রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯, ০৩ যিলহজ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইউক্রেন যুদ্ধে পশ্চিমাদের ভারতের নিরপেক্ষতাই মেনে নিতে হচ্ছে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ মে, ২০২২, ১১:১৮ এএম

ইউক্রেন যুদ্ধে পশ্চিমাদের ভারতের নিরপেক্ষতাই মেনে নিতে হচ্ছে। চীনের নিরাপত্তা হুমকি নয়াদিল্লিকে মস্কোর সাথে সম্পর্ক জোরদার করতে আবদ্ধ করেছে। মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান, অস্ট্রেলিয়া এবং ভারতের নেতারা মে মাসের শেষের দিকে টোকিওতে কোয়াড নিরাপত্তা সহযোগিতা কাঠামোর অধীনে একটি শীর্ষ সম্মেলনে মিলিত হওয়ার কথা রয়েছে৷-নিক্কিই, রয়টার্স


চারটি দেশ চীনের দ্বারা সৃষ্ট নিরাপত্তা হুমকির সমন্বিত প্রতিক্রিয়ার জন্য একটি প্ল্যাটফর্ম তৈরি করছে। কিন্তু ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের ফলে কাজটি শুরু হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান এবং অস্ট্রেলিয়া সহ নেতৃস্থানীয় গণতান্ত্রিক দেশগুলো রাশিয়ার আগ্রাসনের নিন্দা করেছে এবং মস্কোর বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করেছে।

কিন্তু যখন এটি যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে, ভারত রাশিয়াকে শাস্তি দেওয়ার প্রচেষ্টায় যোগ দিতে অস্বীকার করেছে এবং ইউক্রেনের সংঘাতে নিরপেক্ষ রয়েছে। রয়টার্সের মতে, ভারত এমনকি ছাড়ে রাশিয়ান তেল কিনতে চলে গেছে। আর মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান এবং অস্ট্রেলিয়া শীর্ষ সম্মেলনে ভারতকে তাদের অবস্থান পরিবর্তন করতে এবং নিষেধাজ্ঞাগুলিতে যোগ দেওয়ার জন্য আহ্বান জানানোর পরিকল্পনা করছে।

তারা মনে করছে, ইউক্রেনের বিরুদ্ধে নৃশংস আগ্রাসনের জন্য রাশিয়াকে নিষেধাজ্ঞা দিতে নয়াদিল্লির অস্বীকৃতি অত্যন্ত হতাশাজনক। কিন্তু অন্য তিনটি কোয়াড দেশের পক্ষে নিরপেক্ষতা প্রত্যাহার করার জন্য ভারতের উপর অতিরিক্ত চাপ চাপানো বোকামি হবে। এই ধরনের চাপ শুধুমাত্র নিরর্থক হবে না কিন্তু ওয়াশিংটন, টোকিও এবং ক্যানবেরার কৌশলগত স্বার্থের ক্ষতি করতে পারে বলে মনে করেন বিশ্লেষকরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps