শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইসলামাবাদে পিটিআইর লং মার্চ আজ, করতে দেবে না সরকার

‘নিরপেক্ষ’ বিচারকদের সঠিক কাজ করার আহ্বান ইমরানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ মে, ২০২২, ১২:০০ এএম

পাকিস্তান তাহরিকে ইনসাফ আজ ইসলামাবাদে এক বিশাল লংমার্চের ডাক দিয়েছে। তবে ক্ষমতাসীন মুসলিম লীগ-এন এর নেতৃত্বাধীন জোট সরকার এ লং মার্চ করতে দেবে না বলে সাফ জানিয়ে দিয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ গতকাল ঘোষণা করেছেন, ফেডারেল মন্ত্রিসভার সিদ্ধান্ত, তারা পিটিআইকে রাজধানীতে আজ তাদের পরিকল্পিত লং মার্চ করার অনুমতি দেবে না। এদিকে পিটিআই চেয়ারম্যান ইমরান খান গতকাল দলের ইসলামাবাদ লংমার্চ ঠেকানোর চেষ্টার জন্য সরকারকে কটাক্ষ করেছেন। তিনি দেশের বিচার বিভাগ এবং ‘নিরপেক্ষ’দেরকে ‘সঠিক কাজটি’ করতে বলেছেন। তিনি পেশোয়ারে একটি সংবাদ সম্মেলনে ভাষণ দেওয়ার সময় এ মতামত ব্যক্ত করেন, যেখানে তিনি সরকারকে উপহাস করেন এবং তাদের সাম্প্রতিক পদক্ষেপগুলোকে ‘স্বৈরশাসকদের মতো’ বলে বর্ণনা করেন।

সংবাদ সম্মেলনের শুরুতে ইমরান বলেন যে, এটি ‘দেশের জন্য একটি সংজ্ঞায়িত মুহূর্ত’ যা তার ভাগ্য নির্ধারণ করবে। তিনি জোর দিয়ে বলেন যে, ‘ফ্যাসিবাদী সরকার’ এবং অতীতের সামরিক স্বৈরশাসকদের মধ্যে কোন পার্থক্য নেই, বলেছেন যে উভয়ই একই কৌশল ব্যবহার করেছে।
তিনি বলেন, পিটিআই সরকারের আমলে তৎকালীন বিরোধীদের কয়েকবার বিক্ষোভ ও লংমার্চ করার অনুমতি দেয়া হয়েছিল। ‘তারা সরকারকে ক্ষমতাচ্যুত করার উদ্দেশ্যে বেশ কয়েকবার মিছিল করেছে, কিন্তু আমরা কি এই পদ্ধতি অবলম্বন করেছি’?

লাহোরে গভীর রাতে অভিযান চালানো এবং নিরীহ নাগরিকদের বাড়িতে ঢোকার জন্য ইমরান সরকারের সমালোচনা করেছেন। তিনি প্রশ্ন তোলেন, কেন সরকার হঠাৎ এই ধরনের কৌশল অবলম্বন করছে, অতীতে তিনি কখনও আইন ভঙ্গ করেছেন এমন কোনো উদাহরণ তুলে ধরতে তাদের আহ্বান জানিয়েছেন।
পিটিআই চেয়ারম্যান বলেছেন, দেশ বিচার বিভাগের দিকে তাকিয়ে আছে, তাদের বলে যে, এটি তাদের ‘বিচার’। ‘দেশ আপনার সিদ্ধান্তের দিকে তাকিয়ে আছে’, তিনি বলেন, লংমার্চ একটি শান্তিপূর্ণ প্রতিবাদ এবং দলের গণতান্ত্রিক অধিকার।

তিনি আরো বলেন, ‘আমদানি করা ষড়যন্ত্রের’ বিরুদ্ধে প্রতিবাদ করার অধিকার পিটিআই-এর রয়েছে। ‘বিলাওয়াল যখন লংমার্চ করেছিল তখন কি আমরা প্রতিবাদ করেছিলাম? আমরা কি তাকে গ্রেফতার করেছি? ফজলুর রহমানও একটা মিছিল করেছিলেন, আমরা বলেছিলাম আমরা তাদের সাহায্য করব’।
বিচার বিভাগকে উদ্দেশ্য করে তিনি প্রশ্ন করেন, তারা কি এ ধরনের হয়রানি ও অভিযানের অনুমতি দেবে? ‘আপনি যদি এটা করতে দেন, তাহলে বিচার বিভাগের বিশ্বাসযোগ্যতা শেষ হয়ে যাবে। এর মানে হবে পাকিস্তানে গণতন্ত্র নেই’।

এরপর তিনি দেশের বার অ্যাসোসিয়েশনদের উদ্দেশে বলেন, কেন তারা সরকারের কর্মকাণ্ডের নিন্দা করছেন না। ‘আমি [দেশের] আইনজীবীদের ধন্যবাদ জানাতে চাই যারা দেশের গণতন্ত্র রক্ষায় দাঁড়িয়েছেন। কিন্তু বার অ্যাসোসিয়েশন যারা নিন্দা জানাচ্ছে না, জাতি আপনার দিকে তাকিয়ে আছে। আপনি কি [সরকারের] পাশে আছেন’?
গত রাতের ঘটনা উল্লেখ করে, তিনি তার সমর্থকদের ‘ভয়ের শৃঙ্খল ভাঙার আহ্বান জানান। উপমহাদেশের ৪০০ মিলিয়নেরও বেশি মানুষের ওপর ভয়ের দ্বারা শাসনকারী ৪ হাজার ব্রিটিশ ছিল। ‘মানুষ ভীত ছিল’ তিনি বলেন, ‘ভয় মানুষকে দাস করে’।

অবসরপ্রাপ্ত বিচারপতি নাসিরা ইকবালের বাড়িতে গত রাতের অভিযানের বিষয়ে মন্তব্য করে তিনি বলেন: ‘গত রাতে তার বাড়িতে অভিযান চালানো হয়েছে [...] আমি নিরপেক্ষ ও বিচার বিভাগের কাছে জানতে চাই, আপনারা যে দৃশ্যগুলো দেখছেন, তা কী ধরনের সরকার? এটা করতে পারে? গণতান্ত্রিক নয়’।
এর আগে গতকাল ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ বলেন, সরকার পিটিআইকে মার্চের ছদ্মবেশে ‘বিশৃঙ্খলা ও সহিংসতা’ ছড়াতে দেবে না। ‘তাদের থামানো হবে যাতে তারা তাদের বিভ্রান্তিকর এজেন্ডা প্রচার করতে না পারে’।

তিনি সোমবার রাতে লাহোরের মডেল টাউনে পুলিশের অভিযানের সময় গুলিবিদ্ধ কনস্টেবল কামাল আহমেদের কথা উল্লেখ করে বলেন, ‘এ লোকেরা (পিটিআই) গালাগালি থেকে বুলেটে চলে গেছে। লাহোরে একজন পুলিশ কনস্টেবলকে হত্যা করা হয়েছে’। ফেডারেল মন্ত্রীরা এবং পিটিআই এ হত্যার জন্য পরস্পরকে দোষারোপ করেছে।

এদিকে ক্ষমতাচ্যুত পাকিস্তান তাহরিকে ইনসাফ (পিটিআই) এর লংমার্চ বন্ধ করার জন্য পুলিশ প্রাক্তন শাসক দলের বিরুদ্ধে একটি ক্র্যাকডাউন শুরু করেছে এবং দলের প্রায় সব নেতাদের বাড়িতে অভিযান চালিয়ে তাদের আত্মগোপনে যেতে বাধ্য করে। পাকিস্তান জুড়ে পরিচালিত অভিযানে, বিশেষ করে পাঞ্জাব, পুলিশ অন্তত ১৫০ জন পিটিআই সদস্যকে গ্রেফতার করেছে যাদেরকে ইমরান খানের ঘোষিত বহুল প্রচারিত মার্চ ব্যর্থ করতে এমপিও ১৬ এর অধীনে জেলে পাঠানো হবে।

সূত্র এক্সপ্রেস নিউজকে জানিয়েছে যে, ৩৫০ পিটিআই সমর্থকের একটি তালিকা তৈরি করা হয়েছে। ‘এ তালিকাটি সিসিপিও অফিস কর্তৃক সংশ্লিষ্ট থানায় পাঠানো হয়েছে এবং সংশ্লিষ্ট ডিএসপিদের ক্র্যাকডাউন পর্যবেক্ষণ করতে বলা হয়েছে’ সূত্র যোগ করেছে।
পিটিআই পাঞ্জাব নেতা রাজা বাশারত, ইজাজ খান জাজি, ওয়াসিক কাইয়ুম, চৌধুরী আমজাদ, চৌধুরী আদনান এবং রশিদ হাফিজের বাড়িতে পুলিশ হানা দিয়েছে। তবে কোনো নেতাকে গ্রেফতার করতে পারেনি তারা। বাবর আওয়ান, হাম্মাদ আজহার, ফিরদৌস আশিক আওয়ান, আলী নাভিদ ভাট্টি, জামশেদ ইকবাল চিমা, মালিক নাদিম আব্বাস, ইয়াসির গিলানি, মিয়ান আসলাম ইকবাল, আমির রিয়াজ, মোহাম্মদ হায়দার, সাদিয়া সোহেল, ইজাজ চৌধুরী, আকরাম উসমান, আকিল সিদ্দিকীর বাড়িতেও অভিযান চালায় পুলিশ কর্মকর্তারা।

পাঞ্জাবের গভর্নরের সাবেক উপদেষ্টা সালমান শোয়েবের বাড়িতেও অভিযান চালানো হয়। শোয়েব, একটি ভিডিও বার্তায় বলেছেন যে পুলিশ পরিবারের পবিত্রতা লঙ্ঘন করেছে, কারণ তিনি অভিযানের প্রতিশোধ নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন এবং লাহোরে ‘সিএম হামজা শাহবাজকে টেনে নিয়ে যাওয়ার’ হুমকি দিয়েছিলেন।
পুলিশ লাহোরে প্রাক্তন অর্থমন্ত্রী হাম্মাদ আজহারের বাড়িতে দৃশ্যত তাকে গ্রেফতার করার প্রয়াসে অভিযান চালায়। অভিযানের কথা উল্লেখ করে পিটিআই নেতার মা বর্ণনা করেছেন কীভাবে পুলিশ বাহিনী তার বাড়িতে ঢুকে পড়লে বিকট শব্দ তাকে ভয় পাইয়ে দেয়।

আজহারের প্রহরী আরো ব্যাখ্যা করেছেন কীভাবে আইনশৃঙ্খলা বাহিনী তাকে আক্রমণ করেছে এবং তার পিতা, একজন শহীদ সৈনিককে অপমান করেছে। পিটিআই নেতা ড. ইয়াসমিন রশিদ আজহারের বাসার বাইরে থেকে অভিযানের চিত্র ধারণ করেন।

আজহার একমাত্র পিটিআই নেতা ছিলেন না যিনি পুলিশ বাহিনী এবং গোপনীয়তা লঙ্ঘনের মুখোমুখি হন, সোমবার প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদের বাড়ির বাইরে পুলিশ মোতায়েন ছিল। হাম্মাদ আজহারের বাড়িতে প্রচুর পুলিশ বাধা দেওয়ার পরে আইনশৃঙ্খলা বাহিনী প্রধানমন্ত্রীর সাবেক বিশেষ সহকারী উসমান দারের বাড়িতেও প্রবেশ করে। আজহারের মতো, উসমান দারও বাড়িতে ছিলেন না তাই পুলিশ তাকে গ্রেফতার করতে পারেনি। আজ বুধবার অনুষ্ঠিতব্য প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের ইসলামাবাদ লং মার্চের সাথে এগুলো জড়িত থাকার সম্ভাবনা বিবেচনা করে এ গ্রেফতারের প্রচেষ্টা নিয়ে জল্পনা প্রকাশ পেয়েছে। গ্রেফতার চেষ্টার পরে আজহার একটি প্রতিবাদী টুইট করেছেন, ‘যদি পারেন আমাদের থামান’।

মাইক্রোব্লগিং সাইটে গিয়ে, পিটিআই চেয়ারম্যান বর্তমান সরকারকে সতর্ক করেছেন যে, ‘এ ফ্যাসিবাদী পদক্ষেপগুলো অর্থনৈতিক পরিস্থিতিকে আরো বাড়িয়ে তুলবে এবং দেশকে নৈরাজ্যের দিকে ঠেলে দেবে।
ইমরান একটি গণতান্ত্রিক দেশে শান্তিপূর্ণ প্রতিবাদের অধিকারকে শক্তিশালী করেছেন এবং ক্ষমতায় থাকা ব্যক্তিদের দ্বারা আরোপিত ‘নিষ্ঠুর ক্র্যাকডাউন’-এর নিন্দা করেছেন। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন, ডন অনলাইন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন