শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মিথ্যাকে ঢাকতে আরও মিথ্যা বলছে যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ মে, ২০২২, ৬:৩৬ পিএম

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েন পিন বুধবার বেইজিংয়ে নিয়মিত এক সংবাদ সম্মেলনে বলেন, শুরুতে যুক্তরাষ্ট্র জাতিসংঘ মানবাধিকার-বিষয়ক হাইকমিশনারকে চীন সফরের দাবি জানায়। তবে এখন তারা হাইকমিশনারের চীন সফরের বিরোধিতা করছে। তারা আসলে মিথ্যাকে ঢাকতে আরও বেশি মিথ্যা বলার কৌশল নিয়ে এসব করছে।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন, যুক্তরাষ্ট্র মনে করে, চীন জাতিসংঘ মানবাধিকার-বিষয়ক হাইকমিশনারকে সিনচিয়াংয়ে সার্বিক, স্বাধীন ও অনিয়ন্ত্রিত পর্যালোচনার অনুমোদন দেবে না, আর এমন প্রেক্ষাপটে মিসেস ব্যাচেলেটের চীন সফর একটি ভুল। তিনি বলেন, ব্যাচেলেটের চীন সফরের সব পরিকল্পনা তার ইচ্ছা অনুযায়ী এবং দু পক্ষের আলোচনার মাধ্যমে নির্ধারণ করা হয়েছে। সফরে তাকে সবসুবিধা প্রদান করবে চীন।

এ প্রসঙ্গে চীনা মুখপাত্র জোর দিয়ে বলেন, জাতিসংঘ মানবাধিকার-বিষয়ক হাইকমিশনারের চীন সফর নিয়ে চীনের অবস্থান বরাবরই স্পষ্ট। আর তা হচ্ছে শুধু মানবাধিকার হাইকমিশনার নয়, অন্য যে-কোনো আন্তর্জাতিক ব্যক্তিত্বকে সিনচিয়াংয়ে সফরে স্বাগত জানায় বেইজিং। পাশাপাশি অনুমান নির্ভর অপরাধের তদন্তের বিরোধিতা করে চীন।

ওয়াং ওয়েন পিন বলেন, যুক্তরাষ্ট্র একচীন নীতি অস্পষ্ট করছে এবং প্রকাশ্যে ও গোপনে তাইওয়ানের বিচ্ছিন্নতাবাদীদের সমর্থন করছে, তা চীন-মার্কিন সম্পর্কের ওপর অপরিবর্তনীয় প্রভাব ফেলবে এবং অসহনীয় মূল্য দিতে হবে যুক্তরাষ্ট্রকে। সূত্র: সিআরআই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন