বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯, ২৮ যিলক্বদ ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

বাংলাদেশের কাছে অপরিশোধিত জ্বালানি তেল বিক্রির প্রস্তাব রাশিয়ার: প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ মে, ২০২২, ৪:২০ পিএম

বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বাংলাদেশের কাছে অপরিশোধিত জ্বালানি তেল বিক্রির প্রস্তাব দিয়েছে রাশিয়া। কীভাবে তেল কেনা যায়, তা পর্যালোচনা করছে বাংলাদেশ।
আজ সোমবার বিদ্যুৎ ভবনে বিপিএমআই আয়োজিত ‘বিদ্যুৎ খাতে সাইবার নিরাপত্তা-নীতি এবং অপারেশনাল দৃষ্টিকোণ’ শীর্ষক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন প্রতিমন্ত্রী। ইউক্রেন যুদ্ধের পর পশ্চিমা বিশ্বের অবরোধের মধ্যে চীন এবং ভারত রাশিয়া থেকে জ্বালানি তেলে আমদানি করছে। সম্প্রতি রাশিয়া থেকে চীন রেকর্ড পরিমাণ জ্বালানি তেল আমদানি করছে বলে বিশ্ব গণমাধ্যমে জানানো হয়। এমন পরিস্থিতিতে প্রতিমন্ত্রী নসরুল হামিদ এই তথ্য জানালেন। তবে সরকার এই বিষয়ে কী সিদ্ধান্ত নিচ্ছে তা এখনও স্পষ্ট নয়। ওই বৈঠকে উপস্থিত এক কর্মকর্তা জানিয়েছেন, প্রতিমন্ত্রী শুধু রাশিয়ার আগ্রহের কথা জানিয়েছেন। সরকার এই বিষয়ে কী সিদ্ধান্ত নেবে, সেটা তিনি পরিষ্কার করেননি।
গত নভেম্বর মাসে জ্বালানি বিভাগ ডিজেল ও কেরোসিনের দাম প্রতি লিটারে ১৫ টাকা বাড়ায়। এখন কেরোসিন ও ডিজেলের দাম প্রতি লিটার ৬৫ টাকা থেকে বেড়ে ৮০ টাকা হয়েছে।
যুক্তরাষ্ট্রের অবরোধের কারণে ইউরোপীয় দেশেগুলো রাশিয়া থেকে জ্বালানি তেল আমদানি করতে পারছে না। এর ফলে বিকল্প উপায়ে অন্য দেশ থেকে জ্বালানি তেল আমদানি করার ফলে তৃতীয় বিশ্বের দেশগুলোর উপর বাড়তি চাপ পড়েছে। এর ফলে জ্বালানি তেলের বাজার অস্থির হয়ে উঠেছে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
abir ২৩ মে, ২০২২, ৭:২১ পিএম says : 0
কমদামে রাশিয়া থেকে তেল কিনে দেশে তেলের দাম কমানো উচিত। কিন্তু দেখা যাবে কমদামে কিনলেও দেশে আর দাম কমাবে না, গণপরিবহনের ভাড়াও কমবে না।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps