শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইউক্রেনের খেরসন-জাপোরিঝিয়ায় চালু হচ্ছে রাশিয়ার পাসপোর্ট

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মে, ২০২২, ৯:১৪ এএম

রাশিয়া অধিকৃত ইউক্রেনীয় অঞ্চলের নাগরিকদের রুশ পাসপোর্ট নিতে বিশেষ আদেশ জারি করেছে রাশিয়া। দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বুধবার এই আদেশে সাক্ষর করেন। ইউক্রেন রাশিয়ার এমন পদক্ষেপকে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন বলে প্রতিক্রিয়া ব্যক্ত করেছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।
প্রতিবেদনে বলা হয়েছে, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন রাশিয়া অধিকৃত ইউক্রেনীয় অঞ্চল খেরসন এবং জাপোরিঝিয়া অঞ্চলের নাগরিকেরা যাতে সহজে রাশিয়ার পাসপোর্ট গ্রহণ করতে পারে সে বিষয়ে কার্যক্রম সহজ করতে একটি বিশেষ আদেশ জারি করেছেন।
এই আদেশের ফলে ওই দুই অঞ্চলের রুশীকরণ আরও দৃঢ় হলো। যার মাধ্যমে মূল ভূখণ্ড থেকে ক্রিমিয়া উপদ্বীপের সঙ্গে রাশিয়ার স্থল যোগাযোগ আরও সহজ হয়ে উঠবে।
রাশিয়ার এই পদক্ষেপকে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন বলে প্রতিক্রিয়া দেখিয়ে ক্রেমলিনকে ‘অপরাধের’ দায়ে অভিযুক্ত করেছে।
ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয় বুধবার এক বিবৃতিতে জানিয়েছে, ‘রাশিয়ার অবৈধভাবে পাসপোর্ট ইস্যু করা স্পষ্টভাবে ইউক্রেনের সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতা লঙ্ঘন এবং একই সঙ্গে আন্তর্জাতিক মানবাধিকার আইনের মূলনীতি ও মূল্যবোধেরও লঙ্ঘন।’
রাশিয়ার এই পদক্ষেপ মূলত রাশিয়া সমর্থিত বিদ্রোহীদের নিয়ন্ত্রণে থাকা দনবাস অঞ্চলের দনেৎস্ক ও লুহানস্কের নাগরিকদের জন্য চালু করা রুশ পাসপোর্ট প্রদান প্রকল্পেরই বর্ধিতাংশ। রাশিয়া এই দুই অঞ্চলে ২০১৯ সালের পর থেকে এ পর্যন্ত প্রায় ৮ লাখ পাসপোর্ট ইস্যু করেছে।
এর আগে, গত মার্চের মাঝামাঝি সময়ে খেরসনের ওপর পরিপূর্ণ নিয়ন্ত্রণ কায়েমের ঘোষণা দেয় রাশিয়া। সেই সঙ্গে জানিয়েছিল তাঁরা জাপোরিঝিয়ারও একটি উল্লেখযোগ্য অংশ নিয়ন্ত্রণ করছে। সে সময় খেরসনের গভর্নরকে পদচ্যুত করে সেখানে রাশিয়া নিয়ন্ত্রিত সামরিক ও বেসামরিক যৌথ শাসন চালু করে। খেরসনের বর্তমান প্রশাসন জানিয়েছে, চলতি বছরের শেষ নাগাদ তারা খেরসনকে রাশিয়ার অন্তর্ভুক্ত করে নিতে পুতিনের কাছে আবেদন জানাবেন। সূত্র : আল জাজিরা

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন