বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পেট্রল ঘাটতিতে অচল ইউক্রেন

সমুদ্রে রাশিয়ার তেল পরিবহনে রেকর্ড যুক্তরাষ্ট্রকে উপেক্ষা করে মস্কোর পাশেই সউদী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ মে, ২০২২, ১২:০১ এএম

গত তিন সপ্তাহ ধরে ইউক্রেন তীব্র জ্বালানির ঘাটতির মধ্যে রয়েছে। দেশব্যাপী কয়েকটি মুষ্টিমেয় পাম্প বাদে বাকিগুলো জনসাধারণের জন্য বন্ধ করে দেয়া হয়েছে। সপ্তাহান্তে, সউদী আরবের জ্বালানি মন্ত্রী ফাইন্যান্সিয়াল টাইমসকে বলেছিলেন যে, তার দেশ ‘ওপেক প্লাস’ এর সাথে একটি চুক্তি করার পরিকল্পনা করছে, যার মধ্যে রাশিয়াও রয়েছে।’ এদিকে, রাশিয়ার ফ্ল্যাগশিপ ইউরাল অশোধিত তেলের প্রায় ৬২ মিলিয়ন ব্যারেল সমুদ্রে জাহাজে করে পরিবহণ করা হচ্ছে। পশ্চিমা নিষেধাজ্ঞা সত্ত্বেও রাশিয়ার জন্য এটি একটি নতুন রেকর্ড।

গত ১৯ মে ইউক্রেনের লভিভ থেকে কিয়েভ পর্যন্ত ৫৫০ কিলোমিটার সড়কে মাত্র দুটি কর্মরত পেট্রোল স্টেশন ছিল। প্রত্যেকটিতেই গাড়ির কয়েকশো মিটার দীর্ঘ সারি ছিল। রাজধানীর অভিমুখে একটি স্টেশন বন্ধ থাকলেও সেখানে ৫০টিরও বেশি যানবাহন উপস্থিত ছিল। একটি গুজব ছড়িয়ে পড়েছিল যে, কয়েক ঘন্টার মধ্যেই সেখানে তেল ডেলিভারি হতে পারে। যুদ্ধ ইউক্রেনের জ্বালানি পরিকল্পনাকারীদের জন্য জীবনকে অসম্ভব করে তুলেছে, গুরুত্বপূর্ণ অবকাঠামোর ক্ষতি করেছে এবং বেশিরভাগ সরবরাহ শৃঙ্খল ভেঙে দিয়েছে। ২৪ ফেব্রুয়ারি যুদ্ধ শুরু হওয়ার আগে, দেশের জ্বালানীর ৮০ শতাংশ আমদানি করা হয়েছিল। এর বেশিরভাগই বেলারুশ থেকে রেলপথে এসেছিল, যারা এখন শত্রু এবং যুদ্ধে অংশগ্রহণকারী।

একটি ছোট অংশ সমুদ্রপথে এসেছিল, কৃষ্ণ সাগর বন্দর দিয়ে, যা এখন রাশিয়ান নৌ-অবরোধ দ্বারা বন্ধ হয়ে গেছে। একমাত্র উল্লেখযোগ্য স্থানীয় উৎপাদক, ক্রেমেনচুক তেল শোধনাগার, ধারাবাহিক রকেট হামলার পর এপ্রিলে বন্ধ হয়ে গিয়েছে। রাশিয়ান রকেটগুলো এক ডজন জ্বালানী-সঞ্চয়স্থানের সুবিধাও ধ্বংস করেছে এবং রেলপথকে ক্ষতিগ্রস্ত করেছে, কখনও কখনও সেভাবে যা বহন করা যেতে পারে তা সীমাবদ্ধ করে। ইতিমধ্যে, সামরিক এবং জরুরী যানবাহনের জ্বালানী চাহিদা বৃদ্ধি পাচ্ছে। একই অবস্থা কৃষির ক্ষেত্রেও, এখন বীজ বপনের মৌসুমের মাঝামাঝি। ইউক্রেনের প্রতি মাসে প্রায় ৫ লাখ ৪০ হাজার টন পেট্রোল পণ্যের প্রয়োজন। অথচ তেল আমদানির সব উৎসই বন্ধ। যার ফলে প্রবল সঙ্কটে পড়েছে ইউক্রেন।

এদিকে, ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পর থেকে, সউদী বার্তা দিয়ে আসছে যে, ওপেকের ‘রাজনীতি করা উচিত নয়’ এবং তেল সরবরাহ পরিচালনার (ইউএসও) অর্থ নিষেধাজ্ঞা এবং যুদ্ধ সত্ত্বেও ইরাক এবং ইরানের সাথে মোকাবিলা করা। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সউদী ক্রাউন প্রিন্সের সাথে দেখা করার পরিকল্পনা করছেন এমন গুজবের পরে বিবৃতিটি আসে। তবে এ সফর সউদী নীতিতে কোনও অর্থবহ প্রভাব ফেলতে পারে না, কারণ রাশিয়া এবং বেশিরভাগ ওপেক বিদ্যমান উৎপাদন লক্ষ্যমাত্রা (এক্সওএম) (সিভিএক্স) পূরণ করতে অক্ষম। সপ্তাহান্তে এটিও রিপোর্ট করা হয়েছিল যে, চীন নীরবে রাশিয়ান তেল ক্রয় বাড়িয়েছে। যদিও পাইপলাইনের আমদানি সমগ্র যুদ্ধ জুড়ে স্থিতিশীল ছিল, সমুদ্রজাত আমদানি সম্প্রতি প্রতিদিন ৭ লাখ ৫০ হাজার ব্যারেল থেকে ১১ লাখ ব্যারেলে উন্নীত হয়েছে।

অন্যদিকে, শক্তি বিশ্লেষণকারী সংস্থা ভর্টেক্সার ডেটা দেখিয়েছে, সমুদ্রে রাশিয়ার অপরিশোধিত তেলের পরিমাণ যুদ্ধ-পূর্ব গড় তিনগুণ। ভর্টেক্সা বলেছে, তবে মে মাসে রাশিয়ান সমুদ্রে তেল রপ্তানি প্রতিদিন ৬৭ লাখ ব্যারেলে নেমে গেছে, ফেব্রুয়ারিতে যা চিল ৭৯ লাখ ব্যারেল। অর্থাৎ, প্রায় ১৫ শতাংশ কম। হিউস্টন-ভিত্তিক শক্তি কৌশলবিদ ক্লে সিগেল রয়টার্সকে বলেছেন, ‘শিরোনাম সংখ্যা, যা দেখাচ্ছে রাশিয়ান রপ্তানি এখনও তুলনামূলকভাবে শক্তিশালী। সমুদ্রে রাশিয়ান তেল ক্রমাগত জমা হচ্ছে।’ রাশিয়ান অশোধিত তেলের বেশিরভাগ ব্যারেল এশিয়া, প্রধানত ভারত এবং চীনে চলে গেছে, যখন ইউরোপে রপ্তানিও নিষেধাজ্ঞার আগে বেড়েছে। সূত্র : আল-জাজিরা, সিকিংগালফ, দ্য ইকোনমিস্ট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
আনিছ ২৫ মে, ২০২২, ২:০২ এএম says : 0
ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধ বন্ধ না হলে ইউক্রেনের অবস্থা সবচেয়ে বেশি খারাপ হবে
Total Reply(0)
আনিছ ২৫ মে, ২০২২, ২:০৬ এএম says : 0
রাশিয়ার সাথে জয়ী হওয়া ইউক্রেনের জন্য অনেক কষ্টকর। কাজেই ইউক্রেনকে বাঁচাতে হলে এখনই ইউক্রেন রাষ্ট্রপ্রধানের উচিত যুদ্ধ বন্ধ করা। নয়তো তাদের দেশ ও জনগণের অবস্থা খারাপ হবে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন