শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯, ২৪ যিলক্বদ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কোয়াড সম্মেলনের সন্নিকটে চীন–রাশিয়ার যুদ্ধবিমান মহড়া, জাপানের উদ্বেগ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৫ মে, ২০২২, ৯:৪৭ এএম

কোয়াড নিরাপত্তা সম্মেলন চলছে জাপানের টোকিওতে। সেখানে উপস্থিত রয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনসহ কোয়াডভুক্ত দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানরা। এরই মধ্যে জাপান সাগরের ওপর দিয়ে চীন-রাশিয়ার যুদ্ধবিমান যৌথ মহড়া চালিয়েছে। মঙ্গলবার জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। -এএফপি, রয়টার্স

যৌথ মহড়ায় অংশ নেয় ক্ষেপণাস্ত্র হামলা চালাতে সক্ষম রাশিয়ান টিইউ–৯৫ ও চীনের এইচ–৬ মডেলের বিমান। এ ঘটনায় চীন ও রাশিয়ার কাছে জাপানের পক্ষ থেকে ‘গভীর উদ্বেগ’ জানানো হয়েছে বলে জাপানের প্রতিরক্ষামন্ত্রী নোবুও কিশি জানিয়েছেন। টোকিওতে আঞ্চলিক নিরাপত্তা নিয়ে কোয়াডের এই সম্মেলনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ছাড়াও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা ও অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ উপস্থি আছেন।

নোবুও কিশি বলেন, জাপান সাগরে চীন ও রাশিয়ার দুটি বোমারু বিমান মহড়া চালিয়েছে। এ ছাড়া পূর্ব চীন সাগরেও যৌথ বিমান মহড়া চালিয়েছে দেশ দুটি। তিনি আরও বলেন, এ ছাড়া একটি রাশিয়ান গোয়েন্দা বিমান জাপানের হোক্কাইডু দ্বীপের উত্তর দিক থেকে মধ্য জাপানোর নোতো উপদ্বীপে উড়ে গেছে। কোয়াড সম্মেলন চলাকালে দুই দেশের এমন কর্মকাণ্ডকে উত্তেজনাকর আখ্যা দিয়ে তিনি গভীর উদ্বেগ প্রকাশ করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps