মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মারিওপোলে রাশিয়ার পূর্ণ বিজয় ঘোষণা

আজভস্তাল স্টিল ফ্যাক্টরির শেষ সৈন্যদের আত্মসমর্পণ ইউক্রেনে রাশিয়ার সাফল্য ‘পশ্চিমা আধিপত্যের পতন’ পূর্বে রুশ হামলা বৃদ্ধি ইউক্রেনের জন্য ‘গুরুতর সপ্তাহ’ রাশিয়ার বিরুদ্ধে সাইবার আগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ মে, ২০২২, ১২:০০ এএম

ইউক্রেনের বন্দর শহর মারিওপোল জয়ের জন্য মাসব্যাপী যুদ্ধের পর রাশিয়া বিজয় ঘোষণা করেছে। মস্কো জানিয়েছে, মারিওপোল শহরের আজভস্তাল ইস্পাত কারখানায় থাকা সর্বশেষ যোদ্ধারা আত্মসমর্পণ করেছেন। দীর্ঘ দিন ধরে ইউক্রেনীয় সৈন্যরা আজভস্তাল ইস্পাত কারখানার বিশাল ভবনে আটকে ছিল। রাশিয়াকে শহরের ওপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠায় এতদিন বাধা দিয়ে এসেছে তারা। গত শুক্রবারের উচ্ছেদের ঘটনাটি এ যুদ্ধের সবচেয়ে ধ্বংসাত্মক অবরোধের সমাপ্তি চিহ্নিত করে। মারিওপোল সম্পূর্ণ ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।

মারিউপোলের ধ্বংসপ্রাপ্ত আজভস্টাল স্টিলওয়ার্কগুলোতে থাকা শেষ ইউক্রেনীয় বাহিনী গত শুক্রবার আত্মসমর্পণ করেছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, এর ফলে যুদ্ধের সবচেয়ে রক্তক্ষয়ী অবরোধের অবসান ঘটেছে।
মন্ত্রণালয় একটি বিবৃতিতে বলেছে, ‘আজোভস্টাল মেটালার্জিকাল প্ল্যান্টের অঞ্চল ... সম্পূর্ণ মুক্ত করা হয়েছে’, গত কয়েক দিনে ২,৪৩৯ জন আত্মসমর্পণ করেছে, যার মধ্যে চূড়ান্ত গ্রুপে ৫৩১ জন ছিল।

কয়েক ঘন্টা আগে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন যে, ইউক্রেনের সামরিক বাহিনী ইস্পাতের শেষ রক্ষকদের বলেছিল যে, তারা বেরিয়ে যেতে এবং তাদের জীবন বাঁচাতে পারে। ইউক্রেনীয়রা অবিলম্বে আজভস্টালের পরিসংখ্যান নিশ্চিত করেনি।

ইউক্রেনের সশস্ত্র বাহিনীর জেনারেল স্টাফ গতকাল সকালের আপডেটে রাশিয়ার দাবির বিষয়ে মন্তব্য করেননি।
রাশিয়ার এখন পর্যন্ত দখল করা সবচেয়ে বড় শহর এবং ডোনবাসের প্রধান বন্দর মারিউপোলে যুদ্ধের সমাপ্তি প্রায় তিন মাসের লড়াইয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লামিদির পুতিনকে আক্রমণে একটি বিরল বিজয় এনে দেয়।
পুতিন বলেছেন যে, ইউক্রেনকে অস্ত্রমুক্ত করতে এবং উগ্র রুশ-বিরোধী জাতীয়তাবাদীদের হাত থেকে মুক্ত করতে রুশ সেনারা একটি ‘বিশেষ সামরিক অভিযানে’ নিয়োজিত রয়েছে। মারিউপোলে বিজয় রাশিয়াকে আজভ সাগরের সম্পূর্ণ নিয়ন্ত্রণ এবং পূর্ব ও দক্ষিণ ইউক্রেনের একটি অবিচ্ছিন্ন প্রসারিত অঞ্চল দেয়।

রেডক্রস বলেছে যে, তারা শত শত ইউক্রেনীয়কে নিবন্ধিত করেছে যারা মারিউপোল স্টিল প্ল্যান্টে যুদ্ধবন্দী হিসাবে আত্মসমর্পণ করেছিল এবং কিয়েভ বলেছে যে, তারা বন্দীদের অদলবদল চায়। মস্কো বলেছে, বন্দীদের সাথে মানবিক আচরণ করা হবে, তবে রাশিয়ান রাজনীতিবিদদের উদ্ধৃতি দিয়ে বলা হয়েছে যে, কারো কারো বিচার হওয়া উচিত, এমনকি মৃত্যুদণ্ড কার্যকর করা উচিত।

যুদ্ধে ইউক্রেনের হাজার হাজার মানুষ নিহত এবং শহরাঞ্চল ছিন্নভিন্ন হয়ে গেছে। ইউক্রেনের প্রায় এক তৃতীয়াংশ মানুষ তাদের বাড়িঘর ছেড়ে পালিয়েছে, যার মধ্যে ৬০ লাখেরও বেশি যারা দেশ ছেড়েছে।
এদিকে পূর্বে ডনবাসে পুরোদমে চলছে রুশ হামলা। আজভস্তাল ব্যাটালিয়ন কমান্ডার দেনিস প্রোকেপেঙ্কো শুক্রবার টেলিগ্রাম অ্যাপে প্রকাশিত এক ভিডিও বার্তায় বলেন, ‘ঊর্ধ্বতন সামরিক কর্তৃপক্ষ মারিওপোল নগর প্রতিরোধের অবস্থান ছেড়ে আমাদের গ্যারিসনের সেনাদের জীবন রক্ষার নির্দেশ দিয়েছে’।

লুহানস্কের অবশিষ্ট ইউক্রেনীয়-নিয়ন্ত্রিত অঞ্চল দখল করার জন্য রাশিয়া একটি বড় আক্রমণ শুরু করেছে।
লুহানস্কের আঞ্চলিক গভর্নর সের্হি গাইদাই শনিবার ভোরে একটি সোশ্যাল মিডিয়া পোস্টে বলেন যে, রাশিয়া শহরটির উপকণ্ঠে লড়াইয়ের সাথে সিভিয়েরোডোনেটস্ক শহরকে ধ্বংস করার চেষ্টা করছে।
টেলিগ্রাম মেসেজিং অ্যাপে একটি ভিডিও পোস্টে গাইদাই বলেছেন, ‘সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত এবং সারা রাত পর্যন্ত গোলাগুলি চলতে থাকে’।

রাশিয়ার সামরিক বাহিনী শনিবারও বলেছে যে, তারা সমুদ্র থেকে উৎক্ষেপণ করা কালিব্র ক্রুজ ক্ষেপণাস্ত্র ব্যবহার করে কিয়েভের পশ্চিমে ইউক্রেনের জাইটোমির অঞ্চলে পশ্চিমা অস্ত্রের একটি বড় চালান ধ্বংস করেছে।
রয়টার্স স্বাধীনভাবে প্রতিবেদনটি যাচাই করতে পারেনি, যেখানে আরো বলা হয়েছে যে, রাশিয়ান ক্ষেপণাস্ত্রগুলো কৃষ্ণ সাগরের উপকূলে ওডেসার কাছে জ্বালানি সঞ্চয়স্থানে আঘাত করেছিল এবং দুটি ইউক্রেনীয় এসইউ-২৫ বিমান এবং ১৪টি ড্রোনকে গুলি করে ভূপাতিত করেছিল।

পূর্বে রুশ হামলা বাড়ায় ইউক্রেনের জন্য যুদ্ধে ‘গুরুতর সপ্তাহ’
মারিউপোলের পতনের পর রাশিয়া পূর্ব ইউক্রেনে তার আক্রমণ তীব্র করায় একজন সামরিক বিশেষজ্ঞ যুদ্ধের জন্য একটি ‘গুরুত্বপূর্ণ কয়েক সপ্তাহ’ বলে ভবিষ্যদ্বাণী করেছেন। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ডনবাসের ‘নরক’ হিসাবে বর্ণনা করেছেন, যার মধ্যে লুহানস্ক এবং প্রতিবেশী দোনেৎস্ক প্রদেশ রয়েছে, এবং বলেছেন যে, অঞ্চলটি রাশিয়া ‘সম্পূর্ণ ধ্বংস’ করেছে।

লুহানস্কের গভর্নর সের্হি গাইদাই তার টেলিগ্রাম চ্যানেলে বলেছেন, ‘রাশিয়ান সেনাবাহিনী সিভিয়ারোডোনেটস্ক শহরের খুব নিবিড় ধ্বংস শুরু করেছে, গোলাগুলির তীব্রতা দ্বিগুণ হয়েছে, তারা আবাসিক কোয়ার্টারগুলোতে গোলা বর্ষণ করছে, বাড়ি বাড়ি ধ্বংস করছে’। তিনি বলেন, ‘আমরা জানি না কতজন লোক মারা গেছে, কারণ প্রতিটি অ্যাপার্টমেন্টের মধ্য দিয়ে যাওয়া এবং তা দেখা অসম্ভব’।

ইউক্রেনের জেনারেল স্টাফ বলেছেন যে, এটি সিভিয়ারোডোনেটস্কে একটি আক্রমণকে পিছনে ঠেলে দিয়েছে, যা এটি ফ্রন্টলাইনের একটি প্রসারিত অংশে বড় রাশিয়ান অপারেশন হিসাবে বর্ণনা করেছে।
সাম্প্রতিক সপ্তাহগুলোতে অন্য কোথাও স্থল হারানো সত্ত্বেও রাশিয়ান বাহিনী লুহানস্ক ফ্রন্টে অগ্রসর হয়েছে যা কিছু সামরিক বিশ্লেষক রাশিয়াপন্থী বিদ্রোহীদের দ্বারা দাবি করা অঞ্চল দখলের তার স্কেল-ডাউন যুদ্ধের লক্ষ্য অর্জনের জন্য একটি বড় ধাক্কা হিসাবে দেখেছে।

লন্ডনের চ্যাথাম হাউস থিঙ্ক ট্যাঙ্কের একজন বিশেষজ্ঞ ম্যাথিউ বুলেগু বলেছেন: ‘সংঘাতের পরবর্তী কয়েক সপ্তাহ গুরুত্বপূর্ণ হবে’ এবং এটি নির্ভর করে সিভিয়েরোডোনেটস্ক এবং এর আশেপাশের ভূমিগুলো জয় করতে তারা কতটা কার্যকর তার ওপর’। মস্কোতে, রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু বলেছেন, ‘লুহানস্ক গণপ্রজাতন্ত্রের মুক্তি’ শিগগিরই শেষ হবে।

ইউক্রেনে রাশিয়ার সাফল্য ‘পশ্চিমা আধিপত্যের পতন’
ইউক্রেনে তার বিশেষ সামরিক অভিযানে রাশিয়ার সাফল্যের অর্থ হবে ওয়াশিংটনের জন্য ‘সম্মিলিত পশ্চিমের আধিপত্যের পতন’, তাই মার্কিন যুক্তরাষ্ট্র ‘শেষ ইউক্রেনীয় থাকা পর্যন্ত’ যুদ্ধ চালিয়ে যেতে আগ্রহী। এলডিপিআর সংসদীয় উপদলের নেতা, রাশিয়ান স্টেট ডুমার আন্তর্জাতিক বিষয়ক কমিটির চেয়ারম্যান লিওনিড সøুটস্কি গত শুক্রবার এ মতামত দিয়েছেন।

‘ওয়াশিংটনের জন্য, রাশিয়ান বিশেষ সামরিক অভিযানের সাফল্যের অর্থ হবে সম্মিলিত পশ্চিমের আধিপত্যের পতন এবং তার নয়া-ঔপনিবেশিক নীতির পতন এবং এটি ঠিক যা মার্কিন যুক্তরাষ্ট্র অনুমতি দিতে পারে না। এ কারণেই ‘শেষ ইউক্রেনীয় থাকা পর্যন্ত’ মার্কিন যুক্তরাষ্ট্র যুদ্ধ চালিয়ে যেতে অত্যন্ত আগ্রহী’। এর লক্ষ্য হল রাশিয়াকে দুর্বল করা, যখন ইউক্রেনের ধ্বংস তাদের জন্য কেবলমাত্র সমান্তরাল ক্ষতি, ‘সøুটস্কি তার টেলিগ্রাম চ্যানেলে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এন্টনি ব্লিঙ্কেনের মন্তব্যের বিষয়ে মন্তব্য করে বলেছেন যে, যদি ইউক্রেন যুদ্ধ থামায় তাহলে এটি আর থাকবে না’।

রাশিয়ার বিরুদ্ধে সাইবার আগ্রাসন, ‘নিষেধাজ্ঞার আক্রমণ’ ব্যর্থ
এদিকে রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন শুক্রবার রাশিয়ার নিরাপত্তা পরিষদের বৈঠকে উল্লেখ করেছেন যে, রাশিয়ার বিরুদ্ধে সাইবার আগ্রাসন, সেইসাথে নিষেধাজ্ঞার আক্রমণ ব্যর্থ হয়েছে। ‘আজ আমরা ইতোমধ্যে বলতে পারি যে, আমাদের বিরুদ্ধে সাইবার আগ্রাসন, সেইসাথে সাধারণভাবে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞার আক্রমণ ব্যর্থ হয়েছে। সাধারণভাবে, আমরা এ আক্রমণের জন্য প্রস্তুত ছিলাম এবং এটি সাম্প্রতিক সময়ে পরিচালিত পদ্ধতিগত কাজের ফলাফল।

প্রেসিডেন্ট পুতিন ‘প্রযুক্তিগত সার্বভৌমত্বের’ আহ্বান জানিয়ে বলেছেন, মস্কো ইউক্রেনে সৈন্য পাঠানোর পর রাশিয়া বারবার সাইবার হামলার শিকার হয়েছে। পুতিন আরো বলেন, ‘গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে মস্কোর সামরিক অভিযান শুরুর পর থেকে দেশে সাইবার হামলার সংখ্যা কয়েক গুণ বেড়ে গেছে।’

পুতিন আরো বলেন, বিভিন্ন দেশ থেকে এসব হামলা চালানো হলেও তা ‘একেবারে সমন্বিতভাবে’ করা হচ্ছে। টেলিভিশনে প্রচার করা বক্তব্যে তিনি বলেন, হামলাগুলোর লক্ষ্য ‘গুরুত্বপূর্ণ তথ্য অবকাঠামো। এর মধ্যে রয়েছে মিডিয়া, আর্থিক প্রতিষ্ঠান ও সরকারি পোর্টাল।

এক্ষেত্রে পুতিন বলেন, ‘বিদেশি প্রোগ্রাম, কম্পিউটার প্রযুক্তি ও টেলিকমিউনিকেশন সরঞ্জামাদির ব্যবহার নিয়ে সম্মিলিত ঝুঁকি একেবারে কমানো প্রয়োজন।’ তিনি আরো বলেন, ‘আমাদের প্রযুক্তিগত সার্বভৌমত্ব জোরদার করার ক্ষেত্রে সরকারের পক্ষে যতদ্রুত সম্ভব একটি আধুনিক রাশিয়ান মৌলিক ভিত্তি গড়ে তোলা জরুরি হয়ে পড়েছে।’ সূত্র : তাস, স্ট্যান্ডার্ড ইউকে, মেট্রো।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
Neamat Ullah ২২ মে, ২০২২, ৫:২৭ এএম says : 0
রাশিয়ার দুর্বল আক্রমনের কারণেই ন্যাটো এবং আমেরিকা ইউক্রেনকে অস্ত্র দিয়ে রাশিয়াকে পরাজিত করার স্বপ্ন দেখছে।
Total Reply(0)
Neamat Ullah ২২ মে, ২০২২, ৫:২৪ এএম says : 0
Congratulated Russia
Total Reply(0)
Gias uddin ২২ মে, ২০২২, ৫:২৫ এএম says : 0
রাশিয়া ধন্যবাদ জয় হোক ইনশাআল্লাহ
Total Reply(0)
Kader sheikh ২২ মে, ২০২২, ৫:২৫ এএম says : 0
অভিনন্দন ও শুভ কামনা রাশিয়ার জন্য।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন