বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯, ২৯ যিলক্বদ ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

গ্যাস-বিদ্যুতের দাম না বাড়াতে বিদ্যুৎ প্রতিমন্ত্রীকে বিজিএমইএ’র চিঠি

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ মে, ২০২২, ১২:০৩ এএম

দেশের রফতানি আয়ের প্রধান খাত তৈরি পোশাক শিল্প-মালিকদের সংগঠন বিজিএমইএ এই মুহূর্তে গ্যাস ও বিদ্যুতের দাম না বাড়াতে সরকারকে অনুরোধ করেছে। বিজিএমইএ সভাপতি ফারুক হাসান গতকাল বুধবার এই অনুরোধ জানিয়ে সরকারের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের কাছে একটি চিঠি দিয়েছেন।
চিঠিতে বলা হয়েছে, এখন গ্যাস-বিদ্যুতের দাম বাড়ানো হলে শিল্প, অর্থনীতি এবং দেশের মানুষের ওপর বিরূপ প্রভাব ফেলবে। ফারুক হাসান লিখেছেন, যদিও কোভিড-১৯ মহামারির কারণে সৃষ্ট প্রতিকূলতা মোকাবিলা করে পোশাক শিল্প পুনরুদ্ধারের পথে ফিরে এসেছে, তারপরও শিল্পটি বর্তমানে বিভিন্ন চ্যালেঞ্জের মুখে আছে। ইতোমধ্যেই কাঁচামাল সংকট, জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি, কনটেইনার ও জাহাজ ভাড়া অস্বাভাবিক বৃদ্ধি প্রভৃতি চাপের মধ্যে রয়েছে। এই মুহূর্তে গ্যাস ও বিদ্যুতের মূল্য বৃদ্ধি করা হলে তা পোশাক শিল্পের দুর্ভোগ বাড়িয়ে তুলবে। কারণ এতে করে শিল্পে উৎপাদন ব্যয় বৃদ্ধি পাবে। যার ফলশ্রুতিতে শিল্পের প্রতিযোগী সক্ষমতা হ্রাস পাবে।
ফারুক হাসান চিঠিতে বলেছেন, কঠিন এই সময়ে গ্যাস-বিদ্যুতের দাম না বাড়ানো হলে কোভিড-১৯ মহামারি থেকে পোশাক শিল্পের পুনরুদ্ধারকে বাধাগ্রস্ত করবে। তিনি উল্লেখ করেছেন, চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধ আন্তর্জাতিক বাজারে তেলের দাম বাড়িয়ে দিয়েছে। আবার বাংলাদেশি পোশাকের প্রধান রফতানি বাজার ইউরোপের বেশ কিছু দেশে অর্থনৈতিক মন্দার আশঙ্কাও বাড়ছে। বিশ্বব্যাপী মূল্যস্ফীতি বৃদ্ধির ফলে মানুষের প্রকৃত আয় কমে যাওয়ায় পোশাকের বাজারে চাহিদার ওপর বিরূপ প্রভাব ফেলতে পারে।
তিনি আরও লিখেছেন, গ্যাস-বিদ্যুতের মূল্য বৃদ্ধি শুধু যে পোশাক শিল্পের ওপরই প্রভাব ফেলবে তা নয়। এটি জনগণের উপরও মারাত্মক প্রভাব ফেলবে। নিত্যপ্রয়োজনীয় পণ্য ও পরিষেবাগুলোর মূল্য বেড়ে যাবে। এ পরিস্থিতিতে মূল্যস্ফীতির চাপ সামলানো কঠিন হয়ে পড়বে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps