বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সুইডেন ও ফিনল্যান্ডের সাথে এরদোগানের বিশেষ ফোনালাপ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ মে, ২০২২, ১০:২৪ এএম

ন্যাটোতে যোগদান ইস্যুতে সুইডেনের প্রধানমন্ত্রী ও ফিনল্যান্ডের প্রেসিডেন্টের সাথে আলোচনা করেছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। শনিবার (২১ মে) দুই নেতার সাথে ফোনালাপ হয় তার। তবে দেশ দু’টির ন্যাটোতে যোগ দেয়ার ইচ্ছাকে খুব বেশি ইতিবাচক হিসেবে দেখছে না তুরস্ক। এর আগে এরদোগান বলেছিলেন, যতোক্ষণ না পর্যন্ত সুইডেন এবং ফিনল্যান্ড তাদের শঙ্কার বিষয়টি স্পষ্ট করবে, ততোক্ষণ পর্যন্ত ন্যাটোতে তাদের যোগদানের ইচ্ছাকে ইতিবাচক হিসেবে বিবেচনা করবে না আঙ্কারা। খবর আল জাজিরার।

শনিবারের আলোচনায় সন্ত্রাসী সংগঠনের বিষয়ে উদ্বেগ জানিয়েছেন এরদোগান। সুইডিশ প্রধানমন্ত্রী মাগদালেনা আন্ডারসনের সাথে কথোপকথনে তুরস্কের অস্ত্র রফতানির ওপর নিষেধাজ্ঞা তুলে নেয়ার আহ্বান জানান তিনি। ২০১৯ সালে সিরিয়া সংঘাতের সময় আরোপিত হয়েছিল ওই অবরোধ। সন্ত্রাসী সংগঠনগুলোর সাথে চুক্তি না হলে তা ন্যাটো জোটের নীতির সাথে বেমানান বলে মন্তব্য করেন ফিনিশ প্রেসিডেন্ট সাউলি নিনিস্তোর সাথে আলাপে।

সুইডেন ও ফিনল্যান্ডের ন্যাটোর সদস্যপদ প্রাপ্তিতে বিরোধিতা করছে তুরস্ক। দাবি, সুইডেন ও ফিনল্যান্ডের হারবার গোষ্ঠীর সাথে কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি-পিকেকে’র যোগাযোগ রয়েছে। ২০১৬ সালে দেশটির সামরিক অভ্যুত্থানের চেষ্টা করা অংশটির সাথেও যোগসাজশ রয়েছে বলে দাবি আঙ্কারার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন