শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন লেবার নেতা আলবানিজ

স্কট মরিসনের পরাজয় স্বীকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ মে, ২০২২, ১২:০০ এএম

অ্যান্টনি আলবানিজ এবং তার বিরোধী লেবার পার্টি গতকাল অস্ট্রেলিয়ায় নয় বছরের রক্ষণশীল সরকারের অবসান ঘটিয়েছে, কারণ প্রধানমন্ত্রী স্কট মরিসন তার নেতৃত্বাধীন জোটের পরাজয় স্বীকার করে নিয়েছেন।
ডাক ব্যালট এখনো গণনা করা না হলেও, প্রাথমিক ফলাফলে দেখা গেছে, লেবার সরকার গঠনের জন্য প্রয়োজনীয় ৭৬টির মধ্যে কমপক্ষে ৭২টি আসন জিতেছে। স্বতন্ত্র এবং ছোট-দলীয় বিজয়ীদের সাথে জোট যদি নিজে থেকে ৭৬ আসনে না পৌঁছায় তবে এটি সংখ্যাগরিষ্ঠতা পাবে।
‘আমি সবসময় অস্ট্রেলিয়ান এবং তাদের রায়ে বিশ্বাস করেছি এবং আমি সবসময় তাদের রায় মেনে নিতে প্রস্তুত ছিলাম’, মি. মরিসন পরাজয় স্বীকার করে বলেন।
নির্বাচনের দিন ঠিক আগে গৃহীত জরিপ দেখায় যে, কোনো প্রার্থীরই অনুমোদন রেটিং ৫০ শতাংশের বেশি ছিল না। কিন্তু শেষ পর্যন্ত মি. আলবানিজ, যিনি লেবার পার্টির রাজনীতিতে তার পুরো কর্মজীবন কাটিয়েছেন, যার মধ্যে ২৩ বছর সংসদে রয়েছে, ভোটারদের বোঝাতে সক্ষম হয়েছেন যে, এটি লেবারদের সময় এবং ‘একটি উন্নত ভবিষ্যতের’ প্রতিশ্রুতি।
রাজনৈতিক বিশ্লেষকরা বলেছেন যে, রক্ষণশীল লিবারেল-ন্যাশনাল কোয়ালিশন অনেকাংশে ভেঙে পড়েছে, কারণ প্রধানমন্ত্রী জনগণের আস্থা হারিয়েছেন। কারণ তিনি এমন একটি সরকারকে রক্ষা করেছিলেন যে, সদস্যরা আবহাওয়া পরিবর্তন, সরকারের অখণ্ডতা এবং যৌন হয়রানির মতো সমস্যাগুলোকে গুরুত্বের সাথে মোকাবেলা করতে অস্বীকার করেছিলেন।
মি. মরিসনের ব্লাস্ট্রি স্টাইলের পরিবর্তে মি. আলবেনিজ আরো সহযোগী হওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন, স্পটলাইট এবং সিদ্ধান্ত গ্রহণের বিষয়টি ভাগ করে নিয়েছিলেন।
মেলবোর্নের মোনাশ ইউনিভার্সিটির রাজনীতির অধ্যাপক পল স্ট্র্যাঞ্জিও বলেছেন, ‘তিনি একজন অভিজ্ঞ এবং বেশ প্রতিভাবান ফ্রন্টবেঞ্চ পেয়েছেন, তাই আমি আশা করি যে, তিনি খুব কলেজীয় উপায়ে শাসন করবেন’।
প্রফেসর স্ট্র্যাঞ্জিও যোগ করেছেন যে, যখন লেবার একটি ‘ছোট লক্ষ্য’ প্রচারাভিযান চালিয়েছিল যা হট-বোতাম ইস্যুতে প্রধান দলগুলোর মধ্যে পার্থক্য কমিয়ে দেয় - যেমন ট্যাক্স এবং কয়লা - এটি পরবর্তী তিন বছরের জন্য আইন প্রণেতাদের ব্যস্ত রাখার জন্য প্রচুর প্রস্তাবও এনেছিল।
মি. আলবানিজ ‘যত্নশীল অর্থনীতি’ - শিশু যত্ন কেন্দ্র, স্বাস্থ্যসেবা, নার্সিং হোম এবং প্রতিবন্ধী পরিষেবাগুলোর জন্য একটি উচ্চ ন্যূনতম মজুরি এবং আরো অর্থের জন্য চাপ দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।
সিডনি বিশ্ববিদ্যালয়ের একজন ইতিহাসবিদ জেমস কুরান বলেছেন, অস্ট্রেলিয়ার অনেক সফল লেবার নেতা - যেমন পল কিটিং বা বব হক - ক্যারিশমা প্রকাশ করেছেন এবং অস্ট্রেলিয়া কীভাবে দেশীয় এবং আন্তর্জাতিকভাবে কাজ করে তাতে বড় পরিবর্তনের প্রতিশ্রুতি দিয়েছেন। মি. আলবেনিজ, বিপরীতে কাজের লোকের মতো যোগ্যতা এবং ক্রমবর্ধমান পরিবর্তনের জন্য একটি পিচ দিয়ে জিতেছেন। সূত্র : নিউইয়র্ক টাইমস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন