সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯, ২৬ যিলক্বদ ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

সংসদ সচিবালয়ের ৩৪১ কোটি টাকার বাজেট অনুমোদন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ মে, ২০২২, ১২:০২ এএম

জাতীয় সংসদ সচিবালয়ের জন্য আগামী ২০২২-২৩ অর্থবছরের বাজেট অনুমোদন দেওয়া হয়েছে। এর আকার ৩৪১ কোটি ৮৯ লাখ টাকা। গতকাল সংসদ সচিবালয় কমিশনের ৩৩তম সভায় এ অনুমোদন দেওয়া হয়।

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সভায় কমিটির সদস্য প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, আইন বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক, সংসদের বিরোধীদলীয় নেতার পক্ষে ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ অংশ নেন। বিশেষ আমন্ত্রণে জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী সভায় উপস্থিত ছিলেন।

এ সভায় জাতীয় সংসদের ২০২১-২০২২ অর্থবছরের সংশোধিত বাজেটে পরিচালন ও উন্নয়ন খাতে ৩১৬ কোটি এক লাখ আট হাজার টাকা, ২২-২৩ অর্থবছরে পরিচালন ও উন্নয়ন খাতে ৩৪১ কোটি ৮৯ লাখ টাকার প্রস্তাবিত বাজেট প্রাক্কলন, ২৩-২৪ অর্থবছরে ৩৬৫ কোটি ৮২ লাখ টাকা, ২৪-২৫ অর্থবছরে ৩৯১ কোটি ৪৩ লাখ টাকার বাজেট প্রক্ষেপণ অনুমোদন করা হয়।

এদিন শুরুতে কমিশনের বিগত ৩২তম সভার কার্যবিবরণী নিশ্চিত করার পাশাপাশি গৃহিত বিভিন্ন সিদ্ধান্ত বাস্তবায়ন ও অগ্রগতি প্রতিবেদনের ওপর আলোচনা করা হয়। সভায় আলোচ্যসূচি উপস্থাপন করেন জাতীয় সংসদ সচিবালয়ের সচিব কে এম আব্দুস সালাম। এসময় সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রতিবছর জাতীয় সংসদে বাজেট উত্থাপনের আগে জাতীয় সংসদ ও সংসদ সচিবালয়ের প্রয়োজনীয় ব্যয় নির্বাহের জন্য বাজেট অনুমোদন দেওয়া হয় কমিশনের সভায়।

এদিকে করোনা মহামারির কারণে সংসদ অধিবেশনের কম কর্মদিবস এবং কম বিদেশ সফর ও প্রশিক্ষণ কর্মসূচি থাকায় চলতি অর্থ বছরে সংসদের ৮০ কোটি টাকা সাশ্রয় হয়েছে। সংসদ সচিবালয় সরকারকে এ ৮০ কোটি টাকা ফেরত দেওয়ার সিদ্ধান্ত হয়। সভা শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে স্পিকার বলেন, সংসদে বাজেট থেকে কম অর্থ ব্যয় করা হয়েছে।

মে মাস পর্যন্ত ব্যয়ের পরিমাণ ছিল ১৮৯ কোটি টাকা। সচিবালয়ের কর্মকর্তাদের কাছ থেকে পাওয়া তথ্য অনুযায়ী, আমরা অর্থবছর শেষে প্রায় ৮০ কোটি টাকা ফেরত দিতে পারব। তিনি এজন্য সংসদ অধিবেশন এবং বিদেশ সফর ও প্রশিক্ষণ কর্মসূচির আয়োজনে কম কার্যদিবসের কথা উল্লেখ করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps