শুক্রবার, ০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ যিলহজ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মহাকাশ থেকে রহস্যময় ভুল তথ্য পাঠাচ্ছে নাসার যান! চিন্তায় বিজ্ঞানীরা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ মে, ২০২২, ১২:৪৩ পিএম

সূর্যের আওতার বাইরে মহাকাশের খবর নিতে গিয়েছিল নাসার দু’টি মহাকাশ যান। তার মধ্যে একটি থেকে গত বেশ কিছুদিন ধরে ক্রমাগত ভুল তথ্য এসে পৌঁছচ্ছে পৃথিবীতে। যা নিয়ে রহস্য ঘনিয়েছে। কারণ বিজ্ঞানীরা বুঝতেই পারছেন না এই তথ্যভ্রান্তির কারণ কী?

ওই মহাকাশ যানে যান্ত্রিক ত্রুটি রয়েছে বলে জানা যায়নি। বরং প্রাথমিক পরীক্ষা নিরীক্ষা করে মহাকাশ বিজ্ঞানীরা জেনেছেন, তেমন কোনও যান্ত্রিক ত্রুটি না থাকলেও তথ্যভ্রান্তি ঘটছে। অথচ পৃথিবী থেকে পাঠানো তথ্য নিতে বা পৃথিবীতে তথ্য পাঠাতে কোনও অসুবিধা হচ্ছে না মহাকাশ যানটির। গোল বাধছে ভুল তথ্য আসায়।

কেমন সেই ভুল ভ্রান্তি? নাসা জানিয়েছে, মহাকাশযানটির এখন সৌরজগতের বাইরে নক্ষত্রমণ্ডলের মাঝের অংশে থাকার কথা। বদলে তা থেকে আসা তথ্য জানাচ্ছে, সেটি মহাজাগতিক এলাকার অন্য কোনও অজানা অংশে পাড়ি দিয়েছে। যা সম্ভব নয়।

ওই মহাকাশ যানটির নাম ভয়েজার ওয়ান। সৌরজগতের বাইরে পৃথিবী থেকে যাওয়া দূরতম বস্তু এটি। ১৯৭৭ সালে নাসা তাকে সৌরজগতের বাইরের মহাজাগতিক এলাকায় পাঠিয়েছিল। আর এখন পৃথিবী থেকে তার দূরত্ব ২৩৩০ কোটি কিলোমিটার।

নাসার বিজ্ঞানীরা জানিয়েছেন, ভয়েজার ওয়ানের বেশ কয়েকদিন পরেই মহাকাশে পাড়ি দিয়েছিল ভয়েজার টু। সেটি মহাজাগতিক এলাকায় ভাল ভাবেই কাজ করছে। ভয়েজার ওয়ানের সমস্যা খুঁজতে তাই নাসার মহাকাশ বিজ্ঞানীদের বিশেষ দল তথ্য বিশ্লেষণ করতে বসেছেন। তারা জানিয়েছেন, ভয়েজার ওয়ানের নিয়ন্ত্রণ অনেকটাই থাকে অ্যাটিচ্যুড আর্টিকুলেশন এবং কন্ট্রোল সিস্টেমের উপর, সেই সিস্টেম থেকে পাওয়া তথ্য থেকেও বোঝা যাচ্ছে না ভয়েজার ওয়ানের ভিতরে আসলে কী হচ্ছে।

তবে কি অন্য কোনও বিষয় ভয়েজার ওয়ানের তথ্যবিকৃতি ঘটাচ্ছে। বিজ্ঞানীরা বলেছেন, মহাজাগতিক এলাকায় অনেক প্রতিকূল পরিস্থিতির মধ্যে দিয়ে যেতে হয় মহাকাশ যানকে। তার জন্যও সমস্যা হতে পারে। সূত্র: স্পেসডটকম।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps