শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯, ০২ যিলহজ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রী হলেন আলবানিজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ মে, ২০২২, ১২:০২ এএম

একেবারে সাদামাঠা পরিবার থেকে উঠে এসেছেন অস্ট্রেলিয়ার পরবর্তী প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ। বিশেষভাবে সক্ষমদের পেনশনে তার সিঙ্গল মাদার সংসার চালাতেন। সেই আলবানিজ অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী হওয়ায় আবহাওয়া পরিবর্তন, মহিলা সংক্রান্ত বিভিন্ন বিষয়, দুর্নীতি দমনের মতো বিভিন্ন বিষয়ে আরো কাজ হবে বলে সংশ্লিষ্ট মহলের ধারণা।

জাতীয় নির্বাচনে হেরে গেল অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনের কনজারভেটিভ দল। অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন লেবার পার্টির অ্যান্থনি আলবানিজ। অস্ট্রেলিয়ার মসনদে থাকার জন্য মরিসনদের ৭৬টি আসনের প্রয়োজন ছিল। কিন্তু ১৫১ আসন-বিশিষ্ট সংসদের নিম্নকক্ষে কোনওক্রমে ৫০ ছুঁয়েছে বিদায়ী প্রধানমন্ত্রী মরিসনের কনজারভেটিভ দল। তিন বছর আগেও যে দল নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা লাভ করেছিল। অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যমের পরিসংখ্যান অনুযায়ী, গতকাল সকাল পর্যন্ত ৬৬ দশমিক ৩ শতাংশ গণনা হয়েছে। লেবার পার্টি ৭২টি আসন জিতেছে।

লেবার পার্টির জয়ের ফলে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর কুর্সিতে বসতে চলেছেন ৫৯ বছরের আলবানিজ। যিনি একেবারেই সাদামাঠা পরিবার থেকে দেশের প্রধানমন্ত্রী হয়েছেন। তার মা ছিলেন সিঙ্গল মাদার। সিডনিতে বিশেষভাবে সক্ষমদের পেনশনের অর্থে সংসার চালাতেন তার মা। সেই আলবানিজ অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী হওয়ায় আবহাওয়া পরিবর্তন, মহিলা সংক্রান্ত বিভিন্ন বিষয়, দুর্নীতি দমনের মতো বিভিন্ন বিষয়ে আরও কাজ হবে বলে সংশ্লিষ্ট মহলের ধারণা। সূত্র : এপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps