয়ন মার্কিন ডলার দেওয়ার প্রতিশ্রুতির জন্য রেজা ব্যক্তিগতভাবে বাংলাদেশ সরকারের প্রশংসা করেন। এই তহবিলে বাংলাদেশ তার ৪২ বছরের সদস্যপদে সর্বোচ্চ পরিমাণ অর্থ সহযোগিতা দেওয়ার অঙ্গীকার করেছে।
তিনি ইফাদ এর বাংলাদেশ কর্তৃপক্ষের অধীনে বাস্তবায়িত কার্যক্রম পরিদর্শন করেন। মোট এক দশমিক ২৫ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগসহ আটটি চলমান প্রকল্পের সমন্বয়ে এটি গঠিত। বাংলাদেশের আইএফএডি কান্ট্রি ডিরেক্টর আর্নউড হ্যামিলার্স বলেছেন, বাংলাদেশ গ্রামীণ উন্নয়ন, নারী ও যুবকদের ক্ষমতায়ন, খাদ্য ব্যবস্থার রূপান্তর এবং জলবায়ু স্থিতিস্থাপকতা গড়ে তোলার ক্ষেত্রে অসাধারণ কাজ করছেÑএগুলো টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের জন্য গুরুত্বপূর্ণ পদক্ষেপ।
হ্যামিলার্স বলেছেন, নতুন এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় আঞ্চলিক পরিচালকের প্রথম দেশ হিসেবে বাংলাদেশ সফর করার মাধ্যমে বাংলাদেশের সরকার এবং ইফাদ-এর মধ্যে দীর্ঘস্থায়ী এবং সফল অংশীদারিত্বে গুরুত্ব স্পষ্টত বোঝা যায়।
সফরকালে রেজার সঙ্গে ইফাদ-এর অপারেশনাল পলিসি অ্যান্ড রেজাল্ট বিভাগের ডিরেক্টর নাইজেল ব্রেট এবং এশিয়া ও প্যাসিফিক অঞ্চলের প্রধান পোর্টফোলিও উপদেষ্টা লিয়াম ফ্রান্সিস চিকা উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps