শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিমানবন্দর পরিচালনা : আমিরাতের সঙ্গে চুক্তি করছে তালেবান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মে, ২০২২, ৯:৩৬ এএম

আফগানিস্তানের বিমানবন্দরগুলো পরিচালনায় সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে চুক্তি করতে যাচ্ছে দেশটির ক্ষমতাসীন গোষ্ঠী তালেবান। তুরস্ক, আরব আমিরাত ও কাতারের সঙ্গে কয়েক মাসের আলোচনার পর এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মঙ্গলবার টুইটারে জানিয়েছেন তালেবানের ভারপ্রাপ্ত উপপ্রধানমন্ত্রী মোল্লা আবদুল গণি বারাদার।
পরে কাবুলে সাংবাদিকদের তিনি বলেন, তার প্রশাসন আরব আমিরাতের সঙ্গে নতুন করে বিমানবন্দরের গ্রাউন্ড হ্যান্ডেলিং চুক্তি করতে যাচ্ছে।
রয়টার্স জানিয়েছে, এতে বিদ্যমান চুক্তির বাইরে কিছু থাকছে কিনা কিংবা বিমানবন্দরের নিরাপত্তাও যুক্ত হচ্ছে কিনা তাৎক্ষণিকভাবে তা স্পষ্ট হওয়া যায়নি।
আফগানিস্তানের বিমানবন্দর চালাতে তালেবানের সঙ্গে সম্ভাব্য চুক্তি বিষয়ে রয়টার্স আরব আমিরাতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মন্তব্য চাইলেও তাৎক্ষণিকভাবে সাড়া দেয়নি তারা।
বিদেশি সেনারা সরে যাওয়ায় গত বছরের আগস্টে তালেবান আফগানিস্তানের ক্ষমতা নেওয়ার পর বিমানবন্দর পরিচালনা ও নিরাপত্তায় সহায়তা করতে আগেও অস্থায়ী কারিগর দল পাঠিয়েছিল কাতার ও তুরস্ক।
চুক্তির আলোচনার বিষয়ে অবগত একটি সূত্রের বরাতে রয়টার্স জানিয়েছে, কাতারের সঙ্গে তালেবানের আলোচনায় যে শর্তটি বাধা হয়ে দাঁড়িয়েছিল, সেটি হচ্ছে দোহা আফগান বিমানবন্দরে কাতারি নিরাপত্তা রক্ষীদের রাখতে চেয়েছিল।
তালেবানের ওপর কাতারের যে কূটনৈতিক প্রভাব, আমিরাতও তার পাল্টা প্রভাব দাঁড় করাতে চায় বলে বিমানবন্দর পরিচালনা নিয়ে আলোচনা শুরুর পর গত বছর রয়টার্সকে একাধিক সূত্র বলেছিল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন